artk
সোমবার, জুন ৪, ২০১৮ ১০:৫৪

ফোনেই খোলা যাবে ঘরের তালা!

media

ঘর থেকে বের হওয়ার সময় প্রথমেই কোন চিন্তাটা আপনার মাথায় আসে? নিশ্চয়ই সবার আগে ভেবে দেখেন আপনার ফোন, চাবি, ওয়ালেট সব জিনিস সঙ্গে নিয়েছেন কি না? জেনে খুশিই হবেন, আপনার এ তালিকা থেকে খুব দ্রুতই বাদ পড়তে যাচ্ছে চাবির গোছাটি। এমনটিই জানাচ্ছে ম্যাশেবল। কারণ, বিখ্যাত প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল তাদের আইফোনে এমন একটি ফাংশন যুক্ত করতে চলেছে, যা আপনার গাড়ি বা ঘরের দরজার তালা খোলার কাজটি সহজ করে দেবে।

আইফোনের এনএফসি প্রযুক্তির মাধ্যমে অ্যাপল-পে-তে অর্থ লেনদেনের ব্যবস্থা আগেই চালু আছে। আর সেই এনএফসির সক্ষমতা আরো বাড়ানোর মাধ্যমেই ঘরের বা গাড়ির তালা খোলার ব্যবস্থা চালু করার কথা ভাবছে অ্যাপল।

ম্যাক-রিউমার্সের মতে, নতুন ধরনের এই এনএফসির ঘোষণা আসতে পারে আগামী মাসেই। যার মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা তাঁদের ফোনটি ব্যবহার করতে পারবেন অর্থ লেনদেন করতে, ঘরের তালা খুলতে বা  পরিচয় শনাক্তকরণে। এমনকি স্বাস্থ্য সুরক্ষাসহ আরো অনেক কাজেই ব্যবহার করা যাবে এই প্রযুক্তি।

আইওএসের আসন্ন ১২তম সংস্করণের অবমুক্তিতেই এ ধরনের এনএফসির ঘোষণা আসতে পারে। মানুষের নিরাপত্তা নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান এইচআইডি গ্লোবালের সঙ্গে সম্মিলিতভাবে অ্যাপল এই গবেষণা চালিয়ে আসছে ২০১৪ সাল থেকে। আর ধারণা করা হচ্ছে এই এনএফসির ঘোষণা আসবে জুনের প্রথম সপ্তাহে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্স থেকেই।

জুনের ৪ তারিখ থেকেই শুরু হচ্ছে এই কনফারেন্স, তাই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণার জন্য আর বেশিদিন অপেক্ষা করতে হবে না।।

নিউজবাংলাদেশ.কম/এমএস 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা