artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৯:৩৩   |  ৬,কার্তিক ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ১৩, ২০১৯ ৮:৩৬

শিশুর শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
media

শিশুদের অবশ্যই তার সমবয়সী শিশুর সঙ্গে মিশতে দিতে হবে। তাদের একসঙ্গে খেলাধুলা করতে দিতে হবে

শিশুদের ছেড়ে দিন। মুক্ত করে দিন তাদের। তারা যেন নিজেদের মতো খেলাধুলা ও দৌড়াদৌড়ি করতে পারে। পাশাপশি তাদের দিতে হবে পুষ্টিকর খাদ্য। আর এর মাধ্যমেই শিশুর বৃদ্ধি ও সম্পূর্ণ মানসিক বিকাশ সাধন হবে।

সম্প্রতি জার্নাল অব ফাংশনাল মর্ফোলজি অ্যান্ড কিনেশিয়োলজিতে প্রকাশিত এক সমীক্ষায় এমনটিই জানিয়েছেন গবেষকরা। বর্তমানে দেখা যায়, মা-বাবা তাদের সন্তানের জন্য বাড়ির মধ্যেই খেলাধুলা ও ব্যায়ামাগার করে দেন। কিন্তু এ ব্যবস্থা একটি শিশুর সম্পূর্ণ মানসিক বিকাশ ও বৃদ্ধি সাধনে সক্ষম নয়।

শিশুদের অবশ্যই তার সমবয়সী শিশুর সঙ্গে মিশতে দিতে হবে। তাদের একসঙ্গে খেলাধুলা করতে দিতে হবে। এর মাধ্যমেই তাদের স্বাস্থ্য ও সুস্থতা বজায় থাকে। গবেষকরা প্রায় ১০০ বাড়ি থেকে ১০-১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীর তথ্য বিশ্লেষণ করেছেন।

এ বিশ্লেষণের পর গবেষকরা জানিয়েছেন, বাড়ির মধ্যে নিজে নিজে খেলাধুলা করে শিশুরা আনন্দ খুঁজে পায় না। শিশুদের ছেড়ে দেয়া উচিত। নিজেদের মতো করে খেলাধুলার সুযোগ দেয়া উচিত। তবে শুধু খেলাধুলাই শুধু নয়, বাচ্চাদের খাবারের প্রতিও খেয়াল রাখতে হবে।

১০-১৭ বছর সময়ের মধ্যে সর্বাঙ্গীন বৃদ্ধি বিকাশ হয়। তাই এ সময় প্রচুর পরিমাণে মৌসুমি ও টাটকা ফল খাদ্য তালিকায় রাখতে হবে। তবে প্রক্রিয়াজাত খাবার ও জাংক ফুড যত কম খাওয়ানো যায় ততই ভালো। কারণ এসব খাবার থেকে ওজন বেড়ে যাওয়ার সমস্যা হতে পারে।

খুলনাগামী ট্রেন চলে গেল রাজশাহীর পথে ভোলায় মুসলিম ঐক্য পরিষদের সমাবেশ স্থগিত মালদ্বীপকে ৬-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে কথা বলায় মোদির তুরস্ক সফর বাতিল স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি, শিক্ষক গ্রেপ্তার বেয়াইয়ের মুখে প্রস্রাবের হুমকি বেয়াইনের! লক্ষ্মীপুরে ছাত্রলীগে নেতার ওপর হামলা কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার