artk
বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮ ৬:১১

৯৫টি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

media

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কাছে প্রায়ই বিভিন্ন দেশের সরকার সেই দেশের নাগরিকদের নানা তথ্য জানতে চায়। তবে কেবল নিজেদের আইনের সঙ্গে মিললেই ব্যবহারকারীর তথ্য হস্তান্তর করা হয় বলে জানিয়েছে ফেসবুক।

বিভিন্ন দেশের সরকার কতজন ব্যবহারকারী তথ্য এবং কী ধরনের তথ্য চেয়েছে, সে বিষয়ে তথ্য প্রকাশ করেছে ফেসবুক। তাদের ট্রান্সপারেন্সি (স্বচ্ছতা) প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশ সরকারও কিছু তথ্য চেয়েছে।

এর মধ্যে জরুরি ভিত্তিতে তথ্য চাওয়া হয়েছে ৪৩টি অ্যাকাউন্টের ব্যাপারে। আর আইনি প্রক্রিয়ার জন্য রয়েছে ১৭টি অনুরোধ। সব মিলিয়ে বাংলাদেশ সরকার ৬০টি অনুরোধ করেছে। এগুলো মোট ৯৫ ফেসবুক ব্যবহারকারী বা অ্যাকাউন্টের বিষয়ে তথ্য চাওয়া হয়েছে।

এসব অনুরোধের মধ্যে ৪৭ শতাংশের তথ্য সরকারকে দিয়েছে ফেসবুক।

জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমটি জানিয়েছে, যখন কোনো অ্যাকাউন্টের তথ্য তাদের কাছে চাওয়া হয়, তখন সেই তথ্যগুলোর অস্থায়ী ছবি তুলে রাখে তারা। তবে সেসব ছবি বা তথ্য তখনই সরকারকে দিয়ে দেয়া হয় না। যতক্ষণ পর্যন্ত এসব অনুরোধ ফেসবুকের আইনি প্রক্রিয়ার সঙ্গে মিলে না যায় বা বৈধ মনে না হয়, ততক্ষণ পর্যন্ত ব্যবহারকারীর কোনো তথ্যই প্রকাশ করে না ফেসবুক।

গত কয়েক বছরের মধ্যে সর্বশেষ ২০১৭ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সরকার সবচেয়ে বেশি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে বলে জানিয়েছে ফেসবুক।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা