artk
সোমবার, জুন ৪, ২০১৮ ১০:৫৪

ফোনেই খোলা যাবে ঘরের তালা!

media

ঘর থেকে বের হওয়ার সময় প্রথমেই কোন চিন্তাটা আপনার মাথায় আসে? নিশ্চয়ই সবার আগে ভেবে দেখেন আপনার ফোন, চাবি, ওয়ালেট সব জিনিস সঙ্গে নিয়েছেন কি না? জেনে খুশিই হবেন, আপনার এ তালিকা থেকে খুব দ্রুতই বাদ পড়তে যাচ্ছে চাবির গোছাটি। এমনটিই জানাচ্ছে ম্যাশেবল। কারণ, বিখ্যাত প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল তাদের আইফোনে এমন একটি ফাংশন যুক্ত করতে চলেছে, যা আপনার গাড়ি বা ঘরের দরজার তালা খোলার কাজটি সহজ করে দেবে।

আইফোনের এনএফসি প্রযুক্তির মাধ্যমে অ্যাপল-পে-তে অর্থ লেনদেনের ব্যবস্থা আগেই চালু আছে। আর সেই এনএফসির সক্ষমতা আরো বাড়ানোর মাধ্যমেই ঘরের বা গাড়ির তালা খোলার ব্যবস্থা চালু করার কথা ভাবছে অ্যাপল।

ম্যাক-রিউমার্সের মতে, নতুন ধরনের এই এনএফসির ঘোষণা আসতে পারে আগামী মাসেই। যার মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা তাঁদের ফোনটি ব্যবহার করতে পারবেন অর্থ লেনদেন করতে, ঘরের তালা খুলতে বা  পরিচয় শনাক্তকরণে। এমনকি স্বাস্থ্য সুরক্ষাসহ আরো অনেক কাজেই ব্যবহার করা যাবে এই প্রযুক্তি।

আইওএসের আসন্ন ১২তম সংস্করণের অবমুক্তিতেই এ ধরনের এনএফসির ঘোষণা আসতে পারে। মানুষের নিরাপত্তা নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান এইচআইডি গ্লোবালের সঙ্গে সম্মিলিতভাবে অ্যাপল এই গবেষণা চালিয়ে আসছে ২০১৪ সাল থেকে। আর ধারণা করা হচ্ছে এই এনএফসির ঘোষণা আসবে জুনের প্রথম সপ্তাহে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্স থেকেই।

জুনের ৪ তারিখ থেকেই শুরু হচ্ছে এই কনফারেন্স, তাই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণার জন্য আর বেশিদিন অপেক্ষা করতে হবে না।।

নিউজবাংলাদেশ.কম/এমএস 

মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা রোববার আখেরি মোনাজাত, যেসব সড়ক বন্ধ থাকবে ইউনুস নবীর মসজিদে হামলার উসকানিদাতা আইএস নেতা আটক এমপি আব্দুল মান্নানের মৃত্যু প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এক পরিবারের ৩ নারী নিহত পিরিয়ডের ব্যথা কমাতে কী খাবেন কী করবেন? মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় উদ্বেগ ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা রাজশাহীর পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিক গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি