artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৯:১৭   |  ৯,ফাল্গুন ১৪২৫
মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৬:২১

স্বপ্ন পূরণ হচ্ছে না তৃতীয় লিঙ্গের সদস্যদের

media

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী তৃতীয় লিঙ্গের সদস্যরা এবারই প্রথম ভোটাধিকার পেয়েছেন। তবে তাদের কেউ এখনো জনপ্রতিনিধি হওয়ার যোগ্যতা লাভ করেননি। ভোটাধিকার পাওয়ার পর তাদের কেউ কেউ স্বপ্ন দেখেছিলেন নিজেদের অধিকার ও সমস্যার কথা তুলে ধরতে সংসদে প্রতিনিধি হয়ে যাওয়ারও। কিন্তু আইনের গ্যাঁড়াকলে সে স্বপ্ন পূরণ হচ্ছে না তাদের।

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী তৃতীয় লিঙ্গের সদস্যরা এবারই প্রথম ভোটাধিকার পেয়েছেন। তবে তাদের কেউ এখনো জনপ্রতিনিধি হওয়ার যোগ্যতা লাভ করেননি। ভোটাধিকার পাওয়ার পর তাদের কেউ কেউ স্বপ্ন দেখেছিলেন নিজেদের অধিকার ও সমস্যার কথা তুলে ধরতে সংসদে প্রতিনিধি হয়ে যাওয়ারও। কিন্তু আইনের গ্যাঁড়াকলে সে স্বপ্ন পূরণ হচ্ছে না তাদের।

গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠনের পর সংরক্ষিত আসনে দলটি থেকে নির্বাচিত হতে তৃতীয় লিঙ্গের ৮ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। ফরম সংগ্রহকালে তাদের অনেকেই বলেছিলেন, সংসদে হিজড়াদের কোনো প্রতিনিধি নেই। তাই তাদের বিষয়গুলো সঠিকভাবে উঠে আসে না। সেজন্য এবার হিজড়ারা সংসদে প্রতিনিধি দেখতে চাইছেন।

কিন্তু সংবিধান অনুযায়ী, সংরক্ষিত আসনে তৃতীয় লিঙ্গের কাউকে নির্বাচিত করার সুযোগ নেই। সংবিধানের এ সংক্রান্ত সর্বশেষ সংশোধনীর ৬৫ (১)-এর ৩ অনুচ্ছেদে বলা আছে, ‘সংসদে ৫০টি আসন কেবল মহিলা-সদস্যদের জন্য সংরক্ষিত থাকিবে।’ এমনকি গণপ্রতিনিধিত্ব আদেশেও (আরপিও) তৃতীয় লিঙ্গের বিষয়ে কিছু উল্লেখ নেই। 

সেজন্য সংশ্লিষ্টরা বলছেন, সংবিধানে সংশোধনী না এনে তৃতীয় লিঙ্গের কাউকে জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সদস্য করা সম্ভব নয়।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের আইন শাখার একজন সিনিয়র সচিব নাম প্রকাশ না করা শর্তে বলেন, সংরক্ষিত আসন শুধু নারীদের জন্য, হিজড়াদের নারী হিসেবে স্বীকৃতি নেই বিধায় তাদের সংরক্ষিত আসনে সদস্য হওয়ার সুযোগ নেই। তাদের প্রতিনিধিত্ব করতে হলে সংবিধানে সংশোধনী আনতে হবে। অন্যথায় তারা সুযোগ পাবেন না।

আগামী ১৭ ফেব্রুয়ারি একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনে নির্বাচনের তারিখ ঘোষণা করবে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল উপজেলায় দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ২৪ প্রার্থী শহর পরিচ্ছন্ন রাখতে নাগরিকদেরই সচেতন হতে হবে: সাঈদ খোকন ইভটিজিংয়ের সাজা সূর্যের দিকে তাকিয়ে থাকা! মায়ের প্রেমিককে ছুরি মেরে খুন সড়কে গ্যাস লাইন ফেটে দুই বাসে আগুন সন্ত্রাবাদ সবার জন্যই হুমকি: বিন সালমান ঊনিশেই কোটিপতি! একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইনে যুগান্তরের সাংবাদিক গ্রেপ্তার ‘৯৮ শতাংশ হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকিতে’ চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান করতে অনুমতির বিষয়ে ভাবছে সরকার : শিক্ষামন্ত্রী ‘খালেদা জিয়া ঘুমাচ্ছেন, তাই হাজির করা যায়নি’ জামায়াতকে আশ্রয় দেয়ার জন্য বিএনপিরও ক্ষমা চাওয়া উচিত: তথ্যমন্ত্রী একাত্তরের ভূমিকার জন্য জামায়াতের ক্ষমা চাওয়া উচিত: নজরুল ইসলাম খান আরো ৫ শতাধিক ইয়াবা কারবারি শনাক্ত দীর্ঘ বিরতির পর ফের মঞ্চে ‘হাছনজানের রাজা’