artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৭:২২   |  ১১,আষাঢ় ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৯ ১০:৫৯

দৈত্যাকৃতির বাঁধাকপি!

media

দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে

অস্ট্রেলিয়ান এক দম্পতি গত ন’মাস ধরে পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচিয়ে এত বড় সাইজের একটি বাঁধাকপি ফলিয়েছেন যার আকৃতি একজন মানুষের সমান।

অস্ট্রেলিয়ার জ্যাকেস মার্শ এলাকার তাসমানিয়ান উপত্যকায় ফরেস্ট ওয়াক লজ নামে একটি ইকো-টুরিজম গেস্টহাউস তৈরি করেছেন সিয়ান ক্যাডমান ও তাঁর স্ত্রী রোজমারি নরউড।

সেখানে জৈবপ্রযুক্তি ব্যবহার করে নানা রকমের শাকসবজি চাষ করে থাকেন তারা। গত বছরের এপ্রিল মাসে অন্য ফসলের সঙ্গে বাঁধাকপিও চাষ করেন। তারপর একমাস ধরে তার নিয়মিত পরিচর্যা করেন। পরে অবশ্য সেটিকে পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করা ছাড়া আর বেশি কিছু করতে হয়নি তাদের। তবে এর জন্য সূক্ষ সুতার জাল দিয়ে বাঁধাকপি চাষের এলাকাটি ঘিরে ফেলতে হয়েছিল। আর তার বাইরে ছোট সাইজের ক্যাঙারু ও পোসাম নামে এক ধরনের ইঁদুর ছেড়ে রেখেছিলেন রোজমারি। অবশ্য তারপর থেকে জানুয়ারি মাস পর্যন্ত আর কিছু করতে হয়নি তাদের।

নিজেদের সাফল্য প্রসঙ্গে রোজমারি বলেন, সবসময় এই ধরনের ঘটনা ঘটবে না। আসলে এবছরের আবহাওয়া দারুণ ছিল। বসন্তের মনোরম আবহাওয়ার পর যথেষ্ট বৃষ্টি হয়েছে। পরে গরমের শুরুতেও আবহাওয়া ভালো ফলনের উপযোগী ছিল। দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে বলেও জানিয়েছেন তিনি।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!