artk
শুক্রবার, জুলাই ২৭, ২০১৮ ২:৪২

বন্ধ হয়ে যাবে কি মেধাবী আলমাসের স্বপ্নের পথ?

media

জীবনের শুরুতেই দ্যারিদ্র আর নানা অসঙ্গতির সঙ্গে নিত্য লড়াই যেন আলমাসে'র নিয়তি। তবে সে সামান্যতম ভেঙে না পড়ে নানা প্রতিকূলতার সাথে সংগ্রাম করে জীবনে বড় হওয়ার স্বপ্ন দেখে চলছে নিরন্তর।

পাবনা জেলার চাটমোহর উপজেলার বালুদিয়ার রেলবাজারের মৃত আবুল কাশেমের ছেলে মো. আলমাস হোসেন। তিন ভাইয়ের মধ্যে সে দ্বিতীয়। বড়ভাই রিকশাচালক, ছোট ভাই দিনমজুর। দুইবোন বিয়ে হয়ে গেছে।

পিতৃহীন আলমাস অনেক কষ্টে টিউশনি, দিনমজুরি এবং অন্যের সহযোগিতায় পঞ্চম ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি, এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে জি.পি.এ-৫ পায়। তারপর চাটমোহর ডিগ্রি কলেজ পাবনায় এইচএসসিতে বিজ্ঞান বিভাগে ভর্তি হয়।

পরে বিজ্ঞান বিভাগের খরচ না মেটানোর সামর্থ্য না থাকায় আলমাস পরবর্তীতে মানবিক বিভাগে চলে যায়। এইচএসসি’র দুই বছরে নিজের পড়ালেখার খরচ মেটাতে, নিজের সংসারের খরচ মেটাতে দিনমজুরিকে পেশা হিসেবে নেন। দিনমজুরির চাপে নিয়মিত ক্লাস না করেও এবার এইচএসসি’র ফলাফলে ওই কলেজের তিনজন এ প্লাস প্রাপ্তদের মধ্যে সে অন্যতম।

মেধাবী আলমাস শুধু লেখাপড়ায়ই ভালো না, সে একজন সুন্দর উপস্থাপকও। তার বর্তমান স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। ভালো ফলাফলে দু’চোখ ভরা উচ্ছ্বাস থাকলেও উচ্চশিক্ষার ব্যয় কীভাবে মিটবে, সে দুশ্চিন্তাও তাকে তাড়া করে ফিরছে প্রতিক্ষণ। তবে সব প্রতিবন্ধকতাকে দু’আঙ্গুলে তুড়ি মেরে উড়িয়ে ভবিষ্যতে ভালো মানুষ হওয়ার দৃঢ়প্রতিজ্ঞ আলমাস বন্ধু, সহপাঠী, শিক্ষক আর শুভাকাঙ্ক্ষীদের দোয়া, সহমর্মিতা, পরামর্শ ও সহযোগিতায় যেতে চান স্বপ্ন পূরণের পথে।

অনন্য মেধাবী আলমাস এর স্বপ্ন পূরণ হোক, সকল বাঁধা পেরিয়ে ভালো মানুষ হয়ে সমাজে অবদান রাখুক এ প্রত্যাশা সবার। সমাজের বিত্তবান ও হৃদয়বান মানুষরা চাইলে এই মেধবী দরিদ্র শিক্ষার্থীর পাশে দাঁড়াতে পারেন। বাড়িয়ে দিতে পারেন মানবিক হাত। সরাসরি আলমাসের সঙ্গে যোগযোগ করতে পারেন : ০১৭৮৩ ২৮ ৮৬ ৩৯ নম্বরে।

(তথ্যসূত্র : আব্দুল বারী মৃধা’র টাইম লাইন থেকে তার অনুমতিক্রমে নেয়া)

নিউজবাংলাদেশ.কম/এমএস

সিঙ্গেল ডিজিটে সুদের ঋণ হলে বিনিয়োগ বাড়বে: ডিসিসিআই সভাপতি যুব বিশ্বকাপ: অচেনা স্কটল্যান্ডকেও হারাতে মরিয়া যুবটাইগাররা ব্রিজে ছবি তুলতে গিয়ে ধসে পড়ে নিহত ৯ আচরণবিধি বিধি লঙ্ঘন ঠেকানো না হলে জনগণের আস্থার সঙ্কট হবে: মাহবুব ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি লিফট দুর্ঘটনায় করণীয় দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন সৌদি থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ শ্রমিক ‘ভোট চুরির নীরব অস্ত্র’ ইভিএম বঙ্গোপসাগরে ফেলে দিতে হবে: আমীর খসরু তাবিথের গণসংযোগে অংশ নিয়েছেন ফখরুল পুলিশ হেফাজতে বিএফডিসির কর্মীর মৃত্যুতে কর্মচারীদের বিক্ষোভ সিইসির সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ভারতে মসজিদে হিন্দু বিয়ে চট্টগ্রামে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেলো যুবকের প্রথম আলো সম্পাদকের আগাম জামিন লাভ বেসরকারিতে ঋণ প্রবাহ বাড়ানোর সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের থানা হেফাজতে আত্মহত্যার দায় এড়াতে পারে না পুলিশ: ডিএমপি কমিশনার থিয়েটার অঙ্গনের পরিচিত মুখ ইশরাত নিশাত আর নেই ২ টাকা কেজির চাল খেয়ে অবৈধ বাংলাদেশিরা জেঁকে বসেছে: দিলীপ ঘোষ এমপি মান্নানের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সিপিবির সমাবেশে বোমা হামলা : ১০ জনের মৃত্যুদণ্ড শাহ আমানতে সাড়ে ৩ কোটি টাকার স্বর্ণ ফেলে পালালো যাত্রী মুজিববর্ষ নিয়ে আপত্তিকর পোস্ট দেয়ায় সাবেক পৌর মেয়র গ্রেপ্তার