artk
রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৯:৩৭

ফরিদপুরে নামে-বেনামে অবৈধ খাদ্য কারখানা

ফরিদপুর সংবাদদাতা
media

প্রতিদিন রাত ১০টার সময় এখানে তেল প্যাকেটজাত করার কাজ শুরু হয় আর ভোর রাতে সেই মাল পরিবহণে জেলার বিভিন্ন বাজারে এবং অন্য জেলায় ডিস্ট্রিবিউশন করার জন্য আপলোড করা হয়।

শখ করে আমরা প্রতিদিনই দোকান থেকে নানান রকমের খাবার শিশুদের কিনে দিচ্ছি। এসব খাবারের মান কতটুকু স্বাস্থ্যসম্মত সেটার বিষয়ে আমরা কিন্তু সচেতন নই। দোকানে সাজানো রঙিস প্যাকেটে পাওয়া যাচ্ছে চিপস, চানাচুর, বিস্কুট, চকলেটসহ নানান ধরনের প্যাকেটজাত খাবার।

ফরিদপুর জেলা শহর ও শহরতলীতে গড়ে উঠেছে বেশ কিছু খাবার প্রস্তুতকারক কোম্পানি। সেখানে নোংরা পরিবেশে ভেজাল কাঁচামাল ও বিভিন্ন কেমিক্যালের সংমিশ্রণে তৈরি করা হচ্ছে এসব খাবার।

সরেজমিনে গিয়ে কয়েকটি কারখানায় এর সত্যতা খুঁজে পাওয়া যায়। ফরিদপুর জেলার শহরতলীর গেরদা ইউনিয়নের জোয়ারের মোড় এলাকায় গড়ে ওঠেছে এফকে ফুড নামে একটি কারখানা। সেখানে চাতালে রোদ দেওয়া হচ্ছে চিপস। চাতালে কোনো পলিথিন না দিয়ে ময়লা ধুলার মধ্যেই কাঁচামাল শুকানো হচ্ছে। কারখানার ভিতরে তৈরি করছে চিপস, বিস্কুট, চানাচুরসহ নানান খাবার। সেখানে দেখা যায় আটার সাথে রঙ মিশিয়ে চিনির পরিবর্তে সেকারিন দিয়ে সাথে আনফুডগ্রেড কেমিক্যাল মিশিয়ে পোড়া তেল দিয়ে খাবার প্রক্রিয়াজাত করছে। যেসব শ্রমিক কাজ করছে তাদে নিয়মমাফিক কোনো লেবার বডি ফিটনেস সার্টিফিকেট নেই। খালি গাঁয়ে শরীরের ঘাম খাবারের মধ্যে পড়ছে। বিএসটি আই এর লোগো ব্যবহার করছে। কিন্তু তাদের কোনো অনুমোদিত কাগজপত্র নাই।

এ বিষয়ে এফকে ফুডের ম্যানেজার রফিক জানালেন, আমরা যেভাবে পারছি সেভাবেই এখানে খাবার তৈরি করি। এখানে কোনো সাংবাদিকের কিছু করার নাই। আমাদের নিজস্ব সাংবাদিক আছে তিনিই ফরিদপুরের সাংবাদিকদের সাথে কথা বলেন।

জানা যায়, ফরিদপুর জেলা ভোক্তা অধিকার সহকারী ও ভোক্তা অধিকার সহকারী পরিচালকসহ ফরিদপুর সিভিল সার্জন কার্যালয়ের বাজার মনিটরিং কর্মকর্তা দুইবার ওই প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে জরিমানা করেছে যথাক্রমে প্রথমবার অনিয়মের কারণে ২০,০০০ টাকা এবং পরবর্তীতে সঠিক অনুমোদিক কাগজপত্র না থাকায় এবং ভেজাল কাঁচামাল ও নোংরা পরিবেশে খাবার তৈরি করার অপরাধে ১০,০০০ টাকা জরিমানা আদায় করেছে। কিন্তু তাতে ভেজাল কারবারে এসকে ফুডের টনক নড়েনি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এফকে ফুড নামে সাইনবোর্ড টানানো কিন্তু কারখানার ভিতরে বিভিন্ন নামের প্যাকেটজাত খাদ্য উৎপাদন করছে। সাইন বোর্ডে উল্লেখ করেছে বিভিন্ন মোবাইল নাম্বার ও পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান।

এখানে বিভিন্ন নামিদামি কোম্পানির খাবারে ফয়েল ভেজাল খাবার দিয়ে প্যাকেটজাত করে বাজারে সাপ্লাই করছে। অপরদিকে ফরিদপুরের কানাইপুর বিসিক শিল্পনগরীর মধ্যে গড়ে উঠেছে একটি নারিকেল তেল কারখানা। সেখানে তৈরি করা হচ্ছে ভেজাল নারিকেল তেল।

স্থানীয়রা জানায়, ক্ষতিকর কেমিক্যাল র‌্যাপসিন আর কোকোনাট ফ্লেভার মিশিয়ে বিভিন্ন নামীদামী ব্রান্ডের নামে নকল তেল প্যাকেটজাত করা হচ্ছে। প্যারাডাইস, চ্যালেঞ্জার, দুই ডায়মন্ড, গন্ধরাজ, ভাটিকা, নিহার, ডাব মার্কাসহ নানান ব্যান্ডের তেলের প্যাকেটজাত করা হচ্ছে।

এক নামে লাইসেন্স করে একাধিক নামিদামি কোম্পানির বোতলজাত করা তেল কতটুকু মানসম্মত এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানের কেউ কোনো কথা বলতে বাধ্য নয় বলে সাংবাদিকদের জানালেন।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার একজন শ্রমিক জানালেন, প্রতিদিন রাত ১০টার সময় এখানে তেল প্যাকেটজাত করার কাজ শুরু হয় আর ভোর রাতে সেই মাল পরিবহণে জেলার বিভিন্ন বাজারে এবং অন্য জেলায় ডিস্ট্রিবিউশন করার জন্য আপলোড করা হয়।

দীর্ঘদিন ধরে এসব কারখানায় ভেজাল পণ্য উৎপাদন করা হচ্ছে। জেলা ভোক্তা অধিকার ও জেলা ম্যাজিস্ট্রেট মাঝে মাঝে অভিযান করলেও ভেজাল উৎপাদন বন্ধ করা যাচ্ছে না। এ বিষয়ে সচেতন মহল মনে করে ভেজাল খাবার উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগ না করলে সাধারণ মানুষ মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়বে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা