artk
শনিবার, জুন ২৭, ২০১৫ ৯:৪৫

ঢাবিতে ৪২৫ কোটি ৫০ লাখ টাকার বাজেট

media

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বার্ষিক সিনেট অধিবেশনে ২০১৫-১৬ অর্থ বছরের জন্য ৪২৫ কোটি ৫০ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এ বাজেট উত্থাপন করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, সিনেট সদস্যগণ এবং বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে বিকেলে আনুষ্ঠানিকভাবে এর অনুমোদন দেন ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

জানা যায়, শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে জাতীয় সঙ্গীতের মাধ্যমে সিনেটের অধিবেশন শুরু হয়। পরে বিভিন্ন ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হয়। ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শোক প্রস্তাব নিয়ে আসেন এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

২০১৫-১৬ অর্থ বছরের জন্য উত্থাপিত ওই বাজেটে (৪২৫ কোটি ৫০ লাখ টাকা) শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাবদ খাতে ২৫০ কোটি ৫৩ লাখ টাকা, যা মোট বাজেটের ৫৮.৮৮ শতাংশ। শিক্ষাসহায়ক খাতে ৫৫ কোটি ২৬ লাখ ৩৫ হাজার টাকা, যা মোট বাজেটের ১২.৯৯ শতাংশ। পেনশন খাতে ৭০ কোটি টাকা, যা মোট বাজেটের ১৬.৪৫ শতাংশ এবং সাধারণ আনুষঙ্গিক খাতে ৪০ কোটি ৯৫ লাখ ৯৮হাজার টাকা, যা মোট বাজেটের ৯.৩৬ শতাংশ। বাজেটে আয় হিসাবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য অনুদান হিসাবে পাবে ৩৭১ কোটি ১৫ লাখ টাকা।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৯ কোটি টাকা। বাজেট ঘাটতি থাকবে ১৫ কোটি ৩৫ লাখ টাকা।

অন্যদিকে, প্রতিবারের মতো এ বছরও গবেষণা খাতে অপ্রতুল বরাদ্দ রাখা হয়েছে। খাতটিতে এবার বরাদ্দের পরিমাণ মাত্র ৪ কোটি ৫০ লাখ ৭৫ হাজার টাকা। বাজেট উত্থাপনের পর নির্ধারিত আলোচনায় বক্তব্য রাখেন উপস্থিত সিনেট সদস্যগণ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বাজেটের অভিভাষণ বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে জাতি, ভাষা, ধর্ম, অর্থনৈতিক অবস্থা, শারীরিক অসামর্থ্য, সাংস্কৃতিক কিংবা কোনো সামাজিক বৈষম্যকে প্রশ্রয় দেওয়া যাবে না। উচ্চশিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের প্রশিক্ষিত ও দক্ষ গবেষক হিসাবে গড়ে তুলতে হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষাকে হতে হবে ব্যাপ্ত, জীবন, সমাজ ও সভ্যতার বিবিধ বিষয় আশ্রয়ী। তিনি পরিবর্তিত বিশ্ব বাস্তবতায় সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংকট সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করার ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ