artk

স্টাফ রিপোর্টার

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ১০:৩৪

২০১২ সাল থেকে ছাত্রদের ঝরে পড়ার হার বাড়ছে

media

দেশে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তরে ছাত্রীদের চেয়ে ছাত্রদের ড্রপ-আউটের (ঝরে পড়া) হার বাড়ছে। ২০১২ সালে এ হার ছিল ৩৪.০৯ শতাংশ। ২০১৮ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৬ দশমিক ১ শতাংশে। এর বিপরীতে ছাত্রীদের ড্রপ আউটের হার কমেছে। 

২০১২ সালে মেয়েদের ঝরে পড়ার হার ছিল ৫২ দশমিক ৩৬ শতাংশ, ২০১৮ সালে তা কমে দাঁড়ায় ৪০ দশমিক ১৯ শতাংশে।

প্রতি বছরই ছাত্রদের ড্রপ আউটের হার বৃদ্ধিকে আশংকাজনক মনে করছেন খোদ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারাই। তবে কেন এই ড্রপআউট বাড়ছে, এর সঠিক কোন কারণ তাদের জানা নেই। তারা মনে করেন, উপবৃত্তির হার ছাত্রের চাইতে ছাত্রীরা বেশি পাচ্ছেন। এ কারনেই হয়তোবা ছাত্রীদের ঝরে পড়ার হার কমতে পারে।

রোববার শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) আয়োজিত এ’সংক্রান্ত কর্মশালায় ২০১৮ সালের বার্ষিক শিক্ষা জরিপ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

কর্মশালায় জরিপ প্রতিবেদন তুলে ধরেন ব্যানবেইসের বিশেষজ্ঞ শেখ মো. আলমগীর। ব্যানবেইস-এর মহাপরিচালক মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন এবং করিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর সহ অন্যান্য আলোচক।

শিক্ষা জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ৬৪ জেলার মধ্যে চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় সর্বাধিক সংখ্যক ৫৯ শতাংশ ছাত্রী শিক্ষায় যুক্ত। সবচেয়ে কম হচ্ছে টাঙ্গাইল জেলায় ৫০ শতাংশ। সারাদেশে ৫৪ শতাংশ ছাত্রী শিক্ষায় যুক্ত। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শ্রেণী কক্ষে শিক্ষকদের অনুপস্থিতি শিক্ষার মানোন্নয়নের ক্ষেত্রে অন্যতম বাধা হিসেবে উল্লেখ করে বলেন, শিক্ষার পরিসংখ্যানে অনুপস্থিত শিক্ষকদের তথ্য থাকা দরকার ছিল। শিক্ষা বিষয়ক তথ্য সঠিকভাবে সন্নিবেশ করা, তথ্যের বিশ্লেষণ এবং সঠিক কাজে লাগানোর মাধ্যমে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন সম্ভব। নীতি নির্ধারণী পর্যায়ে তথ্যকে কাজে লাগানো সম্ভব হবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মূল উদ্দেশ্য শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান অর্জন নয়, নৈতিকতা, আদর্শসহ পরিপূর্ণ মানুষ হওয়া। আমাদের শিক্ষা ব্যবস্থা, জীবন-যাপন পদ্ধতি নিয়ে হীনমন্যতার কোন কারণ নেই। আমাদের শিক্ষা ব্যবস্থারও সুদীর্ঘ ঐতিহ্য রয়েছে। শিক্ষার উন্নয়নে সঠিকভাবে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য তিনি সকলের প্রতি আহবান জানান। 

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, অনেকেই শিক্ষায় বৈপ্লবিক পরিবর্তনের কথা বলেন। কিন্তু পরিসংখ্যানের তথ্যের ওপর ভিত্তি করে নীতিমালা করতে হবে। তবেই মান সম্পন্ন শিক্ষার নিশ্চয়তা পাওয়া সম্ভব হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা