artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৯:১৮   |  ৯,ফাল্গুন ১৪২৫

স্বাস্থ্য ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৯:৫২

এই শীতে খেজুর কেন খাবেন?

media

খেজুরে রয়েছে গ্লুকোজ, শুক্রোজ ও ফ্রুক্টোজ, যা শীতে মানবদেহ উষ্ণ রাখতে ও রোগ সংক্রমণ থেকে রক্ষা পেতে সাহায্য করে।

শীতে কেন খেজুর খাবেন এবার জেনে নিন-

ঠাণ্ডার বিরুদ্ধে কাজ করে: শীতে ঠাণ্ডা সারাতে খেজুর খাওয়া সবচেয়ে ভালো। ফুটন্ত পানিতে দুতিনটি খেজুর, এক চিমটি কালো গোল মরিচ, এলাচের গুঁড়া ছেড়ে দিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই পানীয় পান করুন। সকালেই এর ফলাফল দেখতে পাবেন।

শরীর গরম রাখে: খেজুর উচ্চ আঁশ সমৃদ্ধ। এতে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এবং ম্যাগনেসিয়াম থাকে যা শীতে শরীর গরম রাখতে সাহায্য করে। প্রতিদিন সকালে গরম দুধের সঙ্গে খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ: এটা প্রমাণিত যে, খেজুরে থাকা উচ্চ ম্যাগ্নেসিয়াম ও পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রক্ত চাপের সমস্যা আছে এমন রোগীদের স্বাস্থ্যবিশেষজ্ঞরা দৈনিক পাঁচ থেকে ছয়টি খেজুর খাওয়ার পরামর্শ দেন।

বাতের ব্যথা কমায়: বিশেষজ্ঞদের মতে, শীতে নিয়মিত খেজুর খেলে বাতের ব্যথা দূর হয়। কারণ এতে আছে প্রদাহ নাশক উপাদান।

হৃদপিণ্ড ভালো রাখে: শীতকালে নিয়মিত খেজুর খাওয়া হলে হৃদস্পন্দনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং ‘হার্ট অ্যাটাকের’ ঝুঁকি হ্রাস পায়। বিশ্বাস করা হয় যে, খেজুরে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদপিণ্ড সুরক্ষিত রাখতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্যের সমাধান: খেজুর উচ্চ খাদ্য আঁশ সমৃদ্ধ। যা হজম প্রক্রিয়ায় সহায়তা করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। এর দ্রবণীয় আঁশ হজমক্রিয়ায় সহায়তা করে মলত্যাগে সাহায্য করে।

শক্তি বর্ধক: খেজুরের প্রাকৃতিক শর্করা তাৎক্ষণিক শক্তি যোগাতে সাহায্য করে। শরীরচর্চার পরপরই খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

হাঁপানি দূর করে: শীতে তাপমাত্রার পরিবর্তনের জন্য অনেকেরই হাঁপানির সমস্যা দেখা দেয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ও আয়ুর্বেদিক শাস্ত্রে প্রতিদিন সকালে ও আর বিকালে দুএকটা খেজুর খাওয়ার পরামর্শ দেয়। যা শরীর গরম রাখে। ফলে যখন তখন হাঁপানির আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল উপজেলায় দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ২৪ প্রার্থী শহর পরিচ্ছন্ন রাখতে নাগরিকদেরই সচেতন হতে হবে: সাঈদ খোকন ইভটিজিংয়ের সাজা সূর্যের দিকে তাকিয়ে থাকা! মায়ের প্রেমিককে ছুরি মেরে খুন সড়কে গ্যাস লাইন ফেটে দুই বাসে আগুন সন্ত্রাবাদ সবার জন্যই হুমকি: বিন সালমান ঊনিশেই কোটিপতি! একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইনে যুগান্তরের সাংবাদিক গ্রেপ্তার ‘৯৮ শতাংশ হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকিতে’ চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান করতে অনুমতির বিষয়ে ভাবছে সরকার : শিক্ষামন্ত্রী ‘খালেদা জিয়া ঘুমাচ্ছেন, তাই হাজির করা যায়নি’ জামায়াতকে আশ্রয় দেয়ার জন্য বিএনপিরও ক্ষমা চাওয়া উচিত: তথ্যমন্ত্রী একাত্তরের ভূমিকার জন্য জামায়াতের ক্ষমা চাওয়া উচিত: নজরুল ইসলাম খান আরো ৫ শতাধিক ইয়াবা কারবারি শনাক্ত দীর্ঘ বিরতির পর ফের মঞ্চে ‘হাছনজানের রাজা’