artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ৭:৫০   |  ১১,বৈশাখ ১৪২৬

স্বাস্থ্য ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৯:৫২

এই শীতে খেজুর কেন খাবেন?

media

খেজুরে রয়েছে গ্লুকোজ, শুক্রোজ ও ফ্রুক্টোজ, যা শীতে মানবদেহ উষ্ণ রাখতে ও রোগ সংক্রমণ থেকে রক্ষা পেতে সাহায্য করে।

শীতে কেন খেজুর খাবেন এবার জেনে নিন-

ঠাণ্ডার বিরুদ্ধে কাজ করে: শীতে ঠাণ্ডা সারাতে খেজুর খাওয়া সবচেয়ে ভালো। ফুটন্ত পানিতে দুতিনটি খেজুর, এক চিমটি কালো গোল মরিচ, এলাচের গুঁড়া ছেড়ে দিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই পানীয় পান করুন। সকালেই এর ফলাফল দেখতে পাবেন।

শরীর গরম রাখে: খেজুর উচ্চ আঁশ সমৃদ্ধ। এতে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এবং ম্যাগনেসিয়াম থাকে যা শীতে শরীর গরম রাখতে সাহায্য করে। প্রতিদিন সকালে গরম দুধের সঙ্গে খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ: এটা প্রমাণিত যে, খেজুরে থাকা উচ্চ ম্যাগ্নেসিয়াম ও পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রক্ত চাপের সমস্যা আছে এমন রোগীদের স্বাস্থ্যবিশেষজ্ঞরা দৈনিক পাঁচ থেকে ছয়টি খেজুর খাওয়ার পরামর্শ দেন।

বাতের ব্যথা কমায়: বিশেষজ্ঞদের মতে, শীতে নিয়মিত খেজুর খেলে বাতের ব্যথা দূর হয়। কারণ এতে আছে প্রদাহ নাশক উপাদান।

হৃদপিণ্ড ভালো রাখে: শীতকালে নিয়মিত খেজুর খাওয়া হলে হৃদস্পন্দনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং ‘হার্ট অ্যাটাকের’ ঝুঁকি হ্রাস পায়। বিশ্বাস করা হয় যে, খেজুরে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদপিণ্ড সুরক্ষিত রাখতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্যের সমাধান: খেজুর উচ্চ খাদ্য আঁশ সমৃদ্ধ। যা হজম প্রক্রিয়ায় সহায়তা করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। এর দ্রবণীয় আঁশ হজমক্রিয়ায় সহায়তা করে মলত্যাগে সাহায্য করে।

শক্তি বর্ধক: খেজুরের প্রাকৃতিক শর্করা তাৎক্ষণিক শক্তি যোগাতে সাহায্য করে। শরীরচর্চার পরপরই খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

হাঁপানি দূর করে: শীতে তাপমাত্রার পরিবর্তনের জন্য অনেকেরই হাঁপানির সমস্যা দেখা দেয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ও আয়ুর্বেদিক শাস্ত্রে প্রতিদিন সকালে ও আর বিকালে দুএকটা খেজুর খাওয়ার পরামর্শ দেয়। যা শরীর গরম রাখে। ফলে যখন তখন হাঁপানির আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

বগুড়ায় বিএনপি নেতা হত্যা: যুবলীগ নেতা আমিনুল গ্রেপ্তার তিন আইনের খসড়া অনুমোদন ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির আবেদন বাতিল আমরা জুরাইনে গিয়ে শরবত খেয়ে আসব সৌদিতে একদিনে ৩৭ নাগরিকের শিরশ্ছেদ শিক্ষকের বেতের আঘাতে চোখ হারালো শিক্ষার্থী ‘সরকারের প্রথম ১০০ দিন উদ্যমহীন-উৎসাহহীন-উচ্ছ্বাসহীন’ গণআজাদী লীগকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল জারি আ.লীগ অলিখিত বাকশাল কায়েম করেছে দেশে: মোশাররফ ইমরান খানকে নিয়ে যে কারণে হাসাহাসি চলছে গ্রামীণফোনের ২৮০ শতাংশ লভ্যাংশ ঘোষণা নতুন মোড়কে মেয়াদোত্তীর্ণ খেজুর, বসছে নতুন তারিখ! বিমানবন্দরে কাঁদলেন শেখ হাসিনা নিবন্ধন ছাড়া সেন্টমার্টিন গেলে শাস্তির বিধান চালু হচ্ছে বাসচালককে পিটিয়ে হত্যার প্রতিবাদে চট্টগ্রামে ধর্মঘটের ডাক শ্রীলঙ্কার হামলার সঙ্গে ক্রাইস্টচার্চ হত্যাকাণ্ডের সম্পৃক্ততা নেই: নিউজিল্যান্ড ব্রুনাই সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী পাকা তরমুজ চিনবেন যেভাবে বাংলাদেশে আইএসের কোনো খলিফা নেই: মনিরুল ভিনগ্রহের মতো রহস্যময় দ্বীপ! ব্যাটিংয়ে শীর্ষে সাইফ হাসান-বোলিংয়ে ফরহাদ রেজা সেফুদার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা গণমাধ্যম কর্মীদের সুরক্ষায় আসছে নতুন দুই আইন: তথ্যমন্ত্রী পাকিস্তানি কিশোরীকে ধর্ষণের মূলহোতা গ্রেপ্তার দাতব্য ট্রাস্ট মামলায় খালেদার আপিল গ্রহণের শুনানি মঙ্গলবার অর্থমন্ত্রীর বৈঠকের পরদিনেই পুঁজিবাজারে পতন এবার মোদির ভোটের পুঁজি শ্রীলঙ্কায় বোমা হামলা একক গ্রাহককে একাধিক ব্যাংকের ঋণ দেয়ার প্রবণতা বাড়ছে সোনা আমদানির সময় ৩ মাস বাড়ানো হচ্ছে ‘শেয়ারবাজারে অনিয়মের ক্ষেত্রে বিএসইসির অবস্থান দুর্বল’