artk
শুক্রবার, আগষ্ট ১০, ২০১৮ ২:৫৪

যা রয়েছে অ্যানড্রয়েড ‘পাই’তে

media

গুগল ঘোষণা করেছে অ্যানড্রয়েডের নতুন সংস্করণের নাম। নামটি কী হতে পারে, তা অবশ্য অনেকেই ধারণা করতে পেরেছিলেন। অ্যানড্রয়েড ৯-এর সেই নামটি হচ্ছে অ্যানড্রয়েড ‘পাই’। বর্তমানে শুধু পিক্সেল ফোনের জন্য পাওয়া গেলেও এই বছরের শেষ নাগাদ অন্যান্য ব্র্যান্ডের ফোনের জন্যও মিলবে এই হালনাগাদ সংস্করণটি।

এ বছরের মার্চ থেকে পরীক্ষামূলকভাবে পাওয়া গেলেও তার সঙ্গে বেশ কিছু নতুন ফিচার যোগ করে ছাড়া হয়েছে এই সংস্করণটি। চলুন তাহলে এক নজরে দেখে নিই কী কী আছে অ্যানড্রয়েড ‘পাই’তে।

অ্যানড্রয়েড পাই-এর নেভিগেশন সিস্টেম হবে আগের সব অ্যানড্রয়েড সংস্করণগুলোর থেকে আলাদা। এর নেভিগেশন হবে মূলত সংকেতনির্ভর। থাকবে হোম আর ব্যাক বাটন, কিন্তু সাম্প্রতিক অ্যাপের জন্য কোনো ‘রিসেন্ট অ্যাপ’ বাটন থাকবে না। তার পরিবর্তে আইফোন টেনের মতো ওপরের দিক থেকে স্লাইড করে আপনাকে দেখতে হবে রিসেন্ট অ্যাপের তালিকা।

ব্যক্তির পছন্দকে অগ্রাধিকার দেওয়া হয়েছে অ্যানড্রয়েড পাই সংস্করণে। আপনার ব্যবহারবিধি দেখে সে নিজে থেকে আপনাকে পরামর্শ দেবে। ‘অ্যাপ অ্যাকশন’ নামের নতুন ফিচার আপনাকে দেবে নির্দিষ্ট অ্যাপের জন্য নির্দিষ্ট শর্টকাট ব্যবহার করার সুযোগ, যা অনেকটা অ্যাপলের সিরি সাজেশন্সের মতোই।

অ্যাপ অ্যাকশনের মতো আরেকটি ফিচার হলো ‘স্লাইসেস’, যা আপনার অ্যাপ চালু না করেই ওই অ্যাপের কিছু তথ্য নিয়ে আপনার সামেনে আনবে। অবশ্য এই ফিচারটি পেতে এ বছরের শেষ পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।

বাকি ফিচারগুলো অবশ্য অতটা মনোযোগের দাবি রাখে না। ব্যাটারি আর ডিসপ্লে ফিচারের পরিবর্তনগুলো শুরুতে খুব একটা বড় মনে না হলেও সময়ের আবর্তে তা বেশ কাজের হতে পারে। ‘অ্যাডাপটিভ ব্যাটারি’ ফিচারটি খেয়াল রাখবে কোন কোন অ্যাপ আপনি বেশি ব্যবহার করছেন, আর ওই অ্যাপকেই সে প্রাধান্য দেবে, যাতে করে ব্যাটারির চার্জ খরচ নিয়ন্ত্রণ করা যায়। আর ‘অ্যডাপডটিভ ডিসপ্লে’ লক্ষ রাখবে কেমন আলোতে আপনি কেমন ব্রাইটনেস ব্যবহার করেন, আর সেভাবেই ডিসপ্লের ব্রাইটনেস ঠিক রাখবে।

অ্যানড্রয়েড পাই-এর আরেকটি বড় পরিবর্তন হলো ‘ডিজিটাল ওয়েলবিং’। অ্যাপলের আইওএস ১২-তে আমরা যেমনটা দেখেছি, সেভাবে এই ফিচারটি ব্যবহার করে আপনি নির্দিষ্ট করে দিতে পারবেন দিনে কতটা সময় ফোন বা অ্যাপ ব্যবহার করতে পারবেন। সময় শেষ, তো এই ফিচারই আপনাকে বলবে, ‘অনেক হয়েছে, এবার রাখো বাছা।’

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা