artk
শুক্রবার, জুলাই ২৭, ২০১৮ ২:৪২

বন্ধ হয়ে যাবে কি মেধাবী আলমাসের স্বপ্নের পথ?

media

জীবনের শুরুতেই দ্যারিদ্র আর নানা অসঙ্গতির সঙ্গে নিত্য লড়াই যেন আলমাসে'র নিয়তি। তবে সে সামান্যতম ভেঙে না পড়ে নানা প্রতিকূলতার সাথে সংগ্রাম করে জীবনে বড় হওয়ার স্বপ্ন দেখে চলছে নিরন্তর।

পাবনা জেলার চাটমোহর উপজেলার বালুদিয়ার রেলবাজারের মৃত আবুল কাশেমের ছেলে মো. আলমাস হোসেন। তিন ভাইয়ের মধ্যে সে দ্বিতীয়। বড়ভাই রিকশাচালক, ছোট ভাই দিনমজুর। দুইবোন বিয়ে হয়ে গেছে।

পিতৃহীন আলমাস অনেক কষ্টে টিউশনি, দিনমজুরি এবং অন্যের সহযোগিতায় পঞ্চম ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি, এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে জি.পি.এ-৫ পায়। তারপর চাটমোহর ডিগ্রি কলেজ পাবনায় এইচএসসিতে বিজ্ঞান বিভাগে ভর্তি হয়।

পরে বিজ্ঞান বিভাগের খরচ না মেটানোর সামর্থ্য না থাকায় আলমাস পরবর্তীতে মানবিক বিভাগে চলে যায়। এইচএসসি’র দুই বছরে নিজের পড়ালেখার খরচ মেটাতে, নিজের সংসারের খরচ মেটাতে দিনমজুরিকে পেশা হিসেবে নেন। দিনমজুরির চাপে নিয়মিত ক্লাস না করেও এবার এইচএসসি’র ফলাফলে ওই কলেজের তিনজন এ প্লাস প্রাপ্তদের মধ্যে সে অন্যতম।

মেধাবী আলমাস শুধু লেখাপড়ায়ই ভালো না, সে একজন সুন্দর উপস্থাপকও। তার বর্তমান স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। ভালো ফলাফলে দু’চোখ ভরা উচ্ছ্বাস থাকলেও উচ্চশিক্ষার ব্যয় কীভাবে মিটবে, সে দুশ্চিন্তাও তাকে তাড়া করে ফিরছে প্রতিক্ষণ। তবে সব প্রতিবন্ধকতাকে দু’আঙ্গুলে তুড়ি মেরে উড়িয়ে ভবিষ্যতে ভালো মানুষ হওয়ার দৃঢ়প্রতিজ্ঞ আলমাস বন্ধু, সহপাঠী, শিক্ষক আর শুভাকাঙ্ক্ষীদের দোয়া, সহমর্মিতা, পরামর্শ ও সহযোগিতায় যেতে চান স্বপ্ন পূরণের পথে।

অনন্য মেধাবী আলমাস এর স্বপ্ন পূরণ হোক, সকল বাঁধা পেরিয়ে ভালো মানুষ হয়ে সমাজে অবদান রাখুক এ প্রত্যাশা সবার। সমাজের বিত্তবান ও হৃদয়বান মানুষরা চাইলে এই মেধবী দরিদ্র শিক্ষার্থীর পাশে দাঁড়াতে পারেন। বাড়িয়ে দিতে পারেন মানবিক হাত। সরাসরি আলমাসের সঙ্গে যোগযোগ করতে পারেন : ০১৭৮৩ ২৮ ৮৬ ৩৯ নম্বরে।

(তথ্যসূত্র : আব্দুল বারী মৃধা’র টাইম লাইন থেকে তার অনুমতিক্রমে নেয়া)

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা