artk
শনিবার, জুন ২৭, ২০১৫ ৯:৪৫

ঢাবিতে ৪২৫ কোটি ৫০ লাখ টাকার বাজেট

media

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বার্ষিক সিনেট অধিবেশনে ২০১৫-১৬ অর্থ বছরের জন্য ৪২৫ কোটি ৫০ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এ বাজেট উত্থাপন করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, সিনেট সদস্যগণ এবং বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে বিকেলে আনুষ্ঠানিকভাবে এর অনুমোদন দেন ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

জানা যায়, শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে জাতীয় সঙ্গীতের মাধ্যমে সিনেটের অধিবেশন শুরু হয়। পরে বিভিন্ন ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হয়। ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শোক প্রস্তাব নিয়ে আসেন এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

২০১৫-১৬ অর্থ বছরের জন্য উত্থাপিত ওই বাজেটে (৪২৫ কোটি ৫০ লাখ টাকা) শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাবদ খাতে ২৫০ কোটি ৫৩ লাখ টাকা, যা মোট বাজেটের ৫৮.৮৮ শতাংশ। শিক্ষাসহায়ক খাতে ৫৫ কোটি ২৬ লাখ ৩৫ হাজার টাকা, যা মোট বাজেটের ১২.৯৯ শতাংশ। পেনশন খাতে ৭০ কোটি টাকা, যা মোট বাজেটের ১৬.৪৫ শতাংশ এবং সাধারণ আনুষঙ্গিক খাতে ৪০ কোটি ৯৫ লাখ ৯৮হাজার টাকা, যা মোট বাজেটের ৯.৩৬ শতাংশ। বাজেটে আয় হিসাবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য অনুদান হিসাবে পাবে ৩৭১ কোটি ১৫ লাখ টাকা।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৯ কোটি টাকা। বাজেট ঘাটতি থাকবে ১৫ কোটি ৩৫ লাখ টাকা।

অন্যদিকে, প্রতিবারের মতো এ বছরও গবেষণা খাতে অপ্রতুল বরাদ্দ রাখা হয়েছে। খাতটিতে এবার বরাদ্দের পরিমাণ মাত্র ৪ কোটি ৫০ লাখ ৭৫ হাজার টাকা। বাজেট উত্থাপনের পর নির্ধারিত আলোচনায় বক্তব্য রাখেন উপস্থিত সিনেট সদস্যগণ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বাজেটের অভিভাষণ বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে জাতি, ভাষা, ধর্ম, অর্থনৈতিক অবস্থা, শারীরিক অসামর্থ্য, সাংস্কৃতিক কিংবা কোনো সামাজিক বৈষম্যকে প্রশ্রয় দেওয়া যাবে না। উচ্চশিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের প্রশিক্ষিত ও দক্ষ গবেষক হিসাবে গড়ে তুলতে হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষাকে হতে হবে ব্যাপ্ত, জীবন, সমাজ ও সভ্যতার বিবিধ বিষয় আশ্রয়ী। তিনি পরিবর্তিত বিশ্ব বাস্তবতায় সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংকট সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করার ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা