artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:০৯   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ১:৫৪

দীর্ঘ বিরতির পর ফের মঞ্চে ‘হাছনজানের রাজা’

বিনোদন ডেস্ক
media

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষ্মণ শ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ছিলেন হাছন রাজা। মরমি এ গীতিকবিকে মঞ্চে নিয়ে এসেছে নাট্যদল প্রাঙ্গণেমোর।

নাট্যদল প্রাঙ্গণেমোরের আলোচিত প্রযোজনা ‘হাছনজানের রাজা’। গত বছরের ২০ এপ্রিল নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এরপর দেশ-বিদেশে বেশ কিছু সফল মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

দীর্ঘ ৬ মাস পর আবারো ঢাকার মঞ্চে প্রদর্শিত হতে যাচ্ছে ‘হাছনজানের রাজা’। আগামী ২২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় নগরীর বেইলী রোডের মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। এটি রচনা করেছেন শাকুর মজিদ, নির্দেশনায় রয়েছেন অনন্ত হিরা।

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষ্মণ শ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ছিলেন হাছন রাজা। মরমি এ গীতিকবিকে মঞ্চে নিয়ে এসেছে নাট্যদল প্রাঙ্গণেমোর।

নাটকটিতে হাছন রাজার চরিত্রে অভিনয় করছেন রামিজ রাজু। হাছন রাজা চরিত্রে অভিনয়ের প্রস্তুতির বিষয়ে রামিজ রাজু বলেন, ‘‘এই সময়ে আমরা যারা আছি তারা কেউ হাছন রাজাকে দেখিনি। হাছন রাজা দেখতে কেমন ছিলেন তা আমরা অনেকেই জানি না। তার শেষ বয়সের একটি ছবি পাওয়া গেছে সেটা স্টিল না পোর্টেট সেটাও সঠিকভাবে জানি না। সম্ভবত স্টিল হবে। হাছনা রাজা কীভাবে হাঁটতেন কীভাবে কথা বলতেন এসব বিষয়গুলো এই একটি ছবি দিয়ে বোঝা সম্ভব নয়। রবীন্দ্রনাথ ঠাকুরকে জানার জন্য তার রেকর্ড আছে, নজরুলকে জানার জন্য তার অভিনীত চলচ্চিত্র পাই কিন্তু হাছন রাজার ক্ষেত্রে এসব কিছু্র সহযোগিতা পাইনি। এজন্য তার জীবন কাহিনি দিয়ে তাকে কল্পনা করে নিতে হয়েছে। তার যে রমণীরা ছিল, তার যে জীবনযাপন পদ্ধতি ছিল সেসব তথ্য যেনে এক প্রকার কাল্পনিকভাবে তাকে মনে এঁকে নিয়েছি।’’

নাটকটির একটি বিশেষ চরিত্রে অভিনয় করবেন আউয়াল রেজা। এছাড়াও অভিনয় করবেন মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা, আশা, প্রকৃতি, প্রীতি, সুজয়, নীরু, সুমন, বাঁধন ও রুমা।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। সংগীতের পরামর্শক হাছন রাজার গানের অন্যতম জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী। সংগীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান, আলোক পরিকল্পনা করেছেন তৌফিক আজীম রবিন। পোশাক পরিকল্পনায় নূনা আফরোজ।

ছাত্রলীগ থেকে বহিষ্কার, ক্ষোভে আত্মহত্যার চেষ্টা জারিনের শাহজালালে ৬৫ স্বর্ণের বারসহ যাত্রী আটক ভূমধ্যসাগরে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ সিডনিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন শিগগিরই বাড়ি ফিরতে পারবেন এটিএম শামসুজ্জামান যেসব কারণে হুয়াওয়েকে নিয়ে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন ময়মনসিংহে নদী থেকে ২ শিশুর ভাসমান লাশ উদ্ধার রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা