artk

আব্দুর রউফ রিপন, নওগাঁ সংবাদদাতা

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ১১:৪০

নওগাঁয় ধান রোপণের উৎসবে মত্ত কৃষক

media

উত্তরবঙ্গে চলমান মৃদু শৈত্যপ্রবাহ ও প্রচণ্ড শীত উপেক্ষা করে নওগাঁয় বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। যত দ্রুত ধান লাগানো যায় ততই ভালো বলে মনে করছেন কৃষকরা। তাই এখন তাদের দম ফেলার ফুরসত নেই। 

জেলার অবারিত মাঠজোড়া কলের লাঙ্গল, মেশিন থেকে পানি সরবরাহের শব্দ, বীজতলা থেকে চারা উত্তোলন আর তৈরি জমিতে সেই চারা রোপণের কাজ চলছে। এই শব্দের সঙ্গে মিশে একাকার হয়ে যাচ্ছে কৃষকের হাঁকডাক আর গানের শব্দ। মাঠে মাঠে যেন সৃষ্টি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিৎ কুমার মল্লিক বলেন, “এ বছর জেলায় মোট এক লাখ ৮৮ হাজার একশ ৮৬ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা সামনে রেখে কৃষকরা তাদের জমিতে চারা রোপণ শুরু করেছেন। এ বছর জেলায় অধিকাংশ জমিতে জিরাশাইল জাতের ধান রোপণ করা হচ্ছে। রোপণ করা অন্যান্য জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮ ও ব্রিধান-২৯।”

কৃষি অফিস সূত্রে জানা যায়, এই বোরো মৌসুমে মোট বীজতলা তৈরি করা হয়েছে ১০ হাজার ছয়শ ৯০ হেক্টর জমিতে। চলতি বোরো মৌসুমে ৪৮ হাজার চারশ ১৯ মেট্টিকটন ইউরিয়া সার, ৭৮ হাজার পাঁচশ ৩৯ মেট্টিকটন টিএসপি সার, ১৪ হাজার ছয়শ ৭৬ মেট্টিকটন ডিএপি সার এবং ১১ হাজার ১শ ৮৭ মেট্টিকটন এমওপি সারের চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী এসব সারের মজুদ নিশ্চিত রয়েছে। পুরো মৌসুমে সারের কোনো অপর্যাপ্ততা থাকবে না বলে জানিয়েছে কৃষি বিভাগ। 

অফিস সূত্রে আরো জানা যায়, জেলার ১১টি উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে- নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ছয়শ ৩৫ হেক্টর, রাণীনগরে ১৮ হাজার পাঁচশ ৮৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১৮ হাজার তিনশ ৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার নয়শ ৭০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৮০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ২০ হাজার আটশ ২০ হেক্টর, ধামইরহাটে ১৬ হাজার তিনশ পাঁচ হেক্টর, সাপাহারে ছয় হাজার একশ ৯৬ হেক্টর, পোরশায় আট হাজার চারশ ৬০ হেক্টর, মান্দায় ২১ হাজার ৫শ ৭০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২১ হাজার দুইশ ১৫ হেক্টর জমি। এ পর্যন্ত প্রায় সাতশ ৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপণ সম্পন্ন হয়েছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা