artk

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিনিধি

মঙ্গলবার, ফেব্রুয়ারী ৫, ২০১৯ ১২:৫১

যশোরে পুলিশ পরিচয়ে অস্ত্রধারী ছিনতাইকারীরা এখনো সক্রিয়

media

সিভিল পোশাক পরা ও পুলিশ পরিচয়ে প্রকাশ্যে অস্ত্রধারী ছিনতাইকারী যশোর শহরে দাপিয়ে বেড়াচ্ছে। এখনো পর্যন্ত এসব ছিনতাইকারীর লাগাম টেনে ধরতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনী। গত এক সপ্তাহে শহরের বিভিন্ন স্থানে অর্ধশতাধিক জায়গায় প্রকাশ্যে অস্ত্র নিয়ে দুর্বৃত্তরা এসব ছিনতায়ের ঘটনা ঘটিয়েছে। তবে সম্প্রতি এই অপরাধীদের ধরতে কোতোয়ালী থানা ও ডিবির কয়েকটি দল মাঠে নামলেও এখনো এই অপরাধীদের কাউকে আটক করতে পারেনি। ইতোমধ্যে অপরাধীদের ধরিয়ে দিতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে,  খোদ ডিসির বাংলোর সামনেও নাজির শংকরপুর এলাকার শেখ হাসিনা আইটি পার্কের গেটের সামনে এসব অস্ত্রধারী ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে। 

এর আগে গত ২৯ জানুয়ারি বিকেলে শহরের চারটি স্থানে সাদা পোশাকে পুলিশ পরিচয়ে ল্যাপটপ, মোবাইল ও টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটে। ওই ঘটনার পর জেলা পুলিশের মধ্যে ব্যাপক তৎপরতা দেখা যায়। কিন্তু কার্যত কোনো লাভ হয়নি। পুলিশ কাউকে আটক তো দূরে থাক, সন্দেহ পর্যন্ত করতে পারেনি। ওই ঘটনার পর ফের পুলিশ পরিচয়ে ছিনতাইয়ের সংবাদ ছড়িয়ে পড়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

যশোর এমএম কলেজের শিক্ষার্থী নাফিজ ইমতিয়ার অভিযোগ করেন, শনিবার বিকেল ৪টার দিকে তিনি ডিসির বাংলোর সামনে দিয়ে পায়ে হেঁটে শহরের দিকে আসছিলেন। বাংলোর গেটের সামনে পৌঁছা মাত্র একটি লাল রঙের হোন্ডা ব্রান্ডের মোটরসাইকেলে আসা দুই যুবক তার গতিরোধ করে। তাদের কাছে হ্যান্ডক্যাপ, ওয়াকিটকি এবং পিস্তল ছিল। নাফিজ ইমতিয়াজকে থামিয়ে পুলিশ পরিচয়ে দুর্বৃত্তরা বলে, “কিছুক্ষণ আগে আমার মোবাইলে তুমি ফোন করেছো কেন? তোমার মোবাইলটা দেখি বলে হাতে নেয়। এরপর আচমকা কয়েকটি থাপ্পড় মেরে বলে, তোর বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে। তুই থানায় আয়।”

এই বলে তার ব্যবহৃত স্যামসাং  ব্রান্ডের মোবাইল ফোনসেটটি নিয়ে চলে যায়। নাফিস তাদের কথামতো থানায় যায়। কিন্তু সেখানে গিয়ে তাদের চেহারার কোনো পুলিশ পাননি। পুলিশ পরিচয়দানকারীদের পরিচয় জানার সুযোগও পাননি  বললেন এ যুবক।

সরকারি এমএম কলেজের অপার অর্ঘ্য মণ্ডল জানান, নাজির শংকরপুর শেখ হাসিনা আইটি পার্কের সামনে পুলিশ পরিচয়ে তার গতিপথ রোধ করে তার মোবাইল ফোনটি ছিনিয়ে নেয় এবং বলে, “সন্ধ্যার মধ্যে তুই থানায় এসে দেখা করবি। তোর নামে অনেক অভিযোগ আছে।”

এর পরই মোটরসাইকেল নিয়ে সটকে পড়ে। এসময়ে ‘পুলিশ’ বলে তিনি কোনো প্রতিবাদ করতে সাহস পাননি। তিনি শহরের বেজপাড়া সুধির বাবুর কাঠগোলা এলাকার অশোক কুমার মণ্ডলের ছেলে। 

তিনি আরো জানান, কিছুক্ষণ পরই ওই চক্রটি চলে যায় শহরের নাজির শংকরপুর শেখ হাসিনা আইটি পার্কের গেটের সামনে। যশোর ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী শাহরিয়ার আলম রাব্বির ও মাহির রায়হানের কাছ থেকে চক্রটি একইভাবে মোবাইল ফোন ছিনিয়ে নেয়। মাহির রায়হান বাঘারপাড়া উপজেলার তেঘরি গ্রামের গোলাম ফকিরের ছেলে। প্রতারকরা দুইজনের উদ্দেশে বলে, কেন তার ফোনে কল করা হয়েছে। তাদের মোবাইল দুটি পকেট থেকে বের করার চেষ্টা করে। এসময় রাব্বি সত্যি পুলিশ মনে করেন এবং কোনো মাদক দিতে পারে- এই ভেবে তাদের একজনকে বলেন, আপনার হাতের মধ্যে কিছু আছে কিনা আগে দেখাতে হবে। এ কথা শোনার পরই তাদের দুইজনকে এলোপাতাড়ি মারপিট করা হয়। এরপর দুইজনের কাছ থেকে দুটি মোবাইল ফোনসেট কেড়ে নেয় এবং একটি ইজিবাইক ডেকে বলে তোদের অ্যারেস্ট করা হলো থানায় চল। পরে তাদের না নিয়ে তারা মোটসাইকেলে দ্রুত চলে যায়। কিছু সময় পরে ওই দুই ছাত্র কোতোয়ালী থানায় গিয়ে তাদের কোনো হদিসই পাননি। 

এর আগে গত ২৯ জানুয়ারি বিকেলে মাত্র এক ঘণ্টার মধ্যে শহরের চারটি স্থানে পুলিশ পরিচয়ে সাদা পোশাকধারী দুর্বৃত্তরা হাঙ্ক ব্রান্ডের মোটরসাইকেল, ওয়াকিটকি, পিস্তল ও হ্যান্ডক্যাম্প নিয়ে ছিনতাই করেছিল। ওই ঘটনা পত্রপত্রিকায় আসার পর পুলিশ বেশ তৎপর হয়। কিন্তু কার্যত কিছু করতে পারেনি। কয়েক দিন যাবত ফের একই ধরনের ঘটনা ঘটছে।

বিষয়টি নিয়ে কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসানের নিকট জানতে চাইলে তিনি বলেন, “পুলিশের পক্ষ থেকে ছিনতাইকারীদের ধরতে জোর চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। তবে আপনাদের কাছে কোনো তথ্য থাকলে পুলিশকে সহযোগিতা করুন। তাহলে অপরাধীদের ধরতে পুলিশের পক্ষে সুবিধা হয়।”

বিষয়টি নিয়ে যশোর পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আনছার উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, পুলিশ পরিচয়ে ছিনতাইয়ের ঘটনা শোনার পর থেকে বিষয়টি তারা গুরুত্বসহ কারে দেখছে। ইতোমধ্যে সেই অপরাধীদের ধরতে ঘটনাস্থলের কিছু ফুটেজ নিয়ে পুলিশের বিশেষ বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা