artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ৩:৩৮   |  ৮,কার্তিক ১৪২৬
সোমবার, জানুয়ারি ২৮, ২০১৯ ৮:৫৪

ইসুবগুলের ভুষি খাওয়ার সঠিক নিয়ম জানেন?

লাইফস্টাইল ডেস্ক
media

কোলেস্টেরল ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং ওজন কমাতে চাইলে ইসুবগুলের ভুষি খেলে উপকার পাওয়া যায়।

আমরা সবাই ইসবগুলের ভুষির সাথে পরিচিত। অনেকেই ঘুমানোর আগে ইসুবগুলের ভুষি খেয়ে থাকেন। অনেকে আবার সারারাত ইসুবগুলের ভুষি পানিতে ভিজিয়ে রেখে তারপর সকালে খান। কিন্তু, ইসুবগুলের ভুষি রাতের খাবারের পরে অনেকক্ষণ ভিজিয়ে না রেখে পানি দিয়ে গুলিয়ে সঙ্গে সঙ্গে খেয়ে ফেলতে হয়। এতে ভালো ফল দেয়।

ইসবগুলের ভুষির কার্যকারিতা জেনে নিন:

১. পেটের প্রায় সব ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ইসুবগুল হতে পারে এক উত্তম ঔষুধ। পেট ঠাণ্ডা রাখতে ইসুবগুল ভুষির ভূমিকা অনন্য।

২. তাছাড়া পেট ব্যথা দূর করতে ইসুবগুলের ভুসি খেতে পারেন। এর মিউসিলেজিনাস ভূমিকার কারণে আলসারজনিত পেট ব্যথা কম মনে হয়।

৩.ইসবগুলে পর্যাপ্ত পরিমাণে অ্যামিনো এসিড রয়েছে। এতে কোষ্ঠকাঠিন্য দূর হয়। প্রতিদিন দুই থেকে তিন চা চামচ ইসবগুল ভুষি এক গ্লাস পানিতে মিশিয়ে দুই থেকে চারবার খেতে পারেন, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় সমাধান পাবেন।

৪. আঁশসমৃদ্ধ খাবার ইসুবগুল। নিয়মিত ইসুবগুলের ভুষি খাওয়ার অভ্যাস করতে পারেন। আমাশয় কিংবা অর্শ রোগ থেকে দূরে থাকতে পারবেন। দ্রুত ফল পেতে দইয়ের সঙ্গে ইসুবগুল মিশিয়ে খেতে পারেন।

৫. কোলেস্টেরল ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং ওজন কমাতে চাইলে ইসুবগুলের ভুষি খেলে উপকার পাওয়া যায়।

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল