artk

কুষ্টিয়া প্রতিনিধি

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৭, ২০১৯ ১১:০৪

অস্ট্রেলিয়ায় যাচ্ছে কুষ্টিয়ার মধু

media

চলতি সরিষা মৌসুমে জেলার বিভিন্ন স্থানে মৌমাছির ৩০০ বাক্স বসিয়েছেন মামুন। এর থেকে তিনি প্রায় ৮০ টন মধু আহরণের আশা করছেন। এর বড় একটি অংশ অস্ট্রেলিয়ায় পাঠানো হবে।

অস্ট্রেলিয়ায় যাচ্ছে কুষ্টিয়ায় উৎপাদিত মধু। এই উদ্যোগ কুষ্টিয়ার মিরপুরের মৌচাষী মামুনের। তার পুরো নাম মামুন অর রশীদ। তিনি এখন মধু মামুন নামেই বেশি পরিচিত। 

মামুন সরিষা ক্ষেতে মৌমাছি পালনের মাধ্যমে মধু উৎপাদন করে আসছেন দীর্ঘদিন ধরে। এখন স্থানীয় বাজারে বিক্রির পাশাপাশি সেই মধু অষ্ট্রেলিয়াতে রফতানি শুরু করেছেন তিনি। বিষয়টি বেশ সাড়া ফেলেছে এলাকায়। মামুনের দেখাদেখি অনেকেই এখন মৌচাষে উদ্যোগি হচ্ছেন। 

মামুনের মৌচাষের শুরু ১৯৯৭ সালে। তার ভাষ্য, “৯৭ সালে মাস্টার্স পাস করার পর চাকরির পেছনে না ছুটে নিজে কিছু করার কথা ভাবছিলাম। তখন মৌমাছি পালন করে মধু উৎপাদনের কথা মাথায আসে। ২৬০০ টাকা দিয়ে দুটি বাক্স কিনে ওই বছরই শুরু করি মৌমাছি পালন।”

সেই থেকে মামুন সরিষা, কালোজিরা, লিচু, কুলসহ বিভিন্ন ক্ষেত থেকে মধু সংগ্রহ করে আসছেন। ধীরে ধীরে তার মৌ চাষের পরিধি বেড়েছে। আগে তিনি উৎপাদিত মধু স্থানীয়ভাবেই বিক্রি করে আসছিলেন। পরে ফেসবুকে পরিচয় হয় অস্ট্রেলিয়া প্রবাসি এক বাংলাদেশি যুবকের সাথে। তার সহায়তায় মামুন গেল বছর থেকে মধু প্রক্রিয়াজাত করে অষ্ট্রেলিয়াতে রফতানি শুরু করেছেন। 

চলতি সরিষা মৌসুমে জেলার বিভিন্ন স্থানে মৌমাছির ৩০০ বাক্স বসিয়েছেন মামুন। এর থেকে তিনি প্রায় ৮০ টন মধু আহরণের আশা করছেন। এর বড় একটি অংশ অস্ট্রেলিয়ায় পাঠানো হবে। এই মৌচাষের মাধ্যমে স্বাবলম্বী হয়ে উঠেছেন এক সমযের বেকার যুবক মামুন। 

মামুন জানান, অন্য ফুলের মধু শীতকালে জমে না গেলেও সরিষা ফুলের মধু জমে যায়। এ কারণে মানুষের মধ্যে সরিষা ফুলের মধু নিয়ে কিছুটা নেতিবাচক ধারণা রয়েছে। প্রচার-প্রচারণার মাধ্যমে এই ধারণা দূর করা গেলে সরিষা ফুলের মধু আরো জনপ্রিয় হয়ে উঠবে বলে মনে করেন তিনি। এ ব্যাপারে তিনি কৃষি বিভাগের সহযোগিতা কামনা করেন।

মামুনের মৌ খামারে রয়েছে বৈজ্ঞানিক পদ্ধতিতে সংগ্রহ করা সুস্বাদু মধু। এই কাজে তার সহযোগী হিসেবে বেশ কয়েকজনের কর্মসংস্থানও হয়েছে। 

মামুনের খামারে উৎপাদিত মধুতে কোনো ক্ষতিকারক কেমিক্যাল মেশানো হয় না। ক্রেতাদের সামনেই মৌচাক থেকে মধু সংগ্রহ করা হয়। তাই এলাকার মানুষ মাত্র তিনশ থেকে সাড়ে তিনশ টাকায় এক কেজি খাঁটি মধু পেয়ে বেজায় খুশি।

কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভূতি ভূষণ সরকার জানান, এবছর কুষ্টিয়ায় ছয় হাজার আটশ হেক্টর জমিতে সরিষা চাষ হচ্ছে। এর মধ্যে প্রায় চারশ হেক্টর জমিতে মৌমাছির বাক্স বসিয়ে মধু সংগ্রহ করা হচ্ছে। এতে একদিকে যেমন বিপুল পরিমাণ মধু উৎপাদন হচ্ছে, অন্যদিকে সরিষা ক্ষেতে বিপুল পরিমাণ মৌমাছির বিচরণের ফলে সুষম পরাগায়ন হচ্ছে। এতে সরিষার ফলন বৃদ্ধি, কৃষকদের আয় বৃদ্ধিসহ কর্মসংস্থানের জন্য মৌ চাষে সহযোগিতা করা হচ্ছে।

তিনি বলেন, “আরো বড় পরিসরে মৌ চাষের মাধ্যমে মধু সংগ্রহ করলে দেশের চাহিদা পূরণ করে বিপুল পরিমাণ মধু বিদেশে রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব।”

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ