artk
রোববার, আগষ্ট ১৯, ২০১৮ ৬:৪১

জাপানি শিশুদের ইংরেজি শেখাবে এআই রোবট

media

জাপানে শিশুদের ইংরেজি বলার দক্ষতা বাড়াতে শ্রেণিকক্ষে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট ব্যবহারের পরিকল্পনা করছে দেশটির সরকার।

ইংরেজিতে কথা বলার দক্ষতার দিক থেকে বিশ্বের সবচেয়ে খারাপ অবস্থায় থাকা দেশগুলোর মধ্যে একটি জাপান। তাই দক্ষতা বাড়াতে এআই রোবট ব্যবহারের উদ্যোগ নিয়েছে দেশটি। খবর আইএএনএস-এর।

২০১৯ সালের এপ্রিল মাসে এই প্রকল্প চালু করবে জাপান সরকার। এর আগে একটি পাইলট প্রকল্প চালানো হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রাথমিক পর্যায়ে দেশজুড়ে ৫০০টি স্কুলে এই রোবট আনা হবে। দুই বছরের মধ্যে প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়নের লক্ষ্য রয়েছে দেশটির।

প্রকল্পের আওতায় কিছু শিক্ষামূলক অ্যাপও থাকবে। আর অনলাইনে ইংরেজিতে কথোপকথন চালানোর ব্যবস্থাও থাকবে এতে।

টোকিওতে ২০২০ সামার অলিম্পিকস-এ পর্যটক আসার আগে ইংরেজিতে দক্ষতা বাড়ানোর লক্ষ্য নিয়েছে জাপান সরকার।

ইএফ ইংলিশ প্রফিসিয়েন্সি ইনডেক্স-এর তথ্যানুসারে ইংরেজিতে দক্ষতার দিক থেকে বর্তমানে ৮০টি দেশের মধ্যে জাপানের অবস্থান ৩৭।

সর্বশেষ টোফ্‌ল তথ্যানুসারে, এশিয়ান দেশগুলোর মধ্যে সবচেয়ে বাজে স্কোর জাপানের পরীক্ষার্থীদের। বিশেষ করে ইংরেজিতে কথা বলার দিক থেকে তাদের স্কোর বেশি খারাপ।

নিউজবাংলাদেশ.কম/এস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা