artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:৩১   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ৪:৩৬

‘খালেদা জিয়া ঘুমাচ্ছেন, তাই হাজির করা যায়নি’

স্টাফ রিপোর্টার
media

ফাইল ফটো

মওদুদ তখন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজলকে উদ্দেশে করে বলেন, ‘খালেদা জিয়া ঘুমিয়ে আছেন মানে কী?’ জবাবে দুদকের আইনজীবী বলেন, ‘খালেদা জিয়া দুপুর ১২টা পর্যন্ত ঘুমাচ্ছেন।’ তখন উপস্থিত আসামিপক্ষের আইনজীবীরা সমস্বরে বলে ওঠেন, খালেদা জিয়া এর আগে ঠিকই আদালতে হাজির হয়েছেন।

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার অসুস্থতার কারণে নাইকো মামলার শুনানিতে আদালতে হাজির করা হয়নি। তবে কারা কর্তৃপক্ষ দাবি করেছে, তিনি ঘুমিয়ে আছেন; ঘুম থেকে ওঠেননি, তাই হাজির করা যায়নি। 

শুনানি শেষে ৩ মার্চ মামলার পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত। এ ছাড়া খালেদা জিয়ার চিকিৎসা-সংক্রান্ত আবেদনের ওপর পরে আদেশ দেবেন বলে জানান বিচারক।

বুধবার পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার নবম বিশেষ জজ শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন। খালেদা জিয়া এ কারাগারেই বন্দি আছেন।

আজ খালেদা জিয়ার পক্ষে আদালতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী, আবদুর রেজাক খান ও মাসুদ আহমেদ তালুকদার। রাষ্ট্রপক্ষে ছিলেন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

দুপুর সোয়া ১২টার দিকে এজলাসে ওঠেন বিচারক শেখ হাফিজুর রহমান। তখন খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আদালতকে বলেন, খালেদা জিয়াকে আদালতে আনা হয়নি। তিনি শারীরিকভাবে অসুস্থ। এ সময় আদালত কারা কর্তৃপক্ষের কাছে জানতে চান, ‘খালেদা জিয়া কোথায়?’

জবাবে এজলাসে উপস্থিত কারা কর্তৃপক্ষের প্রতিনিধি আদালতকে জানান, খালেদা জিয়া ঘুমাচ্ছেন। তাই তাঁকে আদালতে হাজির করা সম্ভব হয়নি।

খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে উপস্থিত না করে হাজতি পরোয়ানা পাঠায় কারা কর্তৃপক্ষ। এতে কারা কর্তৃপক্ষ উল্লেখ করে, খালেদা জিয়া ঘুম থেকে না ওঠায় আদালতে উপস্থিত করা যায়নি।

জবাবে আদালত বলেন, একজন আসামি অনুপস্থিত থাকায় অভিযোগ গঠন আজ সম্ভব নয়।

তখন খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, ‘খালেদা জিয়া অসুস্থ। এ জন্য ঘুম থেকে উঠতে পারেননি।’ খালেদা জিয়ার চিকিৎসায় অবহেলা করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

এ সময় দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, ‘খালেদা জিয়া সম্মানিত নারী। জেল কোডের বিধান অনুযায়ী তিনি চিকিৎসা পাবেন।’

খালেদা জিয়ার আইনজীবী আদালতে বলেন, খালেদা জিয়া অসুস্থ। তার চিকিৎসার অনুমতি চেয়ে আদালতে আবেদন করা হয়েছে। আদালত তখন জানান, এ ব্যাপারে আজই তিনি আদেশ দেবেন।

আদালতে উপস্থিত মামলার আসামি মওদুদ আহমদ দুদকের আইনজীবীর কাছে জানতে চান, ‘খালেদা জিয়াকে কেন আদালতে আনা হলো না? এর উত্তর আমাদের জানতে হবে। আদালতে আসা-না আসা খালেদা জিয়ার ওপর নির্ভর করে না। তিনি গুরুতর অসুস্থ।’

জবাবে  দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, খালেদা জিয়া ঘুমিয়ে আছেন, তা তো কারা কর্তৃপক্ষ জানিয়ে গেছেন। মওদুদ আহমদকে উদ্দেশ করে তিনি বলেন, ‘কারা কর্তৃপক্ষ কি খালেদা জিয়াকে আনতে পারেন না? পারেন। কিন্তু উনি সম্মানিত ব্যক্তি। আমরাও তাহলে কর্তৃপক্ষকে বলব, যেভাবে পারেন আনবেন। কিন্তু তিনি আসেননি। তিনি গুরুতর অসুস্থ, এ জন্য ঘুম থেকে ওঠেননি—এমন কথা ঠিক নয়।’

মওদুদ তখন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজলকে উদ্দেশে করে বলেন, ‘খালেদা জিয়া ঘুমিয়ে আছেন মানে কী?’ জবাবে দুদকের আইনজীবী বলেন, ‘খালেদা জিয়া দুপুর ১২টা পর্যন্ত ঘুমাচ্ছেন।’ তখন উপস্থিত আসামিপক্ষের আইনজীবীরা সমস্বরে বলে ওঠেন, খালেদা জিয়া এর আগে ঠিকই আদালতে হাজির হয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আদালতে না আসা নিয়ে যখন দুই পক্ষের মধ্যে তর্ক-বিতর্ক চলছিল, তখন বিচারক শেখ হাফিজুর রহমান আরেক আসামি ব্যারিস্টার মওদুদ আহমদকে উদ্দেশ করে বলেন, ‘কারা কর্তৃপক্ষ তো আমাকে বলে গেছেন, কী কারণে খালেদা জিয়া আদালতে আসেননি।’ এরপর বিচারক নাইকো দুর্নীতি মামলার পরবর্তী অভিযোগ গঠনের শুনানি ৩ মার্চ ঠিক করে এজলাস ত্যাগ করেন।

পরে এ বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী মওদুদ আহমদ সাংবাদিকেদের বলেন, ‘খালেদা জিয়া দীর্ঘদিন ধরে অসুস্থ রয়েছেন। উনার চিকিৎসা প্রয়োজন। আমরা আদালতে বলেছি; পূর্বের চিকিৎসক প্যানেলদের মাধ্যমে ম্যাডামের চিকিৎসা করা প্রয়োজন। উনি এতই অসুস্থ বিছানা থেকে উঠতে পারছেন না। তাই জরুরি ভিত্তিতে উনার চিকিৎসা করা প্রয়োজন। আদালতে আমরা চিকিৎসার বিষয়টি জোর দিয়ে বলেছি, উনার চিকিৎসার পর মামলার শুনানি করা যাবে। আদালত আমাদের বক্তব্য শুনেছেন। এ বিষয়ে পরবর্তী সময়ে আদেশ দেবেন বলে উল্লেখ করেছেন।’

অন্যদিকে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, কারা কর্তৃপক্ষ আদালতে বলেছে, ‘খালেদা জিয়া ঘুম থেকে এখনো ওঠেননি। তিনি ঘুম থেকে না ওঠায় আমরা তাকে আদালতে হাজির করতে পারিনি। সাধারণ কারাবন্দিদের মতো তাকে আমরা জোর করতে পারি না। কারণ তিনি দেশের সাবেক প্রধানমন্ত্রী। আমরা তাকে অনুরোধ করার পরও তিনি ঘুম থেকে ওঠেননি। এ কারণে মামলার অভিযোগ গঠনের শুনানি করা যায়নি। তবে তাঁর চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করলে আমাদের না থাকবে না। আমরা সহযোগিতা করব।’         

এর আগে খালেদা জিয়াকে ১২ ফেব্রুয়ারি আদালতে হাজির করার পর আদালতে হুইলচেয়ারে করে হাজির করার পর আইনজীবীদের বলেন, তিনি অসুস্থবোধ করছেন। তার চিকিৎসার জন্য আবেদন করতে আইনজীবীদের পরামর্শ দেন।

নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ মোট আসামি ১১ জন। এ মামলার অন্য আসামিরা হলেন, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক জ্যেষ্ঠ সহকারী সচিব সি এম ইউসুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া ও নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

নওগাঁয় পলিথিনে নকল স্পিড! ছাত্রলীগ থেকে বহিষ্কার, ক্ষোভে আত্মহত্যার চেষ্টা জারিনের শাহজালালে ৬৫ স্বর্ণের বারসহ যাত্রী আটক ভূমধ্যসাগরে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ সিডনিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন শিগগিরই বাড়ি ফিরতে পারবেন এটিএম শামসুজ্জামান যেসব কারণে হুয়াওয়েকে নিয়ে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন ময়মনসিংহে নদী থেকে ২ শিশুর ভাসমান লাশ উদ্ধার রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা