artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ২:২০   |  ৮,কার্তিক ১৪২৬
রোববার, জুন ১০, ২০১৮ ৪:৪০
বাজেট নিয়ে অসন্তোষ

ইন্টারনেটের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি

media

ইন্টারনেটের ওপর থেকে সম্পূর্ণরূপে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন তথ্য-প্রযুক্তি খাতের ব্যবসায়ী নেতারা। একইসঙ্গে তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে (আইসিটি) করহার যৌক্তিক পর্যায়ে রাখার দাবি জানিয়েছেন।

রোববার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)
আয়োজিত সংবাদ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন (আইএসপিএবি), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এবং ই-ক্যাব নেতারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বেসিস সভাপতি আলমাস কবীর, আইএসপিএবি সভাপতি এমএ হাকিম, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি সুব্রত সরকার, বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ ও বেসিসের সিনিয়র সহ-সভাপতি ফারহানা রহমান।

আইএসপিএবি সভাপতি হাকিম বলেন, “ইন্টারনেটের দাম কমলেও মেইনটেন্যান্স খরচ ৬০ শতাংশ। ফাইবার অপটিক্যালের জন্য যে মডেম ব্যহার করা হয় তার ওপর ভ্যাট অব্যাহত আছে।”

তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার সংজ্ঞার মধ্যে আইএসপি শিল্পকে অন্তর্ভুক্ত করে ভ্যাট প্রত্যাহারের দাবি জানান তিনি।

বেসিসের বক্তব্য তুলে ধরে সংগঠনের সভাপতি আলমাস কবীর বলেন, “অপারেটিং সিস্টেমস, ডাটাবেইজ, ডেভেলপেমেন্ট টুলস এবং সাইবার সিকিউরিটি আমদানির ওপর শুল্ক কমানোর জন্য বেসিস থেকে প্রস্তাব করা হয়েছিল। কিন্তু ঢালাওভাবে এগুলোর পাশাপাশি কম্পিউটার সফটওয়্যার আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে এবং মূসক সম্পূর্ণরূপে প্রত্যাহার করা হয়েছে।

এতে দেশে উৎপাদিত সফটওয়্যারও বিদেশ থেকে আমদানি উৎসাহিত হবে। ফলে দেশীয় শিল্প মারাত্মকভাবে বাধাগ্রস্ত হবে। সুতরাং সফটওয়্যার আমদানির ওপর শুল্ক ও মূসক যথারীতি ২৫ শতাংশ ও ১৫ শতাংশ বহাল রাখার দাবি জানান তিনি।

ইন্টারনেটের ওপর ভ্যাট আরোপ ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের পরিপন্থী মন্তব্য করে তিনি ভ্যাট প্রত্যাহারের দাবি জানান।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি সুব্রত সরকার বলেন, প্রতি বছর এ খাতে দেশে ১০ হাজার কোটি থেকে ১৫ হাজার কোটি টাকার ব্যবসা হওয়ার ফলে এ খাত থেকে কমবেশি ২ হাজার কোটি টাকা রাজস্ব সংগৃহীত হচ্ছে। বাংলাদেশের এ খাতের কর্মকাণ্ডে ছয় লক্ষাধিক জনবল নিয়োজিত।

ব্যবসায়ী পর্যায়ে কম্পিউটার ও এর যন্ত্রাংশের মূসক অব্যাহতি বহাল রাখান দাবি জানিয়ে বলেন, ব্যবসায়ী পর্যায়ে কম্পিউটার ও এর যন্ত্রাংশের মূল্য সংযোজন কর (মূসক) অব্যাহতি প্রত্যাহার করার প্রস্তাব অন্তর্ভুক্ত করে মূসক অব্যাহতি সংক্রান্ত প্রজ্ঞাপন জারির ফলে কম্পিউটার ও এর যন্ত্রাংশের মূল্য প্রায় ১১ শতাংশ বৃদ্ধি পাবে, যা ডিজিটাল বাংলাদেশ গঠনের অন্তরায়।

নিউজবাংলাদেশ.কম/এনডি

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল