artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৭:০৪   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
সোমবার, জুন ৪, ২০১৮ ১০:৫৪

ফোনেই খোলা যাবে ঘরের তালা!

media

ঘর থেকে বের হওয়ার সময় প্রথমেই কোন চিন্তাটা আপনার মাথায় আসে? নিশ্চয়ই সবার আগে ভেবে দেখেন আপনার ফোন, চাবি, ওয়ালেট সব জিনিস সঙ্গে নিয়েছেন কি না? জেনে খুশিই হবেন, আপনার এ তালিকা থেকে খুব দ্রুতই বাদ পড়তে যাচ্ছে চাবির গোছাটি। এমনটিই জানাচ্ছে ম্যাশেবল। কারণ, বিখ্যাত প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল তাদের আইফোনে এমন একটি ফাংশন যুক্ত করতে চলেছে, যা আপনার গাড়ি বা ঘরের দরজার তালা খোলার কাজটি সহজ করে দেবে।

আইফোনের এনএফসি প্রযুক্তির মাধ্যমে অ্যাপল-পে-তে অর্থ লেনদেনের ব্যবস্থা আগেই চালু আছে। আর সেই এনএফসির সক্ষমতা আরো বাড়ানোর মাধ্যমেই ঘরের বা গাড়ির তালা খোলার ব্যবস্থা চালু করার কথা ভাবছে অ্যাপল।

ম্যাক-রিউমার্সের মতে, নতুন ধরনের এই এনএফসির ঘোষণা আসতে পারে আগামী মাসেই। যার মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা তাঁদের ফোনটি ব্যবহার করতে পারবেন অর্থ লেনদেন করতে, ঘরের তালা খুলতে বা  পরিচয় শনাক্তকরণে। এমনকি স্বাস্থ্য সুরক্ষাসহ আরো অনেক কাজেই ব্যবহার করা যাবে এই প্রযুক্তি।

আইওএসের আসন্ন ১২তম সংস্করণের অবমুক্তিতেই এ ধরনের এনএফসির ঘোষণা আসতে পারে। মানুষের নিরাপত্তা নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান এইচআইডি গ্লোবালের সঙ্গে সম্মিলিতভাবে অ্যাপল এই গবেষণা চালিয়ে আসছে ২০১৪ সাল থেকে। আর ধারণা করা হচ্ছে এই এনএফসির ঘোষণা আসবে জুনের প্রথম সপ্তাহে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্স থেকেই।

জুনের ৪ তারিখ থেকেই শুরু হচ্ছে এই কনফারেন্স, তাই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণার জন্য আর বেশিদিন অপেক্ষা করতে হবে না।।

নিউজবাংলাদেশ.কম/এমএস 

ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ