artk
রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৯:৩৭

ফরিদপুরে নামে-বেনামে অবৈধ খাদ্য কারখানা

ফরিদপুর সংবাদদাতা
media

প্রতিদিন রাত ১০টার সময় এখানে তেল প্যাকেটজাত করার কাজ শুরু হয় আর ভোর রাতে সেই মাল পরিবহণে জেলার বিভিন্ন বাজারে এবং অন্য জেলায় ডিস্ট্রিবিউশন করার জন্য আপলোড করা হয়।

শখ করে আমরা প্রতিদিনই দোকান থেকে নানান রকমের খাবার শিশুদের কিনে দিচ্ছি। এসব খাবারের মান কতটুকু স্বাস্থ্যসম্মত সেটার বিষয়ে আমরা কিন্তু সচেতন নই। দোকানে সাজানো রঙিস প্যাকেটে পাওয়া যাচ্ছে চিপস, চানাচুর, বিস্কুট, চকলেটসহ নানান ধরনের প্যাকেটজাত খাবার।

ফরিদপুর জেলা শহর ও শহরতলীতে গড়ে উঠেছে বেশ কিছু খাবার প্রস্তুতকারক কোম্পানি। সেখানে নোংরা পরিবেশে ভেজাল কাঁচামাল ও বিভিন্ন কেমিক্যালের সংমিশ্রণে তৈরি করা হচ্ছে এসব খাবার।

সরেজমিনে গিয়ে কয়েকটি কারখানায় এর সত্যতা খুঁজে পাওয়া যায়। ফরিদপুর জেলার শহরতলীর গেরদা ইউনিয়নের জোয়ারের মোড় এলাকায় গড়ে ওঠেছে এফকে ফুড নামে একটি কারখানা। সেখানে চাতালে রোদ দেওয়া হচ্ছে চিপস। চাতালে কোনো পলিথিন না দিয়ে ময়লা ধুলার মধ্যেই কাঁচামাল শুকানো হচ্ছে। কারখানার ভিতরে তৈরি করছে চিপস, বিস্কুট, চানাচুরসহ নানান খাবার। সেখানে দেখা যায় আটার সাথে রঙ মিশিয়ে চিনির পরিবর্তে সেকারিন দিয়ে সাথে আনফুডগ্রেড কেমিক্যাল মিশিয়ে পোড়া তেল দিয়ে খাবার প্রক্রিয়াজাত করছে। যেসব শ্রমিক কাজ করছে তাদে নিয়মমাফিক কোনো লেবার বডি ফিটনেস সার্টিফিকেট নেই। খালি গাঁয়ে শরীরের ঘাম খাবারের মধ্যে পড়ছে। বিএসটি আই এর লোগো ব্যবহার করছে। কিন্তু তাদের কোনো অনুমোদিত কাগজপত্র নাই।

এ বিষয়ে এফকে ফুডের ম্যানেজার রফিক জানালেন, আমরা যেভাবে পারছি সেভাবেই এখানে খাবার তৈরি করি। এখানে কোনো সাংবাদিকের কিছু করার নাই। আমাদের নিজস্ব সাংবাদিক আছে তিনিই ফরিদপুরের সাংবাদিকদের সাথে কথা বলেন।

জানা যায়, ফরিদপুর জেলা ভোক্তা অধিকার সহকারী ও ভোক্তা অধিকার সহকারী পরিচালকসহ ফরিদপুর সিভিল সার্জন কার্যালয়ের বাজার মনিটরিং কর্মকর্তা দুইবার ওই প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে জরিমানা করেছে যথাক্রমে প্রথমবার অনিয়মের কারণে ২০,০০০ টাকা এবং পরবর্তীতে সঠিক অনুমোদিক কাগজপত্র না থাকায় এবং ভেজাল কাঁচামাল ও নোংরা পরিবেশে খাবার তৈরি করার অপরাধে ১০,০০০ টাকা জরিমানা আদায় করেছে। কিন্তু তাতে ভেজাল কারবারে এসকে ফুডের টনক নড়েনি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এফকে ফুড নামে সাইনবোর্ড টানানো কিন্তু কারখানার ভিতরে বিভিন্ন নামের প্যাকেটজাত খাদ্য উৎপাদন করছে। সাইন বোর্ডে উল্লেখ করেছে বিভিন্ন মোবাইল নাম্বার ও পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান।

এখানে বিভিন্ন নামিদামি কোম্পানির খাবারে ফয়েল ভেজাল খাবার দিয়ে প্যাকেটজাত করে বাজারে সাপ্লাই করছে। অপরদিকে ফরিদপুরের কানাইপুর বিসিক শিল্পনগরীর মধ্যে গড়ে উঠেছে একটি নারিকেল তেল কারখানা। সেখানে তৈরি করা হচ্ছে ভেজাল নারিকেল তেল।

স্থানীয়রা জানায়, ক্ষতিকর কেমিক্যাল র‌্যাপসিন আর কোকোনাট ফ্লেভার মিশিয়ে বিভিন্ন নামীদামী ব্রান্ডের নামে নকল তেল প্যাকেটজাত করা হচ্ছে। প্যারাডাইস, চ্যালেঞ্জার, দুই ডায়মন্ড, গন্ধরাজ, ভাটিকা, নিহার, ডাব মার্কাসহ নানান ব্যান্ডের তেলের প্যাকেটজাত করা হচ্ছে।

এক নামে লাইসেন্স করে একাধিক নামিদামি কোম্পানির বোতলজাত করা তেল কতটুকু মানসম্মত এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানের কেউ কোনো কথা বলতে বাধ্য নয় বলে সাংবাদিকদের জানালেন।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার একজন শ্রমিক জানালেন, প্রতিদিন রাত ১০টার সময় এখানে তেল প্যাকেটজাত করার কাজ শুরু হয় আর ভোর রাতে সেই মাল পরিবহণে জেলার বিভিন্ন বাজারে এবং অন্য জেলায় ডিস্ট্রিবিউশন করার জন্য আপলোড করা হয়।

দীর্ঘদিন ধরে এসব কারখানায় ভেজাল পণ্য উৎপাদন করা হচ্ছে। জেলা ভোক্তা অধিকার ও জেলা ম্যাজিস্ট্রেট মাঝে মাঝে অভিযান করলেও ভেজাল উৎপাদন বন্ধ করা যাচ্ছে না। এ বিষয়ে সচেতন মহল মনে করে ভেজাল খাবার উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগ না করলে সাধারণ মানুষ মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়বে।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ