artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১১:৩৮   |  ৬,কার্তিক ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ২:৫৬

আরো ৫ শতাধিক ইয়াবা কারবারি শনাক্ত

কক্সবাজার প্রতিনিধি
media

ফাইল ছবি

যেখানে অনেক প্রভাবশালী ব্যক্তি এবং সাংবাদিকদের নাম পাওয়া গেছে। এখন অধিকতর তদন্ত শুরু করেছে পুলিশ

কক্সবাজারে টেকনাফে ইয়াবা কারবারিদের অজানা তথ্য এখন পুলিশের হাতে রয়েছে। পুলিশ এসব তথ্য অধিকতর তদন্ত শুরু করেছে।

পুলিশ বলছে, গত শনিবার টেকনাফে আত্মসমর্পণকারি ১০২ জন ইয়াবা কারবারির দেয়া স্বীকারোক্তিতে উঠে এসেছে এসব অজানা তথ্য।

প্রাপ্ত তথ্যমতে, আত্মসমর্পণ করা ১০২ ইয়াবা কারবারিদের দেয়া স্বীকারোক্তিতে নতুন করে পাঁচ শতাধিক ইয়াবা কারবারি শনাক্ত করা হয়েছে। যেখানে অনেক প্রভাবশালী ব্যক্তিসহ সাংবাদিকরাও রয়েছে। একই সঙ্গে ইয়াবা কারবারিদের কাছ থেকে নানাভাবে মাসোহারা আদায় করা পুলিশ ও সাংবাদিকদেরও চিহ্নিত করা সম্ভব হয়েছে। এছাড়া ইয়াবার অর্থ লেনদেন পরিচালনায় জড়িত ৩০ হুন্ডি ব্যবসায়ীকে শনাক্ত করা গেছে।

পুলিশ বলছে, আত্মসমর্পণকারিদের সম্পদের তথ্য সংগ্রহ শুরু হয়েছে। শর্ত মতে, তাদের সম্পদের বিররণ দুদক, সিআইডির মানি লন্ডারিং বিভাগ এবং এনবিআরকে দেয়া হচ্ছে। অবৈধ সম্পদের ব্যাপারে আইনগত ব্যবস্থাও নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র মতে, গত ১৬ ফেব্রুয়ারি পুলিশের উদ্যোগে দেশে প্রথমবারের মতো ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেছে। টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বাংলাদেশ পুলিশের প্রধান আইজিপি জাবেদ পাটোয়ারীসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আত্মসমর্পণকারিদের ৫৭ জনই স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভুক্ত শীর্ষ ইয়াবা কারবারি রয়েছে। এসব ইয়াবা কারবারিদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে পুলিশ।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন জানান, ১০২ জন ইয়াবা কারবারি তাদের স্বীকারোক্তিতে পাঁচ শতাধিক নতুন ব্যক্তির নাম বলেছে। যারা নানাভাবে ইয়াবা ব্যবসার নিয়ন্ত্রণ করে থাকেন। যেখানে অনেক প্রভাবশালী ব্যক্তি এবং সাংবাদিকদের নাম পাওয়া গেছে। এখন অধিকতর তদন্ত শুরু করেছে পুলিশ।

তিনি জানান, পুলিশ মাদকের নীতিতে কোনভাবে আপোষ নই, কঠোর। এসব নাম যাচাই বাছাই শেষে অন্যান্য মাদক ব্যবসায়ীদের মতো তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসপি মাসুদ জানান, ইয়াবা ব্যবসায়ীদের আত্মসমর্পণ চাননি কিছু পুলিশ এবং সাংবাদিক। তার কারণও পাওয়া গেছে ১০২ জনের স্বীকারোক্তিদের। ইয়াবা কারবাবিদের কাছ থেকে কারা কীভাবে মাসোহারা আদায় করতো তা এখন পরিষ্কার।

ভোলায় সংঘর্ষ: পুলিশের মামলায় আসামি ৫ হাজার দুদকেও দুর্নীতি আছে: চেয়ারম্যান ‘দেবী চৌধুরাণী’র পর ‘কপালকুণ্ডলা’ পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৯ জনের মৃত্যু মানুষের কঙ্কালে সাজানো এক গির্জা! অবশেষে মা পেল হাসপাতালের সেই শিশুটি বোমা সন্দেহে ঘিরে রাখা লাগেজে পাওয়া গেলো খণ্ডিত লাশ রাজধানীতে সক্রিয় ৪ জঙ্গি সদস্য আটক সিরিয়ার বড় ঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র সারাদিন কম্পিউটারে কাজ করেন? চোখের যত্ন নেবেন কী ভাবে? জুয়ার বোর্ডে একদিনেই সম্রাট খুইয়েছেন ৪৫ কোটি টাকা! বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ঐক্যফ্রন্ট নেতারা খুলনাগামী ট্রেন চলে গেল রাজশাহীর পথে ভোলায় মুসলিম ঐক্য পরিষদের সমাবেশ স্থগিত মালদ্বীপকে ৬-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে কথা বলায় মোদির তুরস্ক সফর বাতিল স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি, শিক্ষক গ্রেপ্তার বেয়াইয়ের মুখে প্রস্রাবের হুমকি বেয়াইনের! লক্ষ্মীপুরে ছাত্রলীগে নেতার ওপর হামলা কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব