artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৯:৩৯   |  ৮,কার্তিক ১৪২৬
সোমবার, জুলাই ২, ২০১৮ ১২:১৪

হাত ফসকে পড়ে গেলেও ভাঙবে না মোবাইল!

media

হাত থেকে মোবাইল ফোন পড়ে গেলেও ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচবে। এমনই মোবাইল কেস ডিজাইন করেছে এক জার্মান শিক্ষার্থী।

অ্যাকটিভ ড্যাম্পিং নামের এই পদ্ধতির কারণে ফোন নির্দিষ্ট উচ্চতা থেকে মাটিতে পড়লেই এর সঙ্গে লাগানো চারটি স্প্রিংয়ের পায়া খুলে মাটিতে অবতরণ করবে। যা ফোনকে আচমকা আঘাত পাওয়ার হাত থেকে বাঁচাবে।

জার্মানির অ্যালেন বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর বয়সী শিক্ষার্থী ফিলিপ ফ্রেনজেলের মাথায় এই ধারণাটি আসে। একবার তিনি ভুল করে মোবাইলসহ ​​তাঁর জ্যাকেট ছুড়ে ফেলেছিলেন। সিঁড়িতে ধাক্কা খেয়ে ফোন ভেঙে যাওয়ার পরে এই পদ্ধতির কথা তার চিন্তায় আসে।

এই কেসের চার কোনায় চারটি ধাতব স্প্রিং রয়েছে। মাটিতে ফোন পড়ার ঠিক আগের মূহুর্তেই স্প্রিংগুলো বেরিয়ে এসে ফোন মাটিতে পড়ার সময়ে গতিবেগ কমিয়ে দেয়। এর ফলে ফোনের গতিজাড্য সঙ্গে সঙ্গে স্থিতিজাড্যে চলে আসে।

বাজারে এখনও এই কেসটি আসেনি। একটি মাত্র পেটেন্ট আছে, যা কেবল ফ্রেনজেলের কাছেই রয়েছে। জার্মান মেকাট্রনিক্স সোসাইটি থেকে ফ্রেনজেকে সম্মানিতও করা হয়েছে। এখন অপেক্ষা কবে এটি বাজারে আসবে।

নিউজবাংলাদেশ.কম/এসএস

উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন