artk
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ২:৫৬

আরো ৫ শতাধিক ইয়াবা কারবারি শনাক্ত

কক্সবাজার প্রতিনিধি
media

ফাইল ছবি

যেখানে অনেক প্রভাবশালী ব্যক্তি এবং সাংবাদিকদের নাম পাওয়া গেছে। এখন অধিকতর তদন্ত শুরু করেছে পুলিশ

কক্সবাজারে টেকনাফে ইয়াবা কারবারিদের অজানা তথ্য এখন পুলিশের হাতে রয়েছে। পুলিশ এসব তথ্য অধিকতর তদন্ত শুরু করেছে।

পুলিশ বলছে, গত শনিবার টেকনাফে আত্মসমর্পণকারি ১০২ জন ইয়াবা কারবারির দেয়া স্বীকারোক্তিতে উঠে এসেছে এসব অজানা তথ্য।

প্রাপ্ত তথ্যমতে, আত্মসমর্পণ করা ১০২ ইয়াবা কারবারিদের দেয়া স্বীকারোক্তিতে নতুন করে পাঁচ শতাধিক ইয়াবা কারবারি শনাক্ত করা হয়েছে। যেখানে অনেক প্রভাবশালী ব্যক্তিসহ সাংবাদিকরাও রয়েছে। একই সঙ্গে ইয়াবা কারবারিদের কাছ থেকে নানাভাবে মাসোহারা আদায় করা পুলিশ ও সাংবাদিকদেরও চিহ্নিত করা সম্ভব হয়েছে। এছাড়া ইয়াবার অর্থ লেনদেন পরিচালনায় জড়িত ৩০ হুন্ডি ব্যবসায়ীকে শনাক্ত করা গেছে।

পুলিশ বলছে, আত্মসমর্পণকারিদের সম্পদের তথ্য সংগ্রহ শুরু হয়েছে। শর্ত মতে, তাদের সম্পদের বিররণ দুদক, সিআইডির মানি লন্ডারিং বিভাগ এবং এনবিআরকে দেয়া হচ্ছে। অবৈধ সম্পদের ব্যাপারে আইনগত ব্যবস্থাও নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র মতে, গত ১৬ ফেব্রুয়ারি পুলিশের উদ্যোগে দেশে প্রথমবারের মতো ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেছে। টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বাংলাদেশ পুলিশের প্রধান আইজিপি জাবেদ পাটোয়ারীসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আত্মসমর্পণকারিদের ৫৭ জনই স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভুক্ত শীর্ষ ইয়াবা কারবারি রয়েছে। এসব ইয়াবা কারবারিদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে পুলিশ।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন জানান, ১০২ জন ইয়াবা কারবারি তাদের স্বীকারোক্তিতে পাঁচ শতাধিক নতুন ব্যক্তির নাম বলেছে। যারা নানাভাবে ইয়াবা ব্যবসার নিয়ন্ত্রণ করে থাকেন। যেখানে অনেক প্রভাবশালী ব্যক্তি এবং সাংবাদিকদের নাম পাওয়া গেছে। এখন অধিকতর তদন্ত শুরু করেছে পুলিশ।

তিনি জানান, পুলিশ মাদকের নীতিতে কোনভাবে আপোষ নই, কঠোর। এসব নাম যাচাই বাছাই শেষে অন্যান্য মাদক ব্যবসায়ীদের মতো তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসপি মাসুদ জানান, ইয়াবা ব্যবসায়ীদের আত্মসমর্পণ চাননি কিছু পুলিশ এবং সাংবাদিক। তার কারণও পাওয়া গেছে ১০২ জনের স্বীকারোক্তিদের। ইয়াবা কারবাবিদের কাছ থেকে কারা কীভাবে মাসোহারা আদায় করতো তা এখন পরিষ্কার।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা