artk
সোমবার, ফেব্রুয়ারী ৪, ২০১৯ ৩:০০

নিরীহ পরিবারকে অবরুদ্ধ করে সরকারি স্কুল নির্মাণ!

যশোর প্রতিনিধি
media

“আমি বিষয়টি জানি না। তবে এ বিষয়ে ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে আমাকে লিখিতভাবে জানালে আমি বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেব।”

যশোরের বাঘারপাড়ায় শফিকুল ইসলাম খোকন নামে এক নিরীহ পরিবারকে অবরুদ্ধ করে রেখে সরকারি বিদ্যালয় নির্মাণ করছে স্থানীয় মেম্বারও স্কুলের সভাপতি।

ঘটনাটি ঘটেছে বাঘারপাড়ার বাসুয়াড়ী ইউনিয়নের সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন।

স্থানীয় একাধিক ব্যক্তি জানান, শফিকুল ইসলাম খোকনের বসত বাড়ি স্কুল মাঠের পশ্চিম পাশের ২২শতাংশ জমিতে। বসত বাড়ির জমি জমা নিয়ে দীর্ঘ দিন ধরে দ্বন্দ্ব চলে আসছে প্রতিবেশী সাহাজানের স্ত্রী বোম্বে আতরের সাথে। স্থানীয় মেম্বার জাহিদ সদ্দার বোম্বে আতরের পক্ষ নিয়ে শফিকুল ইসলাম খোকনকে শায়েস্তা করতে ইতোমধ্যে চারটি মামলা দিয়েছে। এবার আবার স্কুলের জমি ছেড়ে সফিকুল ইসলামের রেকর্ডকৃত জমির ভিতরে চার থেকে পাঁচ হাত এগিয়ে গিয়ে পরিবারটির রাস্তা বন্ধ করে স্কুল তৈরি করছে। এ অবস্থায় অসহায় পরিবারটি অবরুদ্ধ হয়ে পড়েছে।

সাবেক মেম্বার আবু বক্কার জানান, “আমি দু’দুবার এ গ্রামের মেম্বার নির্বাচিত হয়েছিলাম। শফিকুল ইসলাম খোকনের সাথে তার ফুফু গোলেহার বিবিরি সাথে দীর্ঘদিন ধরে পরিবারটির জমি-জায়গা নিয়ে পারিবারিক কোন্দল রয়েছে। এ জমি জায়গা নিয়ে আমিও অনেকবার স্থানীয় আরেক মেম্বার অমারকে সাথে নিয়ে শালিস-বিচার করে দিয়েছি। সে ভাবেই পরিবারটি এ যাবতকাল ধরে এখানে বসবাস করে আসছে। গ্রাম পলিটিক্সের শিকার হয়ে পরিবারটি এখন অবরুদ্ধ হয়ে পড়েছে।

গত ৩০ থেকে ৩৫ বছর আগে পরিবারটিকে আমরা যেভাবে জমি জায়গা মাফ-জোখ করে নির্ধারণ করে দিয়েছি তারা সেভাবেই ছিল। বর্তমানের মেম্বার বিশেষ একটি কারণে শফিকুল ইসলাম খোকনের প্রতিপক্ষ হয়েছে। যে কারণে তাকে শায়েস্তা করতে মামলাসহ বিভিন্ন চেষ্টা করে হচ্ছে। নতুন করে স্কুল নির্মাণে খোকনের জমির ভিতরে চার থেকে পাঁচ হাত এগিয়ে পরিবারটি চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করছে। বর্তমানের মেম্বার অপ্রতিরোধ্য সে কারো কোন কথাও শোনে না।

স্কুলের সভাপতিও তার কথায় উঠে বসে। এলাকায় তারমতো কিছু লোকজনকে নিয়ে সে যা খুশি তাই করে আসছে। এখন এলাকায় আমাদের কোন কথার মূল্য দেয় না। তাই আমরাও এখন কোথাও শালিস-বিচারে যাই না বলে জানান এ সাবেক দু’দুবারের মেম্বার।  

বিষয়টি নিয়ে মেম্বার জাহিদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, “এরা আমাদের কথা শোনে না। তাই যেভাবে তারা জব্দ হয় সেটি তো করতেই হবে। তবে স্কুল তৈরির সিদ্ধান্ত আমার একার নয়। স্কুলের সভাপতিও এলাকার লোকজনের সিদ্ধান্ত অনুসারে এখানে নতুন স্কুলের ভিত্তিপ্রস্তর তৈরি হচ্ছে।”

অন্যের জমির ভিতরে গিয়ে স্কুল তৈরির বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, “একজন আমিন নিয়ে এসে আমরা মাপ-জোখ করেছি। আমিন যদি খোকনের জমির ভিতরে আমাদের স্কুলের সীমানা দেখায় তাহলে আমাদের আর কি করার আছে? তাই আমরা সেই সীমানা অনুসারে নতুন স্কুল তৈরি করছি।”

উল্লেখ্য, বাসুয়াড়ী ইউনিয়নের এ ইউপি সদস্য রামনগর গ্রামের মোস্তফা সমস্য চিহ্নিত জমিতে খাজনা নিতে দেরি হওয়ায় বাসুয়াড়ী ভূমি কর্মকর্তা মহিদুল ইসলামকে পিটিয়েছিলেন। এ ঘটনা মিডিয়াতে প্রকাশের পর উপজেলা নির্বাহী কর্মকর্তা ভূমি কর্মকর্তা মহিদুলকে অফিসে ডেকে অভিযুক্ত চেয়ারম্যান মেম্বার ও মোস্তফার নামে মামলা দায়ের নির্দেশ দিয়েছিলেন। খোকনের পারিবারিক জমি-নিয়ে দ্বন্দ্ব থাকায় বোম্বে আতরের পক্ষ নিয়ে নেয়। এ ছাড়াও খোকন সাংবাদিকে পরিবারের সদস্য হওয়ায় পরিবারটিকে নানাভাবে হয়রানিও নির্যাতন করে আসছে দীর্ঘ দিন ধরে ।

বিষয়টি নিয়ে বাঘারপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানের কাছে জানতে চাইলে তিনি নিউজবাংলাদেশকে বলেন, “আমি বিষয়টি জানি না। তবে এ বিষয়ে ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে আমাকে লিখিতভাবে জানালে আমি বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেব।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা