artk
শনিবার, জানুয়ারি ২৬, ২০১৯ ৯:৫২

৬৮৯ কৃতি শিক্ষার্থীকে ব্রিটিশ কাউন্সিলের সংবর্ধনা

media

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপ-পরিচালক অ্যান্ড্রু নিউটন, পিয়ারসন যুক্তরাজ্যের পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেসনসহ সংশ্লিষ্ট অনেকেই। 

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৮ সালের জিসিইসি এবং এ লেভেল পরীক্ষায় অসাধারণ ফলাফলের জন্য ব্রিটিশ কাউন্সিল এবং এডেক্সেলের যৌথ উদ্যোগে ৭ম বারের মত ৬৮৯ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেয়া হয়েছে শুক্রবার। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপ-পরিচালক অ্যান্ড্রু নিউটন, পিয়ারসন যুক্তরাজ্যের পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেসনসহ সংশ্লিষ্ট অনেকেই। 

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষার্থীদেরকে শুভেচ্ছা জানান। পাশাপাশি শিক্ষারথিদের বর্তমান সরকারের শিক্ষাবিষয়ক বিভিন্ন কার্যক্রমের উদ্যোগকে গ্রহন করে নিজেদের যোগ্য করে গড়ে তোলার আহ্বান জানান তিনি। মন্ত্রী আরও বলেন- এখানে উপস্থিত হতে পেরে সম্মানিত বোধ করছি। এ কৃতিত্ব শুধু শিক্ষার্থীদের একার না। বরং শিক্ষক এবং পরিবারেরও। তোমাদর কাছে জানতে চাওয়া হয়েছিল এ লেভেল শেষ করে তোমরা দেশের বাইরে পড়াশোনা করতে চাও কারা। এখানে অনেকেই হাত তুলেছো দেশের বাইরে পড়াশোনার উদ্দেশ্যে তোমরা যেতে চাও। তবে আমি আশা করবো, অনেকেই তোমরা দেশেই পড়াশোনা শেষ করবে। তবে আমি এটাও বলবো যে বর্হিবিশ্বে নিজের দেশকে তুলে ধরবে। মনে রাখবে, তোমরাই দেশের ভবিষ্যত।    

সেই সঙ্গে তিনি আরো বলেন, বিগত দুই দশক ধরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাব্যবস্থার অনেক উন্নয়ন সাধন করেছে। এটা সম্ভবই হয়েছে তার নিঃস্বার্থ চাওয়া আর সুদূর প্রসারি উন্নয়ন লক্ষ্যমাত্রার কারণে।  

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার বর্তমান অগ্রগতির প্রশংসা করেন। 

এ বছর পুরো বিশ্ব থেকে বাংলাদেশিদের মধ্যে ৩৭ জন শিক্ষার্থী ভিন্ন ভিন্ন বিষয়ে সর্বাধিক নাম্বার পাওয়ার গৌরব অর্জন করেন। সেখানে উপস্থিত ছিলেন মোট ৫৭২ জন ইন্টারন্যাশনাল জিসিএসই এবং ৮০ জন ইন্টারন্যাশনাল এ লেভেল পুরষ্কারপ্রাপ্ত শিক্ষার্থী। পুরষ্কারপ্রাপ্তরা সর্বনিম্ন সাতটি বিষয়ে এ গ্রেড ও এর থেকেও বেশি গ্রেড পেয়েছেন তাদের ইন্টারন্যাশনাল জিসিএসই বিষয়গুলোতে এবং এ লেভেল পরীক্ষায় চারটি বিষয়ে এ গ্রেড অর্জন করেছেন। এছাড়া বেশ কিছু শিক্ষার্থী ইন্টারন্যাশনাল জিসিএসই পরীক্ষায় ১১টি বিষয়েও এ গ্রেড এবং এ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এ গ্রেড পেয়ে গৌরব অর্জন করেন। 

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ