artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ৮:০৯   |  ১১,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ১৭, ২০১৯ ১০:৫৭

প্রধানমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক পেজ, গ্রেপ্তার ৫

media

প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট

১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা ও মেয়ে সায়মা হোসেনের নামে ফেসবুক পেজ খুলে ভুয়া খবর ছড়ানো হচ্ছে বলে উল্লেখ করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়েছিল আওয়ামী লীগের পক্ষ থেকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণা ও রাষ্ট্রবিরোধী প্রচার চালানোর অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। 

বুধবার রাতে রাজধানীর মগবাজার ও মোহাম্মদপুর এবং সাভার, ডেমরা ও কেরানীগঞ্জ থেকে তাদের গ্রেপ্তার করে র‌্যাব।

র‌্যাব সদর দপ্তরের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান ভূঁঞা জানান, তারা ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতারণার মাধ্যমে অর্থ আদায়, গুজব সৃষ্টি, উসকানিমূলক প্রচার চালিয়ে আসছিল।

গ্রেপ্তার পাঁচজনের নাম পরিচয় তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি। বৃহস্পতিবার কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে বলে মিজানুর রহমান জানান।

এর আগে ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা ও মেয়ে সায়মা হোসেনের নামে ফেসবুক পেজ খুলে ভুয়া খবর ছড়ানো হচ্ছে বলে উল্লেখ করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়েছিল আওয়ামী লীগের পক্ষ থেকে।

সেখানে বলা হয়েছিল, কিছু দিন ধরে আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক এবং বঙ্গবন্ধুর দৌহিত্রী সায়মা হোসেনের নামে কিছু ‘ফেক ফেসবুক পেজ’ বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে থেকে পরিচালিত হচ্ছে এবং সেই পেজগুলো থেকে নানা রকম মিথ্যা সংবাদ প্রচার করা হচ্ছে।

শেখ হাসিনা ও শেখ রেহানা এবং শেখ হাসিনার মেয়ে সায়মা হোসেনসহ তাদের পরিবারের অন্য কারও এখনো অফিসিয়ালি কোনো ফেসবুক পেজ চালু হয়নি বলেও জানানো হয় ওই সংবাদ বিজ্ঞপ্তিতে।

সেখানে বলা হয়, বঙ্গবন্ধুর দৌহিত্র এবং প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের একটি ভেরিফায়েড ফেসবুক পেইজ (https://www.facebook.com/sajeeb.a.wazed/), শেখ রেহানার ছেলে ও আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিকের একটি ফেসবুক আইডি (https://www.facebook.com/radwan.siddiq) চালু আছে, যা তারা নিজেরাই তত্ত্বাবধান করেন।

এর বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে আওয়ামী লীগের উপস্থিতি রয়েছে। ফেইসবুক, টুইটার ও ইউটিউবে দলটির পেজ ও চ্যানেল রয়েছে। এগুলো হল- ফেইসবুকে (https://www.facebook.com/awamileague.1949/), টুইটারে (https://twitter.com/albd1971) ও ইউটিউবে (https://www.youtube.com/user/myalbd)।

উচ্চ কোলেস্টেরলের উপসর্গ কি কি? বগুড়ায় বিএনপি নেতা হত্যা: যুবলীগ নেতা আমিনুল গ্রেপ্তার তিন আইনের খসড়া অনুমোদন ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির আবেদন বাতিল আমরা জুরাইনে গিয়ে শরবত খেয়ে আসব সৌদিতে একদিনে ৩৭ নাগরিকের শিরশ্ছেদ শিক্ষকের বেতের আঘাতে চোখ হারালো শিক্ষার্থী ‘সরকারের প্রথম ১০০ দিন উদ্যমহীন-উৎসাহহীন-উচ্ছ্বাসহীন’ গণআজাদী লীগকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল জারি আ.লীগ অলিখিত বাকশাল কায়েম করেছে দেশে: মোশাররফ ইমরান খানকে নিয়ে যে কারণে হাসাহাসি চলছে গ্রামীণফোনের ২৮০ শতাংশ লভ্যাংশ ঘোষণা নতুন মোড়কে মেয়াদোত্তীর্ণ খেজুর, বসছে নতুন তারিখ! বিমানবন্দরে কাঁদলেন শেখ হাসিনা নিবন্ধন ছাড়া সেন্টমার্টিন গেলে শাস্তির বিধান চালু হচ্ছে বাসচালককে পিটিয়ে হত্যার প্রতিবাদে চট্টগ্রামে ধর্মঘটের ডাক শ্রীলঙ্কার হামলার সঙ্গে ক্রাইস্টচার্চ হত্যাকাণ্ডের সম্পৃক্ততা নেই: নিউজিল্যান্ড ব্রুনাই সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী পাকা তরমুজ চিনবেন যেভাবে বাংলাদেশে আইএসের কোনো খলিফা নেই: মনিরুল ভিনগ্রহের মতো রহস্যময় দ্বীপ! ব্যাটিংয়ে শীর্ষে সাইফ হাসান-বোলিংয়ে ফরহাদ রেজা সেফুদার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা গণমাধ্যম কর্মীদের সুরক্ষায় আসছে নতুন দুই আইন: তথ্যমন্ত্রী পাকিস্তানি কিশোরীকে ধর্ষণের মূলহোতা গ্রেপ্তার দাতব্য ট্রাস্ট মামলায় খালেদার আপিল গ্রহণের শুনানি মঙ্গলবার অর্থমন্ত্রীর বৈঠকের পরদিনেই পুঁজিবাজারে পতন এবার মোদির ভোটের পুঁজি শ্রীলঙ্কায় বোমা হামলা একক গ্রাহককে একাধিক ব্যাংকের ঋণ দেয়ার প্রবণতা বাড়ছে সোনা আমদানির সময় ৩ মাস বাড়ানো হচ্ছে