artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ২:৫১   |  ৯,চৈত্র ১৪২৫
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ১:৫৪

দীর্ঘ বিরতির পর ফের মঞ্চে ‘হাছনজানের রাজা’

বিনোদন ডেস্ক
media

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষ্মণ শ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ছিলেন হাছন রাজা। মরমি এ গীতিকবিকে মঞ্চে নিয়ে এসেছে নাট্যদল প্রাঙ্গণেমোর।

নাট্যদল প্রাঙ্গণেমোরের আলোচিত প্রযোজনা ‘হাছনজানের রাজা’। গত বছরের ২০ এপ্রিল নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এরপর দেশ-বিদেশে বেশ কিছু সফল মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

দীর্ঘ ৬ মাস পর আবারো ঢাকার মঞ্চে প্রদর্শিত হতে যাচ্ছে ‘হাছনজানের রাজা’। আগামী ২২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় নগরীর বেইলী রোডের মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। এটি রচনা করেছেন শাকুর মজিদ, নির্দেশনায় রয়েছেন অনন্ত হিরা।

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষ্মণ শ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ছিলেন হাছন রাজা। মরমি এ গীতিকবিকে মঞ্চে নিয়ে এসেছে নাট্যদল প্রাঙ্গণেমোর।

নাটকটিতে হাছন রাজার চরিত্রে অভিনয় করছেন রামিজ রাজু। হাছন রাজা চরিত্রে অভিনয়ের প্রস্তুতির বিষয়ে রামিজ রাজু বলেন, ‘‘এই সময়ে আমরা যারা আছি তারা কেউ হাছন রাজাকে দেখিনি। হাছন রাজা দেখতে কেমন ছিলেন তা আমরা অনেকেই জানি না। তার শেষ বয়সের একটি ছবি পাওয়া গেছে সেটা স্টিল না পোর্টেট সেটাও সঠিকভাবে জানি না। সম্ভবত স্টিল হবে। হাছনা রাজা কীভাবে হাঁটতেন কীভাবে কথা বলতেন এসব বিষয়গুলো এই একটি ছবি দিয়ে বোঝা সম্ভব নয়। রবীন্দ্রনাথ ঠাকুরকে জানার জন্য তার রেকর্ড আছে, নজরুলকে জানার জন্য তার অভিনীত চলচ্চিত্র পাই কিন্তু হাছন রাজার ক্ষেত্রে এসব কিছু্র সহযোগিতা পাইনি। এজন্য তার জীবন কাহিনি দিয়ে তাকে কল্পনা করে নিতে হয়েছে। তার যে রমণীরা ছিল, তার যে জীবনযাপন পদ্ধতি ছিল সেসব তথ্য যেনে এক প্রকার কাল্পনিকভাবে তাকে মনে এঁকে নিয়েছি।’’

নাটকটির একটি বিশেষ চরিত্রে অভিনয় করবেন আউয়াল রেজা। এছাড়াও অভিনয় করবেন মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা, আশা, প্রকৃতি, প্রীতি, সুজয়, নীরু, সুমন, বাঁধন ও রুমা।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। সংগীতের পরামর্শক হাছন রাজার গানের অন্যতম জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী। সংগীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান, আলোক পরিকল্পনা করেছেন তৌফিক আজীম রবিন। পোশাক পরিকল্পনায় নূনা আফরোজ।

শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাব, নুরের আপত্তি বাংলাদেশে ‘স্কিনকোড’র বাণিজ্যিক যাত্রা শুরু পুরো ঢাকা যেন টাইম বোমা না হয়: বেনজীর সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে সিডনিতে ক্রাইস্টচার্চে নিহত ড. আব্দুস সামাদ স্মরণে দোয়া মাহফিল শাহজালালে ময়লার ঝুড়িতে ৮ কোটি টাকার স্বর্ণের বার কো–চেয়ারম্যানের পদ হারালেন জি এম কাদের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য গান গরম চায়ে ক্যানসারের ঝুঁকি মেসি ফিরেও আর্জেন্টিনাকে জেতাতে পারলেন না স্কুল বন্ধ রেখে ১৫ দিনের প্রমোদ ভ্রমণে শিক্ষকরা মলদ্বারে চুলকানির কারণ ও প্রতিকার দৈনিক কতটা চুল পড়া স্বাভাবিক? ফাঁস হওয়ার ঝুঁকিতে রয়েছে কোটি কোটি ফেইসবুক পাসওয়ার্ড শাহজালালে পিস্তল ও ৩২ রাউন্ড গুলিসহ আ.লীগ নেতা আটক বিড়াল হত্যার দায়ে তরুণীর বিরুদ্ধে মামলা