artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ৩:৪৭   |  ৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, ফেব্রুয়ারী ১৩, ২০১৯ ১০:০১

ভালোবাসা দিবসের উপহার হোক বই

media

ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত। ফাগুনের ডানায় ভর করে প্রকৃতিতে বসন্তের আগমন ধ্বনি শোনা যায়। ফাল্গুন-চৈত্র এ দু’মাস জুড়ে বসন্তের ব্যপ্তি প্রকৃতিতে সৌন্দর্যের আগুন ছড়ায়। কৃষ্ণচূড়া, পলাশ, শিমুল আর আমের মুকুলরে ঘ্রাণে ছেয়ে যায় চারপাশ। গাছে গাছে ভ্রমর খেলা করে। কোকিলের কুহু ডাক আচ্ছন্ন করে মনকে। 

প্রকৃতিতে ঋতুরাজ বসন্তরে আগমন কিশোর-তরুণ, বৃদ্ধ সবাইকে সমভাবে আন্দোলতি করে তোলে। বসন্তের মাতাল হাওয়ায় সবাই যেন হারিয়ে যেতে চায়। এ উচ্ছ্বাসে সামিল হতে প্রকৃতি রঙে তরুণ-তরুণীরা নিজেদের সাজায়। লাল-হলুদ মিশ্রণের শাড়ি-পাঞ্জাবী পরে প্রিয়জনের সাথে ঘুরতে বের হয়। তরুণীদের খোঁপায় শোভা পায় বসন্তের লাল-হলুদ বাহারি ফুল। প্রিয়জনকে উপহার প্রদানের মাধ্যমে কেউ কেউ বসন্তের আনন্দকে দ্বিগুণ করে তোলে।  বসন্তে উপহারের মধ্যে সবার উপরে বই। কারণ এই সময়টায় চারিদিকে বইয়ের মৌ মৌ আমেজ বিরাজ করে। বাংলা একাডেমির আয়োজনে সোহরাওয়ার্দী উদ্যানে চলে দেশের সবচেয়ে বড় মাসব্যাপী বইমেলা। বসন্তের সাজে তরুণ তরুণীরা পড়ন্ত বিকেলে এসে ঠাঁই জমায় বইমেলায়। 

প্রিয়জনের হাতে রঙিন মলাটের বই যেন বসন্তের আনন্দকে আরকেটু রঙ্গিন করে তোলে।  পছন্দের বই হাতে প্রিয়জনের ঠোঁটের কোণায় নিবন্ধ হাসির শোভা ম্লান করে দিতে পারে পড়ন্ত বিকেলের বসন্তকেও। আর তাই বসন্তকে রঙিন করতে প্রিয়জনকে সাথে নিয়ে আপনিও বইমলোয় ঘুরে আসতে পারেন। অথবা প্রিয় বই উপহার পাঠিয়ে প্রিয়জনকে চমকে দিতে পারেন।  প্রিয়জনের পছন্দ অপছন্দ নিশ্চয়ই জানা আছে, সে অনুযায়ী বই কিনুন।  একই সাথে আপনার পছন্দের বইটিও প্রিয়জনের হাতে তুলে দিতে পারেন। কেননা বই মানুষের রুচি জানান দেয়। আর তাই বইয়ের মাধ্যমেই প্রিয়জন আপনার রুচির পরিচয় পেতে পারেন।  যে কোনো সময় একটি বই হয়ে যেতে পারে একটি দীর্ঘ মধুর জীবন আখ্যানের সাক্ষী। 

নাগরিক ব্যস্ততার অজুহাতে কোনোভাবে বই বসন্তের আনন্দকে হাত ছাড়া করার সুযোগ নেই। কারণ অনলাই্নেও জমে উঠেছে বইমেলা।  বইমেলার নতুন সব বই পাওয়া যাচ্ছে অনলাইন কেন্দ্রিক প্রতিষ্ঠানগুলোতে।  ক্লিকেই সব বই পাওয়ার পাশাপাশি বই মেলার মাসজুড়ে বিভিন্ন ছাড়ে বই বিক্রি করছে এসব প্রতিষ্ঠান।  জনপ্রিয় অনলাইনে বই বিক্রির প্রতিষ্ঠান রকমারি ডট কমের জনসংযোগ কর্মকর্তা কিংকর হালদার মিশু বলেন, “বইমলোর নতুন সব বই রকমারি ডট কমে পাওয়া যাচ্ছে। আমরা সব বইয়ে ২৫% ছাড় দিচ্ছি।  পাঠক বিকাশ অ্যাপে পেমেন্ট করে আরও ১০% ক্যাশব্যাকসহ ফ্রি ডেলিভারির সুযোগ নিতে পারে। বসন্ত এবং ভ্যালেন্টাইনসের মত দিনের কথা মাথায় রেখে আমরা নিয়ে এসেছি গিফট ফাইন্ডার। এছাড়া প্রিয়জনের জন্য নিতে পারেন যে কোনো মূল্যের গিফট ভাউচার কার্ড এবং তার মাধ্যমে নিতে পারবেন তার পছন্দের যে কোনো বই। পাঠক যে কোনো বইয়ের তথ্য জানার জন্য রকমারি ডট কমে ভিজিট করতে পারেন।”

দূরে থাকা প্রিয়জনকে বই পাঠাতে বেশিরভাগই অনলাইন প্রতিষ্ঠানগুলোর দ্বারস্থ হোন।  কারণ এখানে কোনো ঝক্কি ঝামলো পোহানো বা বই কুরিয়ার করার ঝামলোয় নেই। আপনার দেয়া ঠিকানা অনুযায়ী বই পৌঁছে যাবে প্রিয়জনের কাছে।  নতুন বইয়ের ঘ্রাণে বসন্তের আমেজ আসুক প্রিয়জনের মনে।

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল