artk
বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ১১:১৯

নওগাঁয় ডায়রিয়ায় আক্রান্ত শতাধিক শিশু, হাসপাতালে শয্যা সংকট

media

উত্তরবঙ্গে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আর এর প্রভাব পড়েছে সীমান্তবর্তী জেলা নওগাঁর সাপাহার উপজেলাতেও। প্রচণ্ড ঠাণ্ডা ও শীত জনিত কারণে নওগাঁর সাপাহারে ব্যাপক হারে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা এই রোগে আক্রান্ত হচ্ছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, ৫০ শয্যা হাসপাতালটিতে শয্যা সংকুলন না হওয়ায় অনেক শিশু মেঝেতে বিছানা করে চিকিৎসা সেবা নিচ্ছে। প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগে আক্রান্ত শিশুরা হাসপাতালে ভর্তি হচ্ছে। বর্তমানে হাসপাতালটিতে ২৮টি শিশু ও তিন জন বৃদ্ধ রোগী ভর্তি রয়েছে। দিন দিন রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পূর্বের রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার আগেই তাদের রিলিজ দিয়ে নতুন রোগী ভর্তি করা হচ্ছে বলে রোগীর লোকজনদের অভিযোগ। জানুয়ারির প্রথম থেকে এ পর্যন্ত শতাধিক ডায়রিয়া রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। 

উপজেলার শিরন্টি গ্রামের আখতার বানু বলেন, “আমার ছেলে হঠাৎ করেই ঘন ঘন পায়খানা করছে। তাই ছেলেকে হাসপাতালে নিয়ে এসেছি। ডাক্তার ছেলেকে দেখে হাসপাতালে ভর্তি করার নির্দেশ দিয়েছেন আর বলেছেন যে আমার ছেলের ডায়রিয়া রোগ হয়েছে।” 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুহুল আমিন বলেন, “এটি শীতজনিত একটি ভাইরাস রোগ। শীতের প্রভাব বেশি হলে সাধারণত যার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম সে ব্যক্তিই এই রোগে আক্রান্ত হয়ে থাকে। বর্তমানে সাপাহারে এর প্রভাব একটু বেশি হলেও আগামী দিনে তাপমাত্রা বৃদ্ধি পেলে রোগের প্রাদুর্ভাবও কমে যাবে। ডায়রিয়া নিরোধে আমরা চেষ্টা করে যাচ্ছি সরকারিভাবে যে সমস্ত ওষুধপত্র সরবরাহ রয়েছে আমরা রোগীদের তা সরবরাহ করছি। তবে শহরের তুলনায় গ্রামাঞ্চলের সাধারণ পরিবারের মায়েরা তেমন একটা সচেতন নয় বলে রোগটি এলাকায় প্রভাব ফেলেছে। আশা করছি কয়েক দিনের মধ্যেই সাপাহার হতে ডায়রিয়া রোগ কমে যাবে এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা