artk
বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ১১:১৯

নওগাঁয় ডায়রিয়ায় আক্রান্ত শতাধিক শিশু, হাসপাতালে শয্যা সংকট

media

উত্তরবঙ্গে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আর এর প্রভাব পড়েছে সীমান্তবর্তী জেলা নওগাঁর সাপাহার উপজেলাতেও। প্রচণ্ড ঠাণ্ডা ও শীত জনিত কারণে নওগাঁর সাপাহারে ব্যাপক হারে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা এই রোগে আক্রান্ত হচ্ছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, ৫০ শয্যা হাসপাতালটিতে শয্যা সংকুলন না হওয়ায় অনেক শিশু মেঝেতে বিছানা করে চিকিৎসা সেবা নিচ্ছে। প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগে আক্রান্ত শিশুরা হাসপাতালে ভর্তি হচ্ছে। বর্তমানে হাসপাতালটিতে ২৮টি শিশু ও তিন জন বৃদ্ধ রোগী ভর্তি রয়েছে। দিন দিন রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পূর্বের রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার আগেই তাদের রিলিজ দিয়ে নতুন রোগী ভর্তি করা হচ্ছে বলে রোগীর লোকজনদের অভিযোগ। জানুয়ারির প্রথম থেকে এ পর্যন্ত শতাধিক ডায়রিয়া রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। 

উপজেলার শিরন্টি গ্রামের আখতার বানু বলেন, “আমার ছেলে হঠাৎ করেই ঘন ঘন পায়খানা করছে। তাই ছেলেকে হাসপাতালে নিয়ে এসেছি। ডাক্তার ছেলেকে দেখে হাসপাতালে ভর্তি করার নির্দেশ দিয়েছেন আর বলেছেন যে আমার ছেলের ডায়রিয়া রোগ হয়েছে।” 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুহুল আমিন বলেন, “এটি শীতজনিত একটি ভাইরাস রোগ। শীতের প্রভাব বেশি হলে সাধারণত যার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম সে ব্যক্তিই এই রোগে আক্রান্ত হয়ে থাকে। বর্তমানে সাপাহারে এর প্রভাব একটু বেশি হলেও আগামী দিনে তাপমাত্রা বৃদ্ধি পেলে রোগের প্রাদুর্ভাবও কমে যাবে। ডায়রিয়া নিরোধে আমরা চেষ্টা করে যাচ্ছি সরকারিভাবে যে সমস্ত ওষুধপত্র সরবরাহ রয়েছে আমরা রোগীদের তা সরবরাহ করছি। তবে শহরের তুলনায় গ্রামাঞ্চলের সাধারণ পরিবারের মায়েরা তেমন একটা সচেতন নয় বলে রোগটি এলাকায় প্রভাব ফেলেছে। আশা করছি কয়েক দিনের মধ্যেই সাপাহার হতে ডায়রিয়া রোগ কমে যাবে এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।”

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব