artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ২:৪৯   |  ৮,কার্তিক ১৪২৬
সোমবার, জুন ৪, ২০১৮ ২:১৯

ফেসবুকে আসছে ‘ব্রেকিং নিউজ’

media

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের ‘ট্রেন্ডিং’ ফিচার বন্ধ করতে যাচ্ছে। এর পরিবর্তে নতুন তিনটি ফিচার চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ব্রেকিং নিউজ, টুডে ইন এবং নিউজ ভিডিও ইন ওয়াচ, নতুন এই তিন ফিচার দেখা যাবে ফেসবুকে। তবে তৃতীয় ফিচারটি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য। কোনও বড় ঘটনা সরাসরি সম্প্রচার করা হবে এ বিভাগে।

‘ব্রেকিং নিউজ’ ফিচার আপাতত পরীক্ষামূলকভাবে চালাবে ফেসবুক। এর জন্য উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, ভারত ও অস্ট্রেলিয়ার ৮০টি পাবলিশারের সঙ্গে কথা বলেছে তারা। ‘টুডে ইন’ বিভাগে স্থানীয় সংবাদমাধ্যম থেকে সেদিনের গুরুত্বপূর্ণ খবর ও সেগুলোর আপডেট পাওয়া যাবে।

টুইটার থেকে ব্যবহারকারী নিজেদের দিকে টানতে ২০১৪ সালে ট্রেন্ডিং ফিচার চালু করে ফেসবুক। সেখানে খবরের আপডেট ও হেডলাইন দেওয়া হতো। ট্রেন্ডিং বিভাগটি নিয়ে ফেসবুকের সমস্যা শুরু হয় ২০১৬ থেকে। অভিযোগ ওঠে, ফেসবুক ক্রমশ তার নিরপেক্ষতা হারাচ্ছে। রাজনৈতিক খবরকে বেশি প্রাধান্য দিচ্ছে।

এই অভিযোগের ভিত্তিতে বড়সড় রদবদল ঘটায় ফেসবুক। ট্রেন্ডিং টপিক বিভাগের এডিটরদের সেখান থেকে সরিয়ে সফটওয়্যার বিভাগের দায়িত্বে নিযুক্ত করে। যেসব টপিক নিয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যম খবর করেছে, একমাত্র সেগুলোকেই ট্রেন্ডিং বিভাগে দেখানো শুরু হয়। যদি কোনও খবর একটি মাত্র সংবাদমাধ্যমে প্রকাশিত হয়, সেটি ফেসবুকের কাছে ‘ভুয়া খবর’ বলে বিবেচিত হতো। কিন্তু এরপরও সমস্যার সমাধান হয়নি। তাই একের পর এক অভিযোগ আর সমস্যার চাপে ট্রেন্ডিং খবরের বিভাগ বন্ধ করতে যাচ্ছে ফেসবুক।

তবে ফেসবুকের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ফিচারটি পুরনো হয়ে গেছে। তাছাড়া চার বছর ধরে চলা এই বিভাগটির জনপ্রিয়তা ক্রমশ কমছে। তাই এই বিভাগটি বন্ধ করে দিতে চায় ফেসবুক।-জি-নিউজ।

নিউজবাংলাদেশ.কম/এমএস 

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল