artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ৩:৫৭   |  ৮,কার্তিক ১৪২৬

লক্ষ্মীপুর সংবাদদাতা

শনিবার, ফেব্রুয়ারী ১৬, ২০১৯ ১১:২৬

লক্ষ্মীপুরে রাস্তা বন্ধ করে ধান চাষ, দুর্ভোগে মানুষ

media

লক্ষ্মীপুরে চলাচলের রাস্তার মাটি কেটে ফসলি জমিতে পরিণত করে ধান চাষ করার অভিযোগ উঠেছে। এতে দীর্ঘদিন ধরে প্রায় শত শত নারী-পুরুষের চলাচল বন্ধ হয়ে গেছে। বর্তমানে দুর্ভোগে রয়েছেন তারা। অভিযোগ রয়েছে, মোস্তাফিজুর রহমান হারুন নামে এক ব্যক্তি ও তার ভাই মিরন মিয়া এবং অপর পক্ষ কুসুম বেগম জোরপূর্বক চলাচলের রাস্তা

বন্ধ করে রেখেছে। ঘটনাটি ঘটেছে সদর উপজেলার হাজীরপাড়া ইউনিয়নের পূর্ব আলাদাতপুর গ্রামে।

এ ঘটনায় সম্প্রতি ভুক্তভোগীদের পক্ষে মনিরা বেগম নামে এক নারী বন্ধ রাস্তা পুনরায় চালুর জন্য লক্ষ্মীপুর পুলিশ সুপার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন। পুলিশ সুপার অভিযোগের বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য চন্দ্রগঞ্জ থানা পুলিশকে দায়িত্ব দেন। দীর্ঘকাল পেরুলেও এ ঘটনার কোনো সুরাহা হয়নি। এনিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

অভিযুক্ত হারুন ও মিরণ মিয়া ওই ইউনিয়নের ইউসুফপুর গ্রামের মৃত ওয়াজি উল্যার ছেলে। অপর পক্ষ কুসুম বেগম পূর্ব আলাদাতপুর গ্রামের মৃত আবদুল হাকিমের ছেলে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রহিম বক্স পাটোয়ারী বাড়ির চলাচলের রাস্তায় ধান চাষ করা হয়েছে। এছাড়াও ভিতরের বাকি রাস্তার উপর লাড়কি স্তুপ করে রাস্তা বন্ধ করে রাখা হয়।

স্থানীয় আবুল বাসারসহ কয়েক জনের সাথে কথা বলে জানা যায়, পূর্ব আলাদাতপুর গ্রামের রহিম বক্সে পাটোয়ারী বাড়িতে প্রায় শতাধিক মানুষের বসবাস। তাদের চলাচলের একমাত্র রাস্তার পাশেই অভিযুক্ত হারুনের ধানক্ষেত ও কুসুম বেগমের বসত বাড়ি। গত বছরের ২ এপ্রিল তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হারুন চলাচলের রাস্তার মাটি কেটে ফসলি জমিতে পরিণত করে ধান চাষ করে। অপর অংশে কুসুম বেগম রাস্তার লাকড়ি বোঝাই করে চলাচল বন্ধ করে রাখে। এতেই ওই বাড়ির নারী-পুরুষ ও শিক্ষার্থীসহ শতাধিক মানুষের চলাচল বন্ধ হয়ে যায়। চলাচল করতে না পেরে চরম দুর্ভোগে রয়েছেন তারা। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

ভুক্তভোগী মনিরা বেগম বলেন, “প্রতিদিন শতশত মানুষ চলাচল করে এ রাস্তা দিয়ে। হারুন ও কুসুম বেগম জোরপূর্বক চলাচলের রাস্তা বন্ধ করে রেখেছে। এতে শিক্ষার্থী ও কর্মজীবীসহ সবাই দুর্ভোগে রয়েছে। তাদের বাধা দিতে গেলেই হারুন, কুসুম বেগম ও তার ছেলে রাফিসহ তাদের লোকজন দা লাঠিসোঁটা নিয়ে মারধর করতে তেড়ে আসে। এ ঘটনায় অভিযোগ করে এখনো কোনো সুরাহ পাচ্ছি না। বর্তমানে আতঙ্ক ও মানবেতর জীবন যাপন করছি আমরা।”

এ ঘটনায় বক্তব্য জানতে চাইলে মোস্তাফিজুর রহমান হারুন ও কুসুম বেগম দুজনই প্রথমে উত্তেজিত হয়ে যান। কুসুম বেগম বলেন, “আমার বাড়ির পাশে দিয়ে কারো রাস্তা নেই। রাস্তার জন্য আসলে জান নিয়ে যেতে দেবো না “

অপরদিকে মোস্তাফিজুর রহমান হারুন বলেন, “লক্ষ্মীপুর যেসব নেতা নিয়ন্ত্রণ করে তাদের সাথে আমার সম্পর্ক আছে। কিছুই হবে না। আমার জমিতে আমি ধান চাষ করেছি। এটা কারো রাস্তা নয়।”

এ ঘটনায় ব্যবস্থা নেওয়ার বিষয় জানতে চাইলে চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)

আবুল কালাম আজাদ বলেন, “ঘটনাটি অনেক পুরনো, তখন আমি দায়িত্বে ছিলাম না। বিষয়টি খোজঁখবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।”

 

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল