artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ২:৫১   |  ১,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৮:৩৮

দাঁত হলুদ হওয়ার যত কারণ

media

সুন্দর সাদা দাঁত ভালোবাসেন সবাই। দাগ পড়া হলদেটে দাঁত একজন মানুষের ব্যক্তিত্বের জন্য মারাত্মক ক্ষতিকর। আবার দৈনন্দিন ব্যবহার্য পানিতে ‘ফ্লুরাইড’য়ের মাত্রা বেশি হওয়াও দাঁত হলুদ হওয়ার কারণ হতে পারে।

বংশগত কারণ থেকে শুরু করে অযত্ন ইত্যাদি বিভিন্ন কারণে দাঁত হলুদ হয়ে যেতে পারে।

সুন্দর সাদা দাঁত ভালোবাসেন সবাই। দাগ পড়া হলদেটে দাঁত একজন মানুষের ব্যক্তিত্বের জন্য মারাত্মক ক্ষতিকর। আবার দৈনন্দিন ব্যবহার্য পানিতে ‘ফ্লুরাইড’য়ের মাত্রা বেশি হওয়াও দাঁত হলুদ হওয়ার কারণ হতে পারে।

এছাড়া চা ও কফির জন্যও দাঁত হলদে হতে পারে। তবে আরও কিছু কারণ রয়েছে। যা জানানো হল স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

সিট্রাস বা অম্লীয় ফল: শুনতে আশ্চর্যজনক হলেও ভিটামিন সি-তে ভরপুর এই ফলগুলো দাঁতের রং নষ্ট করার জন্য দায়ী। কারণটা খুবই সহজ, এই ফলে থাকা অম্লীয় উপাদানগুলো দাঁতের এনামেলের আস্তর নষ্ট করে দিতে পারে, ফলাফল দাঁতে হলদে রং। 

মিষ্টি: দাঁতের নানাবিধ ক্ষতি করে। এতে থাকা চিনি ‘ক্যাভিটি’ তো তৈরি করেই, এনামেলের আস্তর ক্ষয় করতেও এর যথেষ্ট ভূমিকা রয়েছে।

রাতে ব্রাশ না করা: এই বিষয়টি বলার অপেক্ষা রাখে না। দিনে দুবার দাঁত ব্রাশ করার কথা যুগ যুগ ধরে বলা হলেও অনেকেই রাতে দাঁত ব্রাশ করেন না, মূলত আলসেমির কারণে। ফলে সারাদিনের সব ব্যাকটেরিয়া সারারাত দাঁতের ক্ষতি করতে থাকে। তাই প্রতিরাতে ঘুমানোর আগে অবশ্যই কমপক্ষে দুই মিনিট দাঁত ব্রাশ করা উচিত।

কোমল পানীয়: এই পানীয়গুলোতে প্রচুর চিনি থাকে যা দাঁতের এনামেলের আস্তর ক্ষয় করে দাঁতের রং হলুদ করে তোলে।

ধূমপান: এই বিষয়ে নতুন করে বলার কিছু নেই। কারণ তা সবারই জানা। এর নিজস্ব একটি নামও আছে, ‘স্মোকার’স টিথ’। প্রতিদিন অল্প অল্প করে দাঁতের রং ও তার স্বাস্থ্যহানী করে ধূপমান।

‘বেরি’ জাতীয় ফল: বেদানা, স্ট্রবেরি, জাম ইত্যাদি স্বাস্থ্যকর ও সুস্বাদু ফল দাঁতের রংয়ের জন্য ক্ষতিকর। কারণ হলো এদের গাঢ় রং যা দাঁতে দাগ ফেলে।

ওষুধ: বিশেষ কিছু ওষুধ সেবনের কারণে দাঁত হলুদ হতে পারে। এদের মধ্যে আছে বিশেষ ধরনের ‘অ্যান্টি-বায়োটিক’, ‘অ্যান্টি-হিস্টামিন’ বা অ্যালার্জির ওষুধ ও ‘অ্যান্টি-হাইপারটেনিসিভ’ বা উচ্চ রক্তচাপের ওষুধ।

ছবি: রয়টার্স।

১৭ বছর বয়সেই ডাবল সেঞ্চুরি! আ. লীগ নেতার নেতৃত্বে পূজা মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর বড় ভাইদের নির্দেশেই আবরারকে মুখে কাপড় দিয়ে মারা হয়: সাদাত ‘দেশের মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া’ ‘ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’ বড়পুকুরিয়া দুর্নীতি: সাবেক এমডিসহ কারাগারে ৩ অর্থ আত্মসাত: স্বাস্থ্য অধিদপ্তরের ৯ কর্মকর্তা-কর্মচারীকে দুদকে তলব চাঁদ থেকে পারমাণবিক বোমা ফেলে পাকিস্তানকে ধ্বংস করবে ভারত! আবরার হত্যা মামলায় চার্জশিট পাওয়া মাত্র বিচারকাজ শুরু: আইনমন্ত্রী বিদ্যুৎখাতে বিনিয়োগ করবে সৌদির বিয়াদ গ্রুপ জামালপুর হাসপাতালের কম্পিউটার অপারেটর খোকন গ্রেফতার আবরার স্মরণে সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট নগ্ন দৃশ্যে আপত্তি নেই শ্রীদেবীকন্যার জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ড শুরু বৃহস্পতিবার এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী