artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৪:০৬   |  ১০,আষাঢ় ১৪২৬

দেবদুলাল মুন্না

শনিবার, জানুয়ারি ৫, ২০১৯ ১০:২৫

সৈয়দ আশরাফুল ইসলাম কী কিছুটা অভিমান নিয়েই চলে গেলেন?

media

দেবদুলাল মুন্না

ঢাকা থেকে মাওয়া যেতে যতক্ষণ লাগে ঢাকা থেকে ব্যাংকক যেতে প্লেনে ততোক্ষণই লাগে। কোনো আওয়ামী লীগ নেতা যাননি তাকে দেখতে যতোটুকু আমি জানি। 

১. সৈয়দ আশরাফ লন্ডনে শিক্ষাজীবনে কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত ছিলেন। তখন পরিচয় ও প্রেম শীলা ঠাকুরের সাথে। গতবছর তার ব্রিটিশ-ভারতীয় স্ত্রী শীলা ঠাকুর মারা যান। শীলা ঠাকুর ব্রিটেনে শিক্ষকতা করতেন। তাদের এক মেয়ে রীমা ঠাকুর লন্ডনের এইচএসবিসি ব্যাংকে চাকরি করেন।

পরে সিভিল ম্যারেজ করেন। অসাম্প্রদায়িক ছিলেন। তার স্ত্রী মারা যাওয়ার পর একটু একাকীই হয়ে পড়েন তিনি। মেয়ে লন্ডনে সেটেলড হতে বললেও হননি। ছিলেন রাজনীতির সাথে যুক্ত। কিন্তু কেমন যেন কোণঠাসা। 

২. সোহেল তাজ যখন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী পদ থেকে আদর্শিক কারণে পদত্যাগ করেন তখন শেখ হাসিনা তাকেই সোহেল তাজের কাছে পাঠিয়েছিলেন সে কারণে যে সোহেল তাজের মতো পরিচ্ছন্ন রাজনীতি তিনিও করেন। তাই। যাহোক, সৈয়দ আশরাফ সোহেল তাজকে ম্যানেজ করতে পারেননি।

কিন্তু একটু হতাশা তখন থেকেই ছিল তার।

৩. রাজনৈতিক হতাশার কারণে দলের মধ্যে একটু নীরবই ছিলেন। সাধারণ সম্পাদক পদে তাকে না রাখার কারণে তিনি হতাশ হননি এমনটিই আশা করেছিলেন কিন্তু মেনে নিয়েছিলেন।

৪, একটি প্রভাবশালী দৈনিকের সম্পাদকের অডিও সংলাপ গতবছর ফাঁস হয়েছিল। যে সম্পাদকের সাথে সৈয়দ আশরাফের ভালো সম্পর্ক একসময় ছিল। সেই অডিও ইউটিউবে ছড়িয়ে পড়েছিল। সেই অডিওতে সেই সম্পাদক পত্রিকার এক সহযোগী সম্পাদককে বলেছিলেন, ‌তার ক্লিন ইমেজের জন্য আমরা তাকে অনেক কনসিডার করেছি। কিন্তু আর নয়। তাকে আর কনসিডার করা যাবে না। সে একটা বদ। তাকে নিয়ে রিপোর্ট করার ব্যবস্থা করো।

৫. জেলখানায় হত্যা করা হয়েছিল যে চার জাতীয় নেতাকে তাদের মধ্যে অন্যতম সৈয়দ নজরুল ইসলাম তার বাবা ছিলেন। তার মৃত্যু তাকে আজীবন তাড়িত করেছে এবং মৃত্যুভয়ও কাজ করতো তার। 

এসব তথ্য তার পরিবারের এক সদস্যের কাছ থেকে অনেক আগেই শুনেছিলাম। একদিন দেখা হয়েছিল সংসদ ভবন এলাকায়। দেখেই ভালো লেগেছিল। ‌‌ ‌‌‌ ‌‌

চা ঠাণ্ডা হয়ে যাচ্ছে চা খান, --এমন আন্তরিক আহ্বান একজন মন্ত্রীর কাছ থেকে শুনিইনি বলা যায়। 

কেন যেন তাকে আমার আওয়ামী লীগের রাজনীতিতে বরাবরই কোণঠাসা মনে হয়েছিল। আমার ধারণা ভুল হতে পারে। 

আমার এমনও মনে হচ্ছে তিনি অনেক অভিমান নিয়ে চলে গেলেন। ঢাকা থেকে মাওয়া যেতে যতক্ষণ লাগে ঢাকা থেকে ব্যাংকক যেতে প্লেনে ততোক্ষণই লাগে। কোনো আওয়ামী লীগ নেতা যাননি তাকে দেখতে যতোটুকু আমি জানি। 

স্যালুট ও ভালোবাসা এই নির্মোহ মানুষটিকে।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!