artk
বুধবার, এপ্রিল ১৮, ২০১৮ ৭:২৪

ইন্টারনেটের অপব্যবহার রোধ করা বড় চ্যালেঞ্জ: তথ্যপ্রযুক্তি মন্ত্রী

media

বাংলাদেশে ইন্টারনেটের অপব্যবহার রোধ করা একটি বড় চ্যালেঞ্জ উল্লেখ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, “এই সমস্যার সবচেয়ে বড় ভুক্তভোগী নারী গ্রাহকরা। তারা অধিকাংশই জানেন না কীভাবে ইন্টারনেটে নিজেকে নিরাপদ রাখবেন।”

বুধবার আগারগাঁও আইসিটি টাওয়ারে বিসিসির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। দেশব্যাপী ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে 'ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা' শীর্ষক জাতীয় কর্মশালা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, “যারাই ইন্টারনেটের অবৈধ ব্যবহার করবে তাদের আমরা শেকড় থেকে তুলে এনে আইনের আওতায় আনবো। সে সামর্থ্য আমাদের প্রযুক্তিগতভাবে রয়েছে। শুধু নারী নয়, রাষ্ট্র এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে ফেসবুক ও ইউটিউবের সঙ্গে কথা বলেছে। ফেসবুক সর্বাত্মক সহযোগিতা করবে বলে বাংলাদেশকে কথা দিয়েছে।”

তিনি আরও বলেন, “ফেসবুক দেশভিত্তিক সংস্কৃতি ও পরিবেশ দেখে ভৌগলিক ফিল্টারিং করার ব্যবস্থা করছে। আমরা যে যুগে বাস করি এটি ইন্টারনেট যুগ। সভ্যতায় বিভিন্ন ধাপ পেরিয়ে আজ ইন্টারনেট সভ্যতায় প্রবেশ করেছে। বিশ্বে প্রথম ডিজিটাল বাংলাদেশ নাম দিয়েছি আমরা। তারপর যুক্তরাজ্য এবং ছয় বছর পর ভারত নিজেদের ডিজিটালে যুক্ত করেছে।”

মোস্তফা জব্বার বলেন, “সরকার প্রতিটি মানুষের কাছে ইন্টারনেট পৌঁছাতে অবকাঠামো থেকে শুরু করে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ৭৬৭ ইউনিয়ন ও দু’টি ছিটমহল ইন্টারনেট কাভারেজে বাকি রয়েছে। শিগগিরই এটা করা হবে। ৫ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। ইন্টারনেট সাশ্রীয় মূল্যে পেতে ৬০০ টাকায় ব্রান্ডউইথ মিলবে।”

ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (যুগ্ম-সচিব) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন বলেন, “বৃহস্পতিবার (১৯ এপ্রিল) আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে এ কর্মশালার উদ্বোধন হয়ে প্রায় দুই মাস দেশের বিভিন্ন স্কুলে অনুষ্ঠিত হবে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এতে উপস্থিত থাকবেন।”

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা