artk
শনিবার, মে ১৯, ২০১৮ ১১:৫৬

এই মোবাইলের পুরোটা জুড়েই থাকবে পর্দা!

media

একবার ভেবে দেখুন তো, আপনার ফোনের সামনে পর্দা ছাড়া আর কিছুই যদি না থাকে, তবে কেমন হয়? মন্দ হয় না নিশ্চয়। এমন পর্দার মোবাইলের ধারণাটি যাদের ভালো লেগেছে, তাদের জন্য বলছি, আপনাদের কথা মাথায় রেখেই লেনোভো এমন একটি ফোন বাজারে আনতে চলেছে, যার সামনের দিকে পর্দা ছাড়া আর কিছুই দৃশ্যমান নয়। চীনের মাইক্রোব্লগিং ওয়েবসাইট উইবোতে সম্প্রতি এমনই একটি স্কেচ পোস্ট করেছেন লেনোভোর ভিপি চ্যাং চেং।

হতেই পারে এই ছবি চূড়ান্ত নয়, তবে চেং দাবি করেছেন, এই ফোনে চারটি নতুন আর পেটেন্ট করা ১৮টি প্রযুক্তি সমৃদ্ধ করে তৈরি হবে ফোনটি। সাধারণত ফোনের সেলফি ক্যামেরা, স্পিকার ও সেন্সরগুলোকে সামনের দিকে বসানো হয়। কিন্তু এই প্রযুক্তিগুলো ব্যবহার হবে সেগুলোকে মোবাইলের পর্দার পেছনে আড়াল করতে বা অন্য কোনো স্থানে সরাতে।

চেং এর আগেও এক টিজারে একটি ফোনের আংশিক চিত্র প্রকাশ করে জানিয়েছিলেন, এমন একটি ফোন নিয়ে তাঁরা কাজ করছেন, যার ৯৫ ভাগ জায়গাজুড়ে থাকবে এর পর্দা। যেখানে আইফোন ১০-এর পর্দা তার বডির ৮২.৯ ভাগ আর এসেনসিয়াল পিএইচ-১-এর পর্দা তার বডির ৮৪.৯ ভাগ জায়গাজুড়ে।

এখনকার ফ্ল্যাগশিপ ফোনগুলোতে সাধারণত ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি সামনে থেকে সরিয়ে অন্য কোথাও নেওয়া হয় আর ফ্রন্ট ক্যামেরাটি বসানো হয় একটি নচ-এর ভেতরে। যেমন আইফোন ১০-এ আমরা দেখেছি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বাদ দিয়ে ব্যবহার করা হয়েছে ফেস রিকগনিশন প্রযুক্তি।

তবে বড় পর্দার এ ধরনের আরো কিছু পণ্য আমাদের সামনেই আছে। যেমন ভিভোর তৈরি অ্যাপেক্স কনসেপ্ট ফোনের পর্দা তার বডির ৯৮ ভাগ। এর জন্য এতে যে সেলফি ক্যামেরা যুক্ত করা হয়েছে, তা ফোনের ওপরের অংশ থেকে টেনে বের করতে হয়, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বসানো আছে এর পর্দার নিচে আর এর পুরো পর্দাই স্পিকার হিসেবে কাজ করে।

তবে লেনোভো জেড ফাইভ কবে নাগাদ বাজারে আসতে পারে, সে বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি। তবে আমরা আশায় থাকতেই পারি, শিগগিরই এমন একটি ফোন আমাদের হাতে শোভা পাবে।

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা