artk
শুক্রবার, মে ৪, ২০১৮ ৪:০৬

পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ টুইটারের

media

অভ্যন্তরীণ নেটওয়ার্কে ত্রুটি ধরা পড়ায় টুইটার তাদের ৩৩ কোটি ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড পরিবর্তন করতে সতর্কবার্তা পাঠিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় এই মাধ্যমটি জানিয়েছে, ত্রুটি ধরা পড়ার বিষয়টি নিয়ে তারা তদন্ত করছে। তবে ত্রুটির কারণে ব্যবহারকারীর কোনো পাসওয়ার্ড চুরি বা টুইটারের কোনো কর্মী এর অপব্যবহার করেনি।

এরপরও অতিরিক্ত সতর্কতা অবলম্বনে করতে ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তনের কথা বলেছে তারা।

তবে নেটওয়ার্কে ত্রুটির কারণে ঠিক কতজন ব্যবহারকারীর পাসওয়ার্ড ঝুঁকিতে পড়েছে তা এখনও টুইটার নিশ্চিত করে জানাতে পারেনি। তবে তারা জানিয়েছে, উল্লেখযোগ্য সংখ্যক পাসওয়ার্ড ঝুঁকিতে রয়েছে।

গত কয়েক মাস ধরে এই সমস্যাটি চলছে বলে টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে।

টুইটারের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, কয়েক সপ্তাহ আগে টুইটার কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারে। পরে তারা কিছু নিয়ন্ত্রককে এ বিষয়ে জানায়। এই ত্রুটির জন্য টুইটার কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জ্যাক ডরসে এক টুইট বার্তায় বলেছেন, “আমরা কয়েকদিন আগে ত্রুটির খোঁজ পায়, যেখানে ব্যবহারকারীদের পাসওয়ার্ড সংরক্ষিত হওয়ার আগেই অন্য এক কম্পিউটারের ‘লগে’ জমা হচ্ছিলো। আমরা এটা সংশোধন করেছি। এখনও কোনো পাসওয়ার্ড চুরি বা অপব্যবহারের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। আমরা বিশ্বাস করি, অভ্যন্তরীণ ত্রুটির বিষয়ে ব্যবহারকারীদের জানানো জরুরি।”

তিনি জানান, যখন কোনো ব্যবহারকারী তার পাসওয়ার্ড দিয়ে টুইটারে লগ ইন করেন তখন ওই পাসওয়ার্ড টুইটার কর্মীদের কাছ অন্যভাবে উপস্থাপিত হয়, যাতে তারা কখনই প্রকৃত পাসওয়ার্ড দেখতে বা বুঝতে না পারেন। এ বিষয়টাকে হ্যাশিং বলা হয়। আর টুইটার যে ত্রুটি দেখতে পেয়েছে সেখানে হ্যাশিং ঠিকমতো কাজ করছিল না।

টুইটারের আইটি বিভাগের প্রধান পরেশ আগারওয়াল তার ব্লগে লিখেছেন, “সফটওয়্যারে যে সমস্যা দেখা দিয়েছিলো তা সফলভাবে সমাধান করা হয়েছে। অভ্যন্তরীণ তদন্তে কারও পাসওয়ার্ড চুরি বা তথ্যের অপব্যবহার ঘটেনি। তারপরও আমাদের পক্ষ থেকে ব্যবহারকারীরাদের পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দেয়া হচ্ছে।”

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা