artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৩:২৫   |  ১০,আষাঢ় ১৪২৬
শনিবার, আগষ্ট ১১, ২০১৮ ৫:২৯

ফৌজদারি মামলায় গ্রেপ্তার হলে কোথায় যাবেন, কি করবেন?

media

কিছু সাধারণ তথ্য জানিয়ে রাখি। যখনই কারো বিরুদ্ধে ফৌজদারি মামলা হয় এবং সেই মামলায় সেই ব্যক্তি যদি গ্রেপ্তার হন তাহলে কোথায় যাবেন, কি করবেন? আইনজীবি নিজের উদ্যোগে কোন মামলা পরিচালনা করতে পারেন কিনা? অধিক সংখ্যক ব্যক্তি গ্রেপ্তার হলে কি কি সমস্যা মোকাবিলা করতে হয়? কথকতা ব্লগে বিস্তারিত লেখার অনুরোধ থাকায় এখানে কিছু সাম্প্রতিক বিষয়ে লিখছি।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ২২ জন শিক্ষার্থী আটক ও তাদের রিমান্ড নিয়ে অনেকেই আমাদের/আমার কাছে উদ্বেগ প্রকাশ করেছেন। অনেকেই অনুরোধ করেছেন তাদের মামলাগুলো যেন আমরা দেখি।

যতক্ষণ পর্যন্ত অভিযুক্ত ব্যক্তিকে আদালতে সোপর্দ করা না হচ্ছে ততক্ষণ পর্যন্ত একজন আইনজীবির তেমন কোন ভূমিকা রাখার সুযোগ নেই। তবে যদি আটক ব্যক্তি নিজে তার আইনজীবির সাথে পরামর্শ করতে চান, সেক্ষেত্রে আইনজীবি পুলিশ হেফাজতে গিয়ে প্রয়োজনীয় নির্দেশনা নিতে পারবেন। এটি ব্লাস্ট বনাম বাংলাদেশ মামলায় সুপ্রিমকোর্ট বলে দিয়েছেন।
তাছাড়া, সংবিধানেও পরিস্কারভাবে বলা আছে আটক ব্যক্তির আইনজীবির সাথে পরামর্শ করতে পারার অধিকারের কথা। একটা প্রচলিত ভুল ধারণা হল পুলিশের কাছে রিমান্ডে থাকা অবস্থায় অভিযুক্ত ব্যক্তির সাথে আইনজীবির দেখা করার এক্তিয়ার নেই। এটি পুলিশের বানানো নিয়ম যার কোন আইনি ভিত্তি নেই।

মনে রাখবেন সংসদ কর্তৃক প্রণিত আইনকে প্রশাসনিক আদেশের অধীন করা যায় না। তাই পুলিশ বিভাগের কোন আদেশ/নির্দেশের মাধ্যমে ব্যক্তির সাংবিধানিক অধিকার খর্ব করা যাবে না। তবে মনে রাখবেন- আইনজীবি নিজে থেকে কখনো কোন মামলায় নাক গলাতে পারেন না, যদি না তাকে অভিযুক্ত ব্যক্তির পক্ষে নিয়োগ দেয়া হয়।

২২ জনকে নিম্ন আদালতে হাজির করার দিন আমরা কেউ আদালতে ছিলাম না, কেননা আমরা সবাই হাইকোর্ট এ প্র্যাকটিস করি। আমাদের জুনিয়র বন্ধুরা যারা নিম্ন আদালতে প্র্যাকটিস করেন তারাও জানতেন না কবে তাদের হাজির করা হবে। পরে খবর নিয়ে জানা যায় কেবল ২ জন শিক্ষার্থীর (মেহেদি, ইফতেখার) পক্ষে কোন আইনজীবি নেই। তাদের পক্ষে আমরা পদক্ষেপ গ্রহণ করেছি। বাকী ২০ জনের পক্ষে বিভিন্ন আইনজীবি আছেন। তাদের কে বা কারা নিয়োগ দিয়েছেন তা আমাদের জানা নেই।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৭ জন শিক্ষার্থীর বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করা হলে আমরা আদালতে খবর নিয়েছি, তাদেরও সবার আইনজীবি আছে।

আহসান উল্লাহ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী বাসা থেকে বের হয়ে কোচিং এ যাওয়ার পথে গ্রেফতার হয়েছেন। তার বাবা নিজে এসেছিলেন আমার কাছে। তিনিও আগেই আইনজীবি নিয়োগ দিয়েছেন। আমি তাকে বুঝিয়ে বলেছি কি করতে হবে, আমাদের দ্বারা মামলা পরিচালনা করতে হলে কি করতে হবে। আশা করি তিনি সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন।

এ পর্যন্ত নিজেদের গরজে শিক্ষার্থীদের সহযোগিতা করা উদ্দেশ্যে আমরা মোট ২১টি মামলার এজাহার (FIR) সংগ্রহ করেছি।

সব মামলা যদি একসাথে পরিচালনা করা যায় তাহলে সমন্বয় করা সহজ কিন্তু অন্য আইনজীবির হাতে থাকা মামলা আমরা আইনজীবি হিসেবে কোন সিদ্ধান্ত নেয়ার অধিকার রাখি না।

আশা করি, এই লেখা পড়ার পর আমাদের কাজ করার ইচ্ছা আছে এবিষয়ে কারো কোন সন্দেহ থাকবে না। আমি বা আমরা কাউকে আইনি সহায়তা দিতে অস্বীকার করিনি। এটা যেকোন ব্যক্তির সাংবিধানিক অধিকার।

জ্যোতির্ময় বড়ুয়া: আইনজীবী।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!