artk
শুক্রবার, আগষ্ট ২৪, ২০১৮ ১২:০৮

সিডনিতে একজন শিপ্রা ভাবি

media

একই প্রতিষ্ঠানে চাকরি করার সুবাধে অকল্যান্ডে ১৯৯৬ সালে শিপ্রা ভাবির সাথে আমার প্রথম পরিচয়। শিপ্রা ভাবির ভাই শারেক আমার কাজিন শিবলীর ঘনিষ্ঠ বন্ধু। তাই দিনে দিনে পরিচয়ের সূত্রটা আরো দৃঢ় হয়। ভাবি লাঞ্চের জন্য বাসা থেকে মজার মজার খাবার নিয়ে আসতেন। আমি আর মবিন ভাই সেইখাবারে ভাগ বসাতাম। উইকেন্ডে ভাবিদের বাসায় দাওয়াতের অপেক্ষায় থাকতাম। ভাবিদের বাসায় গেলে মনোয়ার ভাই আমাদের খুব খাতির-যত্ন করতেন।

আমি সিডনি চলে আসার কিছুদিন পর ভাবিরাও সিডনি চলে আসে। তখনও আমি বিয়ে করিনি। ভাবি একদিন তাদের তাদের সিডনির বাসায় আমাকে দাওয়াত দিলেন। বাসায় গিয়ে দেখি খাবার দাবারের এক এলাহী কাণ্ড। প্রায় ষোলো পদের খাবারের আয়োজনে মেহমান আমি একা। মনোয়ার ভাইয়ের কাছে এর কারণ জানতে চাইলে উনি শুধু মুখ টিপে হাসলেন।

বৌকে নিয়ে সিডনি এসেছি জানতে পেরে ভাবি আমাদের দাওয়াত দিয়ে খাওয়ালেন। খাবারের আয়োজন দেখে আমার স্ত্রীর ভিমরি খাবার অবস্থা।

গত রোজার ঈদে মনোয়ার ভাই ফোন করে দাওয়াত দিয়েছিল, ব্যস্ততার কারণে যেতে পারিনি। এই ঈদের আগে আবারও মনোয়ার ভাই ফোন করে তাদের বাসায় যেতে অনুরোধ জানালো।

ঈদের দিন স্বপরিবারে ভাবিদের বাসায় হাজির হলাম। এত বছরেও ভাবির শখ এতটুকু বদলায়নি। এবারের ঈদে রান্না করেছেন মাত্র সাঁইত্রিশ পদ। আর দই মিষ্টি মিলিয়ে তা পঞ্চাশের কাছাকাছি গিয়ে পৌঁছেছে।

মনোয়ার ভাই অনুযোগের সুরে জানালেন, আপনার ভাবি গতকাল সকাল দশটা থেকে রান্না শুরু করে আজ ভোর পাঁচটায় রান্না শেষ করেছে। ভাবিকে জিজ্ঞেস করলাম, এখনো এখনও এত পদ রান্না করতে কেমন লাগে? ভাবি স্বভাব সুলভ মিষ্টি হেসে জানালো, আমার রান্নার আনন্দে এখনো কোনো কমতি নাই, তবে কী ভাই জানেন, ইদানিং একটু দুর্বল দুর্বল লাগে।

লেখক: নাইম আবদুল্লাহ: সিডনি প্রবাসী লেখক ও সাংবাদিক

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা