artk
বুধবার, ফেব্রুয়ারী ১৩, ২০১৯ ৯:৫৩

পঞ্চগড়ে আহমদিয়াদের জলসাকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ৩০

পঞ্চগড় সংবাদদাতা
media

মুসল্লিদের বিচ্ছিন্ন একটি পক্ষ এই হামলা করেছে। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি, কারা কারা এর সঙ্গে জড়িত। তাদের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব

আহমদিয়া মুসলিম জামাতের পূর্বঘোষিত বার্ষিক সালানা জলসাকে কেন্দ্র করে পঞ্চগড় শহর ও আশপাশ এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

মঙ্গলবার রাত ৯টা থেকে সোয়া ১১টা পর্যন্ত এ ঘটনা ঘটে।

বিক্ষুব্ধ জনতা শহরে ও জেলা শহরের আহমদনগরে তাণ্ডব চালায়। তারা আহমদনগরে আহমদিয়া মুসলিম জামাতের লোকজনদের বাড়িঘর ও দোকানপাটে ভাঙচুর, অগ্নিসংযোগসহ গ্রামবাসীর ওপর হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুলিশ জানায়, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। রাত সাড়ে ১১টায় পরিস্থিতি শান্ত হয়। শহরে ও আহমদনগর এলাকায় পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। বর্তমানে জেলা শহরসহ ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

রাত সাড়ে ৮টার দিকে সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ, ঈমান আকিদা রক্ষা কমিটি ও পঞ্চগড় যুব সমাজ নামে কয়েকটি সংগঠনের ব্যানারে জনতা বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিল শেষে তারা পঞ্চগড় শহরের শেরেবাংলা পার্ক মোড়সংলগ্ন পঞ্চগড়-ঢাকা মহাসড়ক অবরোধ করেন। অবরোধের ফলে মহাসড়কের উভয় পাশে শত শত যানবাহন আটকা পড়ে।

এ সময় বিক্ষুব্ধরা আহমদনগর এলাকায় যেতে চাইলে পুলিশ করতোয়া ব্রিজের ওপর তাদের পথরোধ করে। পুলিশি বাধা উপেক্ষা করে বিক্ষুব্ধ লোকজন লাঠিসোটা নিয়ে আহমদনগরের দিকে রওনা হলে পুলিশ তাদের বাধা দেয়। একপর্যায়ে বিক্ষুব্ধ লোকজন পুলিশের ওপর ইট নিক্ষেপ শুরু করলে পুলিশও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।

প্রায় দেড় ঘণ্টা চলা ধাওয়া-পাল্টা ধাওয়ায় পুলিশ ও বিক্ষুব্ধ লোকজন আহত হয়। একপর্যায়ে একটি পক্ষ শহরের রাজনগর এলাকা দিয়ে করতোয়া নদী পার হয়ে আহমদিয়া মুসলিম জামাতের আহমদনগর এলাকায় গিয়ে বাড়িঘর, দোকানপাটে হামলা চালায়। সেখানে তারা আহমদিয়া মুসলিম জামাতের ১০/১২টি বাড়িঘর, দোকানপাটে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এ সময় তাদের হামলায় আহমদিয়া জামাতের কমপক্ষে ৩০ জন আহত হয়।

এ সময় আতঙ্কে পঞ্চগড় বাজারের প্রায় সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। তবে কতটি রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়েছে, তা পুলিশ তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি।

আহত মোশারফ হোসেন বলেন, ‘‘আমি আহমদিয়া মসজিদের ছাদে ছিলাম। ওরা দলে দলে আমাদের ওপর হামলা করে ইট ছুড়তে থাকে। বাড়িঘরে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। একটি ইটের টুকরো আমার মাথায় লাগে।’’

আহমদনগর মুসলিম জামাতের প্রেসিডেন্ট তাহের যুগল দাবি করেন, তাদের ৪০ জনের মতো আহত হয়েছেন। মেয়েদের টেনেহিঁচড়ে লাঞ্ছিত করা হয়েছে। বেশ কয়েকটি বাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে এবং ভাঙচুর চালানো হয়েছে। জলসার অনেক মালামাল ভাঙচুর করা হয়েছে। সব মিলিয়ে তারা প্রায় দুই ঘণ্টা তাণ্ডব চালায়।

পুলিশ সুপার গিয়াস উদ্দিন আহমদ জানান, মুসল্লিদের বিচ্ছিন্ন একটি পক্ষ এই হামলা করেছে। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি, কারা কারা এর সঙ্গে জড়িত। তাদের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন জানান, মুসল্লিদের দাবি ছিল, জলসা বন্ধ করলে তারা তাদের অবরোধ তুলে নেবে। আমরা জলসা স্থগিত করার ঘোষণা দেই, তারপরও তারা এই ঘটনা ঘটিয়েছে। বিষয়টি আমরা গুরুত্বে সঙ্গে দেখছি।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ