artk

সাভার (ঢাকা) সংবাদদাতা

বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ১২:০২
শ্রমিকদের বিক্ষোভ

সাভার-আশুলিয়ার কিছু কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

media
বেতন বৃদ্ধির দাবিতে সকালে টানা চতুর্থ দিনের মতো সাভারের উলাইল ও গেন্ডা এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।

সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি, বাস্তবায়ন ও সাভারে ‘শ্রমিক হত্যার’ বিচারের দাবিতে শ্রমিকদের বিক্ষোভের মুখে সাভার ও আশুলিয়ায় কিছু পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

বুধবার সকালে সাভারের উলাইল ও গেন্ডা এলাকায় একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। পরে পুলিশ তাদের রাস্তা থেকে সরিয়ে দেয়।

এদিকে রাজধানীর মিরপুরেও চতুর্থদিনের মতো সড়ক অবরোধ করেছে পোশাক শ্রমিকরা।

গত চারদিন ধরে সরকার ঘোষিত বেতনের দাবিতে রাজধানীসহ বিভিন্ন এলাকায় আন্দোলন করছেন পোশাকশ্রমিকরা।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কারখানাগুলোর মধ্যে রয়েছে- সাভারের উলাইল ও হেমায়েতপুরের বাগবাড়ি এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের তিনটি ও আশুলিয়ার চারাবাগ এলাকার মেট্রো নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড।

শিল্প পুলিশ জানিয়েছে, বেতন বৃদ্ধির দাবিতে সকালে টানা চতুর্থ দিনের মতো সাভারের উলাইল ও গেন্ডা এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।

এক পর্যায়ে কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করলে কারখানা ভেতরে থাকা লোকজনও শ্রমিকদের দিকে পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করে।

সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকায় টেক্সটাউন গার্মেন্টসসহ প্রায় পাঁচটি গার্মেন্টেসের শ্রমিকরা বিশমাইল জিরাবো সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

শ্রমিক বিক্ষোভের জের ধরে বুধবার ওই চারটি পোশাক কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করে কারখানার মূল ফটকে নোটিস টানিয়ে দেয় মালিকক্ষ।

শেষ খবর পাওয়া পর্যন্ত ওই পোশাক কারখানার শ্রমিকরা আশেপাশে অবস্থান করছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পোশাক কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। প্রস্তুত রয়েছে পুলিশের জলকামান ও সাঁজোয়া যানবাহন।

এছাড়াও গতকাল সংঘর্ষে উলাইল এলাকার আনলিমা টেক্সটাইল এর সুমন নামের এক শ্রমিক নিহত হওয়ার জের ধরে বুধবার ওই পোশাক কারখানাটি একদিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে।

টানা চতুর্থ দিনের মতো কারখানাগুলোতে উৎপাদন বন্ধ থাকায় মালিকরা চরম বিপাকে পড়েছে।

এ বিষয়ে শিল্প পুলিশ-১ এর পরিচালক শানা শামীনুর রহমান বলেন, “পোশাক কারখানাগুলোতে কাজের গতি ফিরিয়ে আনার জন্য পুলিশ মালিকপক্ষের সাথে আলোচনা করে যাচ্ছে।”

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব