artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৮:১৪   |  ৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, জানুয়ারি ২৮, ২০১৯ ১০:০৩

কফি শুধু খাবেন কেন? মুখেও লাগান

media

একটা কাপে কিছুটা কফি রেখে দিন ফ্রিজের মধ্যে। কফির সমস্ত দুর্গন্ধ টেনে নেবে। ফ্রিজকে দুর্গন্ধ মুক্ত রাখবে।

ক্লান্তি কাটাতে বেশ জনপ্রিয় পানীয় কফি। শীতে এর চাহিদা আরো বেড়ে যায়। কিন্তু কফির যে আরো অনেক গুণ রয়েছে সেটা কি জানেন। পান না করেও নানাভাবে কফির সদ্ব্যবহার করতে পারেন।

কফির একটা তরতাজা সুগন্ধ রয়েছে। আর এই সুগন্ধকেই কাজে লাগান হাতে। মানে? হাতের সুগন্ধী হিসেবে ব্যবহার করে দেখতে পারেন। সারাদিন নানা কাজ করে আপনার হাতও কিন্তু ক্লান্ত। হাতে অনেক সময় খারাপ গন্ধও হয়। তাদের এই পদ্ধতি খুব কাজে লাগবে। সামান্য জলের সঙ্গে কফি পাউডার হাতে ঘষে নিলেই যথেষ্ট।

স্কিনের জন্যও কফি খুব উপকারী। রিঙ্কল দূর করে, মৃত কোষ দূর করে এমনকি অ্যান্টি-অক্সিড্যান্টও কফি। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে কফি পাউডার মেশান। তারপর মিশ্রণটা মুখে লাগিয়ে কিছু ক্ষণ রেখে ভাল করে ধুয়ে নিন।

ফ্রিজে দুর্গন্ধের সঙ্গে আমরা কম-বেশি সকলেই পরিচিত। একটা কাপে কিছুটা কফি রেখে দিন ফ্রিজের মধ্যে। কফির সমস্ত দুর্গন্ধ টেনে নেবে। ফ্রিজকে দুর্গন্ধ মুক্ত রাখবে।

আপনি কি জানেন, কফি দিয়ে আপনার পোষ্যেরও যত্ন নিতে পারেন? পোষ্যকে স্নান করানোর পর তার ওপর কিছুটা কফি পাউডার ছড়িয়ে দিন। কফির কড়া গন্ধ পোষ্যকে পোকামাকড় থেকে নিরাপদ রাখবে।

এমনকি, নিজের বাগানের গাছেরও যত্ন নিতে পারেন এই কফি দিয়ে। জলের সঙ্গে মিশিয়ে বা জৈব সারের সঙ্গে মিশিয়েও দিতে পারেন। এতে মাটির নাইট্রোজেন বৃদ্ধি পায়। গাছের বৃদ্ধিও ভালো হয়। তবে কফির মাত্রা যেন খুব বেশি না হয়, লক্ষ রাখবেন।

কফি দিয়ে কাঠের আসবাবপত্রও খুব ভালো পরিষ্কার করা যায়। কফি ঠাণ্ডা করে একটি কাপড়ের সাহায্যে সেটা কাঠের আসবাবের ওপরে লাগিয়ে দিন। পরিষ্কারও যেমন হবে, একই সঙ্গে আসবাবের রংও ফিরে পাবেন।

বিড়াল তাড়াতেও ওস্তাদ এই কফি। একটু ফাঁক পেয়েছে কি বাড়িতে বিড়াল এসে হাজির, এই অভিজ্ঞতা প্রায় সকলেরই রয়েছে। বিড়ালের অনধিকার প্রবেশ রুখতে জানলার পাশে বেশ কিছুটা কফি রেখে দিন। কফির কড়া গন্ধ বিড়ালের পক্ষে অস্বস্তিকর।

রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি