artk
শনিবার, জানুয়ারি ২৬, ২০১৯ ৯:৫২

৬৮৯ কৃতি শিক্ষার্থীকে ব্রিটিশ কাউন্সিলের সংবর্ধনা

media

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপ-পরিচালক অ্যান্ড্রু নিউটন, পিয়ারসন যুক্তরাজ্যের পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেসনসহ সংশ্লিষ্ট অনেকেই। 

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৮ সালের জিসিইসি এবং এ লেভেল পরীক্ষায় অসাধারণ ফলাফলের জন্য ব্রিটিশ কাউন্সিল এবং এডেক্সেলের যৌথ উদ্যোগে ৭ম বারের মত ৬৮৯ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেয়া হয়েছে শুক্রবার। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপ-পরিচালক অ্যান্ড্রু নিউটন, পিয়ারসন যুক্তরাজ্যের পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেসনসহ সংশ্লিষ্ট অনেকেই। 

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষার্থীদেরকে শুভেচ্ছা জানান। পাশাপাশি শিক্ষারথিদের বর্তমান সরকারের শিক্ষাবিষয়ক বিভিন্ন কার্যক্রমের উদ্যোগকে গ্রহন করে নিজেদের যোগ্য করে গড়ে তোলার আহ্বান জানান তিনি। মন্ত্রী আরও বলেন- এখানে উপস্থিত হতে পেরে সম্মানিত বোধ করছি। এ কৃতিত্ব শুধু শিক্ষার্থীদের একার না। বরং শিক্ষক এবং পরিবারেরও। তোমাদর কাছে জানতে চাওয়া হয়েছিল এ লেভেল শেষ করে তোমরা দেশের বাইরে পড়াশোনা করতে চাও কারা। এখানে অনেকেই হাত তুলেছো দেশের বাইরে পড়াশোনার উদ্দেশ্যে তোমরা যেতে চাও। তবে আমি আশা করবো, অনেকেই তোমরা দেশেই পড়াশোনা শেষ করবে। তবে আমি এটাও বলবো যে বর্হিবিশ্বে নিজের দেশকে তুলে ধরবে। মনে রাখবে, তোমরাই দেশের ভবিষ্যত।    

সেই সঙ্গে তিনি আরো বলেন, বিগত দুই দশক ধরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাব্যবস্থার অনেক উন্নয়ন সাধন করেছে। এটা সম্ভবই হয়েছে তার নিঃস্বার্থ চাওয়া আর সুদূর প্রসারি উন্নয়ন লক্ষ্যমাত্রার কারণে।  

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার বর্তমান অগ্রগতির প্রশংসা করেন। 

এ বছর পুরো বিশ্ব থেকে বাংলাদেশিদের মধ্যে ৩৭ জন শিক্ষার্থী ভিন্ন ভিন্ন বিষয়ে সর্বাধিক নাম্বার পাওয়ার গৌরব অর্জন করেন। সেখানে উপস্থিত ছিলেন মোট ৫৭২ জন ইন্টারন্যাশনাল জিসিএসই এবং ৮০ জন ইন্টারন্যাশনাল এ লেভেল পুরষ্কারপ্রাপ্ত শিক্ষার্থী। পুরষ্কারপ্রাপ্তরা সর্বনিম্ন সাতটি বিষয়ে এ গ্রেড ও এর থেকেও বেশি গ্রেড পেয়েছেন তাদের ইন্টারন্যাশনাল জিসিএসই বিষয়গুলোতে এবং এ লেভেল পরীক্ষায় চারটি বিষয়ে এ গ্রেড অর্জন করেছেন। এছাড়া বেশ কিছু শিক্ষার্থী ইন্টারন্যাশনাল জিসিএসই পরীক্ষায় ১১টি বিষয়েও এ গ্রেড এবং এ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এ গ্রেড পেয়ে গৌরব অর্জন করেন। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা