artk
বুধবার, ফেব্রুয়ারী ৬, ২০১৯ ৯:৪৪

ভিসির সঙ্গে দ্বন্দ্বে প্রো-ভিসির পদত্যাগ

media

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. রোস্তম আলী ফরাজীর সঙ্গে দ্বন্দ্বে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রো-ভিসি ) ড. মো. আনোয়ারুল ইসলাম তার পদ থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছেন। বুধবার দুপুরে তিনি এই আবেদন করেন।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. রোস্তম আলী ফরাজীর সঙ্গে দ্বন্দ্বে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রো-ভিসি ) ড. মো. আনোয়ারুল ইসলাম তার পদ থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছেন। বুধবার দুপুরে তিনি এই আবেদন করেন।

প্রো-ভিসি ড. আনোয়ারুল ইসলাম বলেন, ভিসি স্যার সকালে এক সিদ্ধান্ত নেন, বিকেলে আবার সেই সিদ্ধান্ত পাল্টে দেন। বর্তমানে পাবিপ্রবিতে কাজের উপযুক্ত পরিবেশ নেই। এমতাবস্থায় আমার পক্ষে দায়িত্ব পালন করা সম্ভব নয়।

তিনি জানান, সম্প্রতি শহরের রাধানগর মহল্লার একটি ছাত্রীনিবাসে এক বখাটে মদ্যপ অবস্থায় ঢুকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে শ্লীলতাহানির চেষ্টা চালায়। এ ঘটনার প্রতিবাদে পরদিন ক্যাম্পাসে বিক্ষুব্ধ সহপাঠীরা বিক্ষোভ করেন এবং সকল শিক্ষার্থীর নিরাপত্তার দাবি জানান। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পাবনা-নগরবাড়ী মহাসড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন সুষ্ঠু দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ এনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগও দাবি করেন।

ড. আনোয়ারুল ইসলাম বলেন, ভিসি স্যার এই বিশ্ববিদ্যালয়ে যোগদানের পর থেকে গত ১০ মাসে সুষ্ঠু পরিবেশে একাধারে এক সপ্তাহও বিশ্ববিদ্যালয় চালাতে পারেননি। তার ব্যর্থতার দায়ভার আমি নিব কেন? প্রতিনিয়ত একের পর এক বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ঝামেলা লেগেই থাকে। ইতিপূর্বে জরুরি রিজেন্ট বোর্ডের সভা করে ১০ শিক্ষার্থীকে বহিষ্কারের পর তা ২০ দিনের মাথায় আবারও বোর্ড সভা করে তা প্রত্যাহার করে নেন। ফলে বিশ্ববিদ্যালয়ে চেইন অব কমান্ড একেবারে ভেঙে পড়ে। ডেপুটি রেজিস্ট্রার প্রো-ভিসির আদেশ অমান্য করে। তাই আমি মনে করি এখানে একদমই কাজের সুষ্ঠু পরিবেশ নেই।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বিজন কুমার ভ্রহ্ম বলেন, আমার কোনো ক্ষমতা নেই। এখানে ভিসি স্যার সর্বোচ্চ ক্ষমতাশালী। তিনি যে সিদ্ধান্ত নেবেন, তার বাইরে আমি যেতে পারি না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয় বলেন, প্রো-ভিসি স্যারের যাওয়ার জায়গা আছে বলেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। অন্য কোথাও সুযোগ থাকলে আমি নিজেও এখানে থাকতাম না। সম্প্রতি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন নিয়ে ভিসি স্যার হস্তক্ষেপ করার কারণে নির্বাচন স্থগিত করে রেখেছে নির্বাচন কমিশন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের অবস্থা খুবই করুণ।

বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড সদস্য ড. আব্দুল আলীম বলেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানাবিধ অস্থিরতা বিরাজ করছে। প্রো-ভিসির পদত্যাগ এরই সর্বশেষ বহিঃপ্রকাশ।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. রোস্তম আলী ফরাজী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, সম্প্রতি একটি বিষয় নিয়ে ডেপুটি রেজিস্ট্রারের সঙ্গে একটু ঝামেলা হয়েছে, এটি বসেই সমাধান করা যেত। আমি প্রো-ভিসিকে এমন সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য বলেছি। এটি পদত্যাগ করার মতো কিছু নয়।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম চার বছরের জন্য ২০১৬ সালের ১৬ অক্টোবর পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি হিসেবে যোগদান করেন।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ