artk
সোমবার, আগষ্ট ১৩, ২০১৮ ১:৪৬

বাংলা ভাষায় ডোমেইন কেনার সুযোগ

media

খবরটি বাংলা ভাষাভাষীদের জন্য সত্যি সুখবর বটে। এখন আর কোনো ডোমেইন নাম কিনতে ইংরেজি ভাষার ওপর নির্ভর করতে হবে না। ডোমেইন নাম সহজ করতে যাচ্ছে আন্তর্জাতিক ডোমেইন নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)।

স্থানীয় ভাষায় ডোমেইন নাম চালু করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

পিটিআইয়ের এক প্রতিবেদনে জানানো হয়, আইসিএএনএন ইন্ডিয়া থেকে ২২টি ভাষায় ডোমেইন নাম দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ এগিয়ে চলেছে। বিষয়টি অনুমোদন পেয়ে গেলে ইংরেজি নামের ডোমেইন আর না কিনলেও চলবে। চাইলে বাংলা ভাষাসহ স্থানীয় বিভিন্ন ভাষায় ডোমেইন নাম কেনা যাবে।

আইসিএএনএন ইন্ডিয়ার প্রধান সমীরণ গুপ্তা বলেছেন, নয়টি ভারতীয় স্ক্রিপ্ট নিয়ে কাজ চলছে। তার মধ্যে আছে বাংলা, দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কানাড়া, মালায়ালম, ওডিশি, তামিল ও তেলেগু। এ স্ক্রিপ্টগুলো আরও অনেক স্থানীয় ভাষার ডোমেইন নামের সঙ্গে কাজ করবে। আইসিএএনএন বর্তমানে এসব ভাষার ডোমেইনের জন্য নিরাপত্তা ও টেকসই সংজ্ঞা নির্ধারণে কাজ করছে। বিশ্বের অন্যান্য স্ক্রিপ্টের ক্ষেত্রে যেসব নিয়ম পালন করা হয়, এ ক্ষেত্রেও তা-ই অনুসরণ করা হবে। এতে যারা ইংরেজি জানে না বা বোঝে না, তারাও অনলাইনে আসতে পারবে। এতে স্থানীয় বা নিজস্ব ভাষার ডোমেইন ব্যবহারের সুযোগ হবে।

আইসিএএনএন ভারতের প্রধান বলেন, বর্তমান বিশ্বে ৫২ শতাংশ মানুষ ইন্টারনেট সংযোগের আওতায় আছে। আইসিএএনএন বর্তমানে ডিজিটাল বৈষম্য দূর করার চেষ্টা করছে। অনলাইনের বাইরে থাকা বাকি ৪৮ শতাংশ মানুষের অনেকেই ইংরেজি বলতে পারে না বা টাইপ করতে পারে না। স্থানীয় ভাষায় ডোমেইন পাওয়া গেলে অনেকের জন্য সুবিধা হবে।

বর্তমানে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে বাংলাসহ অনেক স্থানীয় ভাষায় কনটেন্ট সার্চ করা যায়। তবে স্থানীয় ভাষায় ডোমেইন পাওয়া গেলে স্থানীয় ভাষায় কনটেন্ট প্রকাশ করা সহজ হবে বলে মনে করেন সমীরণ গুপ্তা।

স্থানীয় ভাষায় ডোমেইন নাম আনতে নিও-ব্রাহ্মী জেনারেশন প্যানেল তৈরি করেছে আইসিএএনএন। এতে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও সিঙ্গাপুরের ৬০ জন কারিগরি বিশেষজ্ঞ, ভাষাবিদ অংশ নিয়েছেন। এ অঞ্চলগুলোর জন্যও নতুন স্ক্রিপ্ট তৈরি করা হয়েছে। ইতিমধ্যে দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কানাড়া, ওডিশি ও তেলেগু স্ক্রিপ্ট জনসাধারণের মতামতের জন্য উন্মুক্ত করা হয়েছে। www.icann.org/idn লিংকে মতামত দেওয়া যাবে। তবে বাংলা ভাষার জন্য এখনে মতামত চাওয়া হয়নি।

আইসিএনএনের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে ৪২০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে, যা ২০২২ সাল নাগাদ ৫০০ কোটি ছাড়িয়ে যাবে।

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা