artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ১১:৫৩   |  ২৯,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ১৭, ২০১৯ ১০:৫৭

প্রধানমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক পেজ, গ্রেপ্তার ৫

media

প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট

১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা ও মেয়ে সায়মা হোসেনের নামে ফেসবুক পেজ খুলে ভুয়া খবর ছড়ানো হচ্ছে বলে উল্লেখ করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়েছিল আওয়ামী লীগের পক্ষ থেকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণা ও রাষ্ট্রবিরোধী প্রচার চালানোর অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। 

বুধবার রাতে রাজধানীর মগবাজার ও মোহাম্মদপুর এবং সাভার, ডেমরা ও কেরানীগঞ্জ থেকে তাদের গ্রেপ্তার করে র‌্যাব।

র‌্যাব সদর দপ্তরের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান ভূঁঞা জানান, তারা ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতারণার মাধ্যমে অর্থ আদায়, গুজব সৃষ্টি, উসকানিমূলক প্রচার চালিয়ে আসছিল।

গ্রেপ্তার পাঁচজনের নাম পরিচয় তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি। বৃহস্পতিবার কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে বলে মিজানুর রহমান জানান।

এর আগে ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা ও মেয়ে সায়মা হোসেনের নামে ফেসবুক পেজ খুলে ভুয়া খবর ছড়ানো হচ্ছে বলে উল্লেখ করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়েছিল আওয়ামী লীগের পক্ষ থেকে।

সেখানে বলা হয়েছিল, কিছু দিন ধরে আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক এবং বঙ্গবন্ধুর দৌহিত্রী সায়মা হোসেনের নামে কিছু ‘ফেক ফেসবুক পেজ’ বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে থেকে পরিচালিত হচ্ছে এবং সেই পেজগুলো থেকে নানা রকম মিথ্যা সংবাদ প্রচার করা হচ্ছে।

শেখ হাসিনা ও শেখ রেহানা এবং শেখ হাসিনার মেয়ে সায়মা হোসেনসহ তাদের পরিবারের অন্য কারও এখনো অফিসিয়ালি কোনো ফেসবুক পেজ চালু হয়নি বলেও জানানো হয় ওই সংবাদ বিজ্ঞপ্তিতে।

সেখানে বলা হয়, বঙ্গবন্ধুর দৌহিত্র এবং প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের একটি ভেরিফায়েড ফেসবুক পেইজ (https://www.facebook.com/sajeeb.a.wazed/), শেখ রেহানার ছেলে ও আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিকের একটি ফেসবুক আইডি (https://www.facebook.com/radwan.siddiq) চালু আছে, যা তারা নিজেরাই তত্ত্বাবধান করেন।

এর বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে আওয়ামী লীগের উপস্থিতি রয়েছে। ফেইসবুক, টুইটার ও ইউটিউবে দলটির পেজ ও চ্যানেল রয়েছে। এগুলো হল- ফেইসবুকে (https://www.facebook.com/awamileague.1949/), টুইটারে (https://twitter.com/albd1971) ও ইউটিউবে (https://www.youtube.com/user/myalbd)।

পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের দেনার পরিমান বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল চালককে খুন করে ইজিবাইক ছিনতাই শোকের বুয়েটে ভর্তি পরীক্ষা সোমবার ইয়াবা কিনতে গিয়ে গণপিটুনি খেল পুলিশ খেলতে গিয়ে ডুবে মরল ২ ভাই চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা নিহত বিয়ের ১১ দিনের মাথায় বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে পুলিশি বাধায় জাতীয় ঐক্যফ্রন্টের শোক র‌্যালি সৌদি আরবে পর্যটকরা কেন যাবেন? বুয়েটের ছাত্র শামীম যেভাবে খুনি হয়ে উঠল বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদ খালি, স্থগিত ভর্তি পরীক্ষা আবরার কী অন্যায় করেছিল: ড. কামাল ভারতের চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়বে: বিশ্বব্যাংক আবরার হত্যা: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর কোচিং বন্ধ: শিক্ষামন্ত্রী তাইজুলের ৯ উইকেটেও ঢাকার সাথে রাজশাহী ড্র ভারতকেই ফেবারিট মানছেন বাংলাদেশের কোচ জেমি ডে প্রয়োজনে রাজস্ব আদায়ে ১ লাখ লোক দিব: অর্থমন্ত্রী ইমরুলের ডাবল সেঞ্চুরিতেও ড্র করলো খুলনা