artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ২:১৫   |  ৯,চৈত্র ১৪২৫
সোমবার, জানুয়ারি ২১, ২০১৯ ৮:৩৩

‘ভালো মানের’ রেস্টুরেন্টে বাসি খাবার, নোংরা পরিবেশ

স্টাফ রিপোর্টার
media

ভালো গ্রেডের স্বীকৃতি পাওয়া তিন রেস্টুরেন্টে সোমবার অভিযান চালিয়ে পাওয়া গেছে বাসি খাবারসহ নোংরা পরিবেশ। এই রেস্টুরেন্টগুলো হচ্ছে- সেগুন বাগিচা এলাকার ভোঁজ বাংলার স্বাদ, বাগিচা রেস্টুরেন্ট অ্যান্ড পার্টি সেন্টার, ইনজয় রেস্টুরেন্ট অ্যান্ড ফাস্ট ফুড। এই তিন রেস্টুরেন্টে আজ অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। 

রেস্টুরেন্টে বাসি খাবারসহ নোংরা পরিবেশ দেখে তাদের ১ লাখ টাকা করে মোট ৩ লাখের জরিমানা করেছে। এই অভিযানটি পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল ও জান্নাতুল ফেরদাউস।

সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল জানায়, সেগুনবাগিচা এলাকায় এই তিন রেস্টুরেন্ট ‘এ’ ক্যাটাগরির (ভালো মানের স্বীকৃতি) স্টিকারপ্রাপ্ত। বাগিচা রেস্টুরেন্টে অভিযানে গিয়ে নোংরা পরিবেশে খাবার তৈরির চিত্র দেখা যায়। আবার তাদের ফ্রিজে কয়েকদিনের বাসি খাবারও পাওয়া যায়। এছাড়া সফট ড্রিংকস বিক্রিতে নিধারিত মূল্যের বেশি নিচ্ছে। যা আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

তিনি আরও বলেন, ভোঁজ বাংলার স্বাদে (রেস্টুরেন্ট) গিয়ে নোংরা অপরিছন্ন পরিবেশে খাবার তৈরিসহ পুরনো বোতলে বোরহানি বিক্রির চিত্র দেখা যায়। অপরদিক ইনজয় রেস্টুরেন্টে মেয়াদোত্তীর্ণ দই বিক্রির সত্যতা মিলেছে । আবার তাদের কোনো পণ্যের মূল্য তালিকা ছিল না। এসব অভিযোগে তিন প্রতিষ্ঠান প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়।

অবশ্য তিনটি প্রতিষ্ঠানই তাদের ভুল স্বীকার করে। একই সঙ্গে আগামী দুই এক দিনের মধ্যে সংশোধনের প্রতিশ্রুতি দেয় বলে জানান জব্বার মন্ডল। এছাড়া অভিযানে প্রেসলি বেকারিকে ৩৫ হাজার টাকা এবং তওফিস ফ্যামিলি কর্নারকে ১০ হাজার টাকা জারিমানা করা হয়।

এর আগে গত রোববার রাজধানীর মতিঝিল, দিলকুশা, পল্টন ও সচিবালয়সহ কয়েকটি এলাকায় পাইলট প্রকল্প ১৮টি এ-প্লাস এবং ৩৯টি এ গ্রেডের স্টিকার দেয়া হয়। গ্রেডিং সিস্টেমের আওতায় খাবারের মান, বিশুদ্ধতা, পরিবেশ, ডেকোরেশন, মনিটরে রান্না ঘরের পরিবেশ দেখা যাওয়ার ব্যবস্থা ও ওয়েটারদের স্বাস্থ্য সুরক্ষার ভিত্তিতে রেস্তরাঁগুলোতে চার ক্যাটাগরিতে চিহ্নিত করা হবে। এসব বিচারে ৯০ নম্বরের বেশি স্কোর হলে সবুজ বর্ণের স্টিকার ‘এ+’, স্কোর ৮০’র ঊর্ধ্বে হলে নীল বর্ণের স্টিকার বা ‘এ’, ৫৫ থেকে ৭৯ পর্যন্ত স্কোর হলে হলুদ বর্ণের ‘বি’ এবং ৪৫ থেকে ৫৫ স্কোর হলে কমলা বর্ণের ‘সি’ ক্যাটাগরির স্টিকার দেয়া হবে।

সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে সিডনিতে ক্রাইস্টচার্চে নিহত ড. আব্দুস সামাদ স্মরণে দোয়া মাহফিল শাহজালালে ময়লার ঝুড়িতে ৮ কোটি টাকার স্বর্ণের বার কো–চেয়ারম্যানের পদ হারালেন জি এম কাদের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য গান গরম চায়ে ক্যানসারের ঝুঁকি মেসি ফিরেও আর্জেন্টিনাকে জেতাতে পারলেন না স্কুল বন্ধ রেখে ১৫ দিনের প্রমোদ ভ্রমণে শিক্ষকরা মলদ্বারে চুলকানির কারণ ও প্রতিকার দৈনিক কতটা চুল পড়া স্বাভাবিক? ফাঁস হওয়ার ঝুঁকিতে রয়েছে কোটি কোটি ফেইসবুক পাসওয়ার্ড শাহজালালে পিস্তল ও ৩২ রাউন্ড গুলিসহ আ.লীগ নেতা আটক বিড়াল হত্যার দায়ে তরুণীর বিরুদ্ধে মামলা ‘এরদোগান-মাহাথিরই মুসলিম বিশ্বকে সঠিকভাবে নেতৃত্ব দিচ্ছেন’ ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট আবাহনীর জয়রথ থামিয়ে দিল প্রাইম ব্যাংক