artk

আব্দুর রউফ রিপন, নওগাঁ সংবাদদাতা

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ১১:৪০

নওগাঁয় ধান রোপণের উৎসবে মত্ত কৃষক

media

উত্তরবঙ্গে চলমান মৃদু শৈত্যপ্রবাহ ও প্রচণ্ড শীত উপেক্ষা করে নওগাঁয় বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। যত দ্রুত ধান লাগানো যায় ততই ভালো বলে মনে করছেন কৃষকরা। তাই এখন তাদের দম ফেলার ফুরসত নেই। 

জেলার অবারিত মাঠজোড়া কলের লাঙ্গল, মেশিন থেকে পানি সরবরাহের শব্দ, বীজতলা থেকে চারা উত্তোলন আর তৈরি জমিতে সেই চারা রোপণের কাজ চলছে। এই শব্দের সঙ্গে মিশে একাকার হয়ে যাচ্ছে কৃষকের হাঁকডাক আর গানের শব্দ। মাঠে মাঠে যেন সৃষ্টি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিৎ কুমার মল্লিক বলেন, “এ বছর জেলায় মোট এক লাখ ৮৮ হাজার একশ ৮৬ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা সামনে রেখে কৃষকরা তাদের জমিতে চারা রোপণ শুরু করেছেন। এ বছর জেলায় অধিকাংশ জমিতে জিরাশাইল জাতের ধান রোপণ করা হচ্ছে। রোপণ করা অন্যান্য জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮ ও ব্রিধান-২৯।”

কৃষি অফিস সূত্রে জানা যায়, এই বোরো মৌসুমে মোট বীজতলা তৈরি করা হয়েছে ১০ হাজার ছয়শ ৯০ হেক্টর জমিতে। চলতি বোরো মৌসুমে ৪৮ হাজার চারশ ১৯ মেট্টিকটন ইউরিয়া সার, ৭৮ হাজার পাঁচশ ৩৯ মেট্টিকটন টিএসপি সার, ১৪ হাজার ছয়শ ৭৬ মেট্টিকটন ডিএপি সার এবং ১১ হাজার ১শ ৮৭ মেট্টিকটন এমওপি সারের চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী এসব সারের মজুদ নিশ্চিত রয়েছে। পুরো মৌসুমে সারের কোনো অপর্যাপ্ততা থাকবে না বলে জানিয়েছে কৃষি বিভাগ। 

অফিস সূত্রে আরো জানা যায়, জেলার ১১টি উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে- নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ছয়শ ৩৫ হেক্টর, রাণীনগরে ১৮ হাজার পাঁচশ ৮৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১৮ হাজার তিনশ ৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার নয়শ ৭০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৮০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ২০ হাজার আটশ ২০ হেক্টর, ধামইরহাটে ১৬ হাজার তিনশ পাঁচ হেক্টর, সাপাহারে ছয় হাজার একশ ৯৬ হেক্টর, পোরশায় আট হাজার চারশ ৬০ হেক্টর, মান্দায় ২১ হাজার ৫শ ৭০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২১ হাজার দুইশ ১৫ হেক্টর জমি। এ পর্যন্ত প্রায় সাতশ ৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপণ সম্পন্ন হয়েছে।

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব