artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৯:২৭   |  ৮,কার্তিক ১৪২৬
বুধবার, এপ্রিল ১৮, ২০১৮ ৭:২৪

ইন্টারনেটের অপব্যবহার রোধ করা বড় চ্যালেঞ্জ: তথ্যপ্রযুক্তি মন্ত্রী

media

বাংলাদেশে ইন্টারনেটের অপব্যবহার রোধ করা একটি বড় চ্যালেঞ্জ উল্লেখ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, “এই সমস্যার সবচেয়ে বড় ভুক্তভোগী নারী গ্রাহকরা। তারা অধিকাংশই জানেন না কীভাবে ইন্টারনেটে নিজেকে নিরাপদ রাখবেন।”

বুধবার আগারগাঁও আইসিটি টাওয়ারে বিসিসির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। দেশব্যাপী ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে 'ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা' শীর্ষক জাতীয় কর্মশালা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, “যারাই ইন্টারনেটের অবৈধ ব্যবহার করবে তাদের আমরা শেকড় থেকে তুলে এনে আইনের আওতায় আনবো। সে সামর্থ্য আমাদের প্রযুক্তিগতভাবে রয়েছে। শুধু নারী নয়, রাষ্ট্র এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে ফেসবুক ও ইউটিউবের সঙ্গে কথা বলেছে। ফেসবুক সর্বাত্মক সহযোগিতা করবে বলে বাংলাদেশকে কথা দিয়েছে।”

তিনি আরও বলেন, “ফেসবুক দেশভিত্তিক সংস্কৃতি ও পরিবেশ দেখে ভৌগলিক ফিল্টারিং করার ব্যবস্থা করছে। আমরা যে যুগে বাস করি এটি ইন্টারনেট যুগ। সভ্যতায় বিভিন্ন ধাপ পেরিয়ে আজ ইন্টারনেট সভ্যতায় প্রবেশ করেছে। বিশ্বে প্রথম ডিজিটাল বাংলাদেশ নাম দিয়েছি আমরা। তারপর যুক্তরাজ্য এবং ছয় বছর পর ভারত নিজেদের ডিজিটালে যুক্ত করেছে।”

মোস্তফা জব্বার বলেন, “সরকার প্রতিটি মানুষের কাছে ইন্টারনেট পৌঁছাতে অবকাঠামো থেকে শুরু করে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ৭৬৭ ইউনিয়ন ও দু’টি ছিটমহল ইন্টারনেট কাভারেজে বাকি রয়েছে। শিগগিরই এটা করা হবে। ৫ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। ইন্টারনেট সাশ্রীয় মূল্যে পেতে ৬০০ টাকায় ব্রান্ডউইথ মিলবে।”

ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (যুগ্ম-সচিব) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন বলেন, “বৃহস্পতিবার (১৯ এপ্রিল) আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে এ কর্মশালার উদ্বোধন হয়ে প্রায় দুই মাস দেশের বিভিন্ন স্কুলে অনুষ্ঠিত হবে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এতে উপস্থিত থাকবেন।”

নিউজবাংলাদেশ.কম/এসজে

উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন