artk
সোমবার, মে ৭, ২০১৮ ৭:৫১

বাল্যবিয়ে প্রতিরোধী অ্যাপ যেভাবে কাজ করছে

media

বাংলাদেশে বাল্য বিয়ে প্রতিরোধে একটি মোবাইল ফোন অ্যাপ এখন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে দেখা হচ্ছে।

বাল্য বিয়ে রোধে বাংলাদেশ সরকারের সাথে মিলে কাজ করছে এমন একটি বেসরকারি প্রতিষ্ঠান প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এই অ্যাপটি তৈরি করেছে।

এটি ব্যবহার করবেন বিয়ে নিবন্ধনকারী ইমাম বা ঘটকরা ।

অ্যাপটিতে বর বা কনের জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম নিবন্ধন নম্বর কিংবা স্কুল ছাড়ার সনদের নাম্বার - এই তিনটি নম্বরের কোন একটি দিলেই জাতীয় তথ্য ভান্ডারের তথ্য থেকে তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যাবে যে বর এবং কনের বিয়ে করার আইনসঙ্গত বয়েস হয়েছে কি-না।

কর্মকর্তারা বলছেন, কুড়িগ্রাম জেলায় তারা ইতিমধ্যেই এটি ব্যবহার করে উৎসাহব্যঞ্জক ফল পেয়েছেন। বাংলাদেশে বাল্য বিয়ে প্রতিরোধে নানা উদ্যোগ নেয়া হচ্ছে।

যেভাবে কাজ করে এই অ্যাপ:
অ্যাপটি কিভাবে কাজ করে তা বিবিসির পুলক গুপ্তকে দেয়া এক সাক্ষাৎকারে ব্যাখ্যা করেছেন প্ল্যান ইন্টারন্যাশনালের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সৌম্য গুহ।

"এটি খুব সহজ। এই অ্যাপটি ব্যবহার করবে প্রথমত ম্যারেজ রেজিস্ট্রাররা, যারা বিয়ে নিবন্ধন করেন। দ্বিতীয়ত ঘটকরা। আর তৃতীয় গ্রুপ হচ্ছে যারা বিয়ে পড়ান - মুসলিমদের ক্ষেত্রে সেটা ইমাম বা হিন্দুদের ক্ষেত্রে পন্ডিত।"

"যে কোন মোবাইল ফোনেই অ্যাপটি ব্যবহার করা সহজ। এনআইডি নম্বর, জন্ম সনদের নম্বর বা স্কুল সার্টিফিকেটের নম্বর - এই তিনটির যে কোন একটি নম্বর দেয়ার সঙ্গে সঙ্গে অ্যাপটি বলতে পারবে সামনে যে বসে আছে তার বয়স কত।"

কোন বিয়ে অনুমোদন করতে গেলে এই তিনটি দলিলের যে কোন একটি পরীক্ষা করে দেখার কথা। উল্লেখ্য বাংলাদেশের আইন অনুযায়ী, মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ আর ছেলেদের ক্ষেত্রে ২১ বছর।

সৌম্য গুহ বলেন, তাদের এই অ্যাপটি বাংলাদেশের জাতীয় তথ্যভান্ডারের সঙ্গে যুক্ত। কাজেই জাতীয় তথ্যভান্ডারে যে তথ্য আছে, সেটাই এই অ্যাপে দেখা যাবে।

কুড়িগ্রামে এই অ্যাপটি পরীক্ষামূলকভাবে ব্যবহারের অভিজ্ঞতা বর্ণনা করে তিনি বলেন, সেখানে এটি কাজ করছে।

তিনি জানান, এ পর্যন্ত প্রায় এক লাখ বিয়ের ক্ষেত্রে এই অ্যাপটি ব্যবহার করে বয়স যাচাইয়ের চেষ্টা করা হয়েছে। এর মধ্যে অন্তত সাড়ে তিন হাজার মেয়ের বয়স ছিল ১৮ বছরের কম। কাজেই অ্যাপটি যে কাজ করছে, এ থেকেই বোঝা যায়।

সৌম্য গুহ জানান, এ বছরের অগাস্ট মাস থেকে সারা দেশে এই অ্যাপটি চালু করা হবে।

নিউজবাংলাদেশ.কম/এস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা