artk
বুধবার, ফেব্রুয়ারী ১৩, ২০১৯ ৮:৩৬

শিশুর শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
media

শিশুদের অবশ্যই তার সমবয়সী শিশুর সঙ্গে মিশতে দিতে হবে। তাদের একসঙ্গে খেলাধুলা করতে দিতে হবে

শিশুদের ছেড়ে দিন। মুক্ত করে দিন তাদের। তারা যেন নিজেদের মতো খেলাধুলা ও দৌড়াদৌড়ি করতে পারে। পাশাপশি তাদের দিতে হবে পুষ্টিকর খাদ্য। আর এর মাধ্যমেই শিশুর বৃদ্ধি ও সম্পূর্ণ মানসিক বিকাশ সাধন হবে।

সম্প্রতি জার্নাল অব ফাংশনাল মর্ফোলজি অ্যান্ড কিনেশিয়োলজিতে প্রকাশিত এক সমীক্ষায় এমনটিই জানিয়েছেন গবেষকরা। বর্তমানে দেখা যায়, মা-বাবা তাদের সন্তানের জন্য বাড়ির মধ্যেই খেলাধুলা ও ব্যায়ামাগার করে দেন। কিন্তু এ ব্যবস্থা একটি শিশুর সম্পূর্ণ মানসিক বিকাশ ও বৃদ্ধি সাধনে সক্ষম নয়।

শিশুদের অবশ্যই তার সমবয়সী শিশুর সঙ্গে মিশতে দিতে হবে। তাদের একসঙ্গে খেলাধুলা করতে দিতে হবে। এর মাধ্যমেই তাদের স্বাস্থ্য ও সুস্থতা বজায় থাকে। গবেষকরা প্রায় ১০০ বাড়ি থেকে ১০-১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীর তথ্য বিশ্লেষণ করেছেন।

এ বিশ্লেষণের পর গবেষকরা জানিয়েছেন, বাড়ির মধ্যে নিজে নিজে খেলাধুলা করে শিশুরা আনন্দ খুঁজে পায় না। শিশুদের ছেড়ে দেয়া উচিত। নিজেদের মতো করে খেলাধুলার সুযোগ দেয়া উচিত। তবে শুধু খেলাধুলাই শুধু নয়, বাচ্চাদের খাবারের প্রতিও খেয়াল রাখতে হবে।

১০-১৭ বছর সময়ের মধ্যে সর্বাঙ্গীন বৃদ্ধি বিকাশ হয়। তাই এ সময় প্রচুর পরিমাণে মৌসুমি ও টাটকা ফল খাদ্য তালিকায় রাখতে হবে। তবে প্রক্রিয়াজাত খাবার ও জাংক ফুড যত কম খাওয়ানো যায় ততই ভালো। কারণ এসব খাবার থেকে ওজন বেড়ে যাওয়ার সমস্যা হতে পারে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা