artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ২:৫৪   |  ৯,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, জানুয়ারি ১৭, ২০১৯ ১:৪০

শরিকরা বিরোধী আসনে বসলে সরকারের জন্য ভালো, তাদের জন্যও ভালো: কাদের

media

ফাইল ফটো

জোটগতভাবে এক প্রতীকে নির্বাচনে অংশ নিলেও ১৪ দলের শরিকদের জাতীয় সংসদে বিরোধী দলের আসনে বসতে বলছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।     

বিরোধী দলে নয়, সরকারে থাকতে চান শরিক দলের নেতারা- এমন সংবাদ গণমাধ্যমে আসার পর বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মনোভাব প্রকাশ করেন তিনি।

আওয়ামী লীগ তাদের বিশাল বিজয় উদযাপনের জন্য শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশের আয়োজন করেছে। ওই বৃহস্পতিবার ওই সমাবেশস্থল পরিদর্শনে যান ওবায়দল কাদের। সেখানেই শরিকদের সম্পর্ক মনোভাব জানতে চান সাংবাদিকরা। 

৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ১৪ দলীয় জোট ও মহাজোটে নেতৃত্ব দেয়। এ দুটি জোটের প্রায় সবাই আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা মার্কায় ভোটে লড়েন।

নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট বিশাল বিজয় অর্জন করেছে। জাতীয় সংসদের ঘোষিত ফলাফলে ২৯৯ আসনের মধ্যে আওয়ামী লীগ একাই পেয়েছে ২৫৭টি আসন। জাতীয় পার্টি জিতেছে ২২টি। এর বাইরে ১৪ দলের ওয়ার্কার্স পার্টি দুটি, জাসদ (ইনু) দুটি, জাসদ (আম্বিয়া) একটি, তরীকত ফেডারেশন দুটি, জেপি (মঞ্জু) একটি আসনে জয়লাভ করেছে। মঞ্জু ছাড়া বাকি সবাই নৌকা প্রতীকে জিতেছেন।

এরই মধ্যে জাতীয় পার্টি বিরোধী দলের আসনে বসেছে। পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বিরোধীদলীয় নেতা হয়েছেন।

ওবায়দুল কাদের বলেন, “মহাজোট নামে যে বৃহত্তর ঐক্যজোট, সেটা কিন্তু নির্বাচনী জোট। ১৪ দলের সঙ্গে আমাদের যে সম্পর্ক সেটা হলো রাজনৈতিক জোট। রাজনৈতিক জোট আমাদের থাকবেই। ১৪ দল থাকবে।”

তিনি বলেন, “(শরিক দলের) সংসদ নেতারা বিরোধী দলের আসনে বসলে এবং দায়িত্বশীল বিরোধিতা যদি করেন, সেটা সরকারের জন্যও ভালো, তাদের জন্যও ভালো।”

“রাজনৈতিক জোটের প্রশ্ন যখন আসে, তখন তো আমরা একসঙ্গেই আছি। সেটা রাজনৈতিক জোট আমি সেটা স্মরণ করিয়ে দিতে চাই। সে জোট আমরা ভাঙিনি।” যোগ করেন কাদের।

‘জোটে কোনো টানাপড়েন নেই’ জানিয়ে আ.লীগ সাধারণ সম্পাদক বলেন, “এগুলো নিয়ে তাদের সঙ্গে আমাদের আলাপ-আলোচনা হচ্ছে। আরো আলাপ-আলোচনা হবে।”

শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাব, নুরের আপত্তি বাংলাদেশে ‘স্কিনকোড’র বাণিজ্যিক যাত্রা শুরু পুরো ঢাকা যেন টাইম বোমা না হয়: বেনজীর সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে সিডনিতে ক্রাইস্টচার্চে নিহত ড. আব্দুস সামাদ স্মরণে দোয়া মাহফিল শাহজালালে ময়লার ঝুড়িতে ৮ কোটি টাকার স্বর্ণের বার কো–চেয়ারম্যানের পদ হারালেন জি এম কাদের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য গান গরম চায়ে ক্যানসারের ঝুঁকি মেসি ফিরেও আর্জেন্টিনাকে জেতাতে পারলেন না স্কুল বন্ধ রেখে ১৫ দিনের প্রমোদ ভ্রমণে শিক্ষকরা মলদ্বারে চুলকানির কারণ ও প্রতিকার দৈনিক কতটা চুল পড়া স্বাভাবিক? ফাঁস হওয়ার ঝুঁকিতে রয়েছে কোটি কোটি ফেইসবুক পাসওয়ার্ড শাহজালালে পিস্তল ও ৩২ রাউন্ড গুলিসহ আ.লীগ নেতা আটক বিড়াল হত্যার দায়ে তরুণীর বিরুদ্ধে মামলা