artk
সোমবার, এপ্রিল ৯, ২০১৮ ১০:১২

হোয়াটসঅ্যাপে নজরদারি চালাবে যে অ্যাপ

media

এখন তথ্য-প্রযুক্তির যুগ। এ সময় জনপ্রিয় হচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলি। এর মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। ম্যাসেজ, ছবি, ভিডিও শেয়ার করতে এটি অত্যন্ত জনপ্রিয়। সম্প্রতি মেসেজ ডিলিট করার অপশনসহ বেশ কিছু নতুন আপডেটও আনা হয়েছে এই অ্যাপে। গোপনীয়তা বাড়াতে আরও নানা ধরনের আপডেটও নিয়ে আসা হচ্ছে। তবে সেই সাথে নিজেদের উন্ন্ত করে তুলছে হ্যাকারাও।

জানা গেছে, নতুন এক অ্যাপে বন্ধুর হোয়াটসঅ্যাপে এবার নজর রাখা সম্ভব হবে। অ্যাপটি এনেছে Lifehacker নামে একটি সংস্থা। যার মাধ্যমে বন্ধু উত্তর না দিলেও তার গতিবিধির উপর নজর রাখা যাবে। সংস্থার দাবি, এর সাহায্যে সহজেই নজর রাখতে পারবেন আপনার বন্ধুর গতিবিধির উপর।

এ ব্যাপারে সংস্থার ওয়েবসাইটে ‘চ্যাটওয়াচ’ সম্পর্কে বলা হয়েছে, “এই অ্যাপের সাহায্যে বন্ধু, পরিবারের সদস্য, সহকর্মীদের হোয়াটসঅ্যাপে অনলাইন/ অফলাইন অ্যাক্টিভিটির ওপর নজর রাখতে পারবেন। তাদের লাস্ট সিন ফিচার গোপন করা থাকলেও। কখন তারা শুতে যাচ্ছেন, কতক্ষণ ঘুমোচ্ছেন, এমনকী বন্ধুদের চ্যাট প্যাটার্ন তুলনা করে দেখে বুঝতেও পারবেন তারা একে অপরের সঙ্গে কথা বলছেন কিনা।”

এটি ডাউনলোড করা যাবে আইওএস, অ্যান্ড্রয়েড দুই প্ল্যাটফর্মেই। তবে, এই অ্যাপ ডাউনলোড করার পর রেজাল্ট দেখাতে ২৪ ঘণ্টা সময় লাগে।

তবে সংস্থাটি জানিয়েছে, অ্যান্ড্রয়েড ইউজাররা এই অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারলেও অ্যাপল স্টোরে এই অ্যাপ পাওয়া যাচ্ছে না। অ্যাপল স্টোরে কেন এই অ্যাপ পাওয়া যাচ্ছে না তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানানো হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা