artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ১১:২৫   |  ২৯,আশ্বিন ১৪২৬

স্বাস্থ্য ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৯:৫২

এই শীতে খেজুর কেন খাবেন?

media

খেজুরে রয়েছে গ্লুকোজ, শুক্রোজ ও ফ্রুক্টোজ, যা শীতে মানবদেহ উষ্ণ রাখতে ও রোগ সংক্রমণ থেকে রক্ষা পেতে সাহায্য করে।

শীতে কেন খেজুর খাবেন এবার জেনে নিন-

ঠাণ্ডার বিরুদ্ধে কাজ করে: শীতে ঠাণ্ডা সারাতে খেজুর খাওয়া সবচেয়ে ভালো। ফুটন্ত পানিতে দুতিনটি খেজুর, এক চিমটি কালো গোল মরিচ, এলাচের গুঁড়া ছেড়ে দিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই পানীয় পান করুন। সকালেই এর ফলাফল দেখতে পাবেন।

শরীর গরম রাখে: খেজুর উচ্চ আঁশ সমৃদ্ধ। এতে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এবং ম্যাগনেসিয়াম থাকে যা শীতে শরীর গরম রাখতে সাহায্য করে। প্রতিদিন সকালে গরম দুধের সঙ্গে খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ: এটা প্রমাণিত যে, খেজুরে থাকা উচ্চ ম্যাগ্নেসিয়াম ও পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রক্ত চাপের সমস্যা আছে এমন রোগীদের স্বাস্থ্যবিশেষজ্ঞরা দৈনিক পাঁচ থেকে ছয়টি খেজুর খাওয়ার পরামর্শ দেন।

বাতের ব্যথা কমায়: বিশেষজ্ঞদের মতে, শীতে নিয়মিত খেজুর খেলে বাতের ব্যথা দূর হয়। কারণ এতে আছে প্রদাহ নাশক উপাদান।

হৃদপিণ্ড ভালো রাখে: শীতকালে নিয়মিত খেজুর খাওয়া হলে হৃদস্পন্দনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং ‘হার্ট অ্যাটাকের’ ঝুঁকি হ্রাস পায়। বিশ্বাস করা হয় যে, খেজুরে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদপিণ্ড সুরক্ষিত রাখতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্যের সমাধান: খেজুর উচ্চ খাদ্য আঁশ সমৃদ্ধ। যা হজম প্রক্রিয়ায় সহায়তা করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। এর দ্রবণীয় আঁশ হজমক্রিয়ায় সহায়তা করে মলত্যাগে সাহায্য করে।

শক্তি বর্ধক: খেজুরের প্রাকৃতিক শর্করা তাৎক্ষণিক শক্তি যোগাতে সাহায্য করে। শরীরচর্চার পরপরই খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

হাঁপানি দূর করে: শীতে তাপমাত্রার পরিবর্তনের জন্য অনেকেরই হাঁপানির সমস্যা দেখা দেয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ও আয়ুর্বেদিক শাস্ত্রে প্রতিদিন সকালে ও আর বিকালে দুএকটা খেজুর খাওয়ার পরামর্শ দেয়। যা শরীর গরম রাখে। ফলে যখন তখন হাঁপানির আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের দেনার পরিমান বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল চালককে খুন করে ইজিবাইক ছিনতাই শোকের বুয়েটে ভর্তি পরীক্ষা সোমবার ইয়াবা কিনতে গিয়ে গণপিটুনি খেল পুলিশ খেলতে গিয়ে ডুবে মরল ২ ভাই চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা নিহত বিয়ের ১১ দিনের মাথায় বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে পুলিশি বাধায় জাতীয় ঐক্যফ্রন্টের শোক র‌্যালি সৌদি আরবে পর্যটকরা কেন যাবেন? বুয়েটের ছাত্র শামীম যেভাবে খুনি হয়ে উঠল বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদ খালি, স্থগিত ভর্তি পরীক্ষা আবরার কী অন্যায় করেছিল: ড. কামাল ভারতের চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়বে: বিশ্বব্যাংক আবরার হত্যা: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর কোচিং বন্ধ: শিক্ষামন্ত্রী তাইজুলের ৯ উইকেটেও ঢাকার সাথে রাজশাহী ড্র ভারতকেই ফেবারিট মানছেন বাংলাদেশের কোচ জেমি ডে প্রয়োজনে রাজস্ব আদায়ে ১ লাখ লোক দিব: অর্থমন্ত্রী ইমরুলের ডাবল সেঞ্চুরিতেও ড্র করলো খুলনা দীপন হত্যা মামলার বিচার শুরু জাপানে টাইফুন: নিহত বেড়ে ২৩, উদ্ধারকাজে সেনাবাহিনী