artk
সোমবার, জুলাই ২, ২০১৮ ১২:১৪

হাত ফসকে পড়ে গেলেও ভাঙবে না মোবাইল!

media

হাত থেকে মোবাইল ফোন পড়ে গেলেও ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচবে। এমনই মোবাইল কেস ডিজাইন করেছে এক জার্মান শিক্ষার্থী।

অ্যাকটিভ ড্যাম্পিং নামের এই পদ্ধতির কারণে ফোন নির্দিষ্ট উচ্চতা থেকে মাটিতে পড়লেই এর সঙ্গে লাগানো চারটি স্প্রিংয়ের পায়া খুলে মাটিতে অবতরণ করবে। যা ফোনকে আচমকা আঘাত পাওয়ার হাত থেকে বাঁচাবে।

জার্মানির অ্যালেন বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর বয়সী শিক্ষার্থী ফিলিপ ফ্রেনজেলের মাথায় এই ধারণাটি আসে। একবার তিনি ভুল করে মোবাইলসহ ​​তাঁর জ্যাকেট ছুড়ে ফেলেছিলেন। সিঁড়িতে ধাক্কা খেয়ে ফোন ভেঙে যাওয়ার পরে এই পদ্ধতির কথা তার চিন্তায় আসে।

এই কেসের চার কোনায় চারটি ধাতব স্প্রিং রয়েছে। মাটিতে ফোন পড়ার ঠিক আগের মূহুর্তেই স্প্রিংগুলো বেরিয়ে এসে ফোন মাটিতে পড়ার সময়ে গতিবেগ কমিয়ে দেয়। এর ফলে ফোনের গতিজাড্য সঙ্গে সঙ্গে স্থিতিজাড্যে চলে আসে।

বাজারে এখনও এই কেসটি আসেনি। একটি মাত্র পেটেন্ট আছে, যা কেবল ফ্রেনজেলের কাছেই রয়েছে। জার্মান মেকাট্রনিক্স সোসাইটি থেকে ফ্রেনজেকে সম্মানিতও করা হয়েছে। এখন অপেক্ষা কবে এটি বাজারে আসবে।

নিউজবাংলাদেশ.কম/এসএস

আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ ২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য