artk
রোববার, এপ্রিল ৮, ২০১৮ ১০:২০
রাজস্ব ফাঁকি

গুগল-ফেসবুক-ইউটিউবকে ছয় আইনজীবীর নোটিশ

media

রাজস্ব ফাঁকির অভিযোগে বাংলাদেশে চালু থাকা বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সংশ্লিষ্টদের লিগাল নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশি ছয় আইনজীবী।

শনিবার এ সংক্রান্ত লিগাল নোটিশটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে পাঠানো হয়। এছাড়াও অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআর চেয়ারম্যান, আইন সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি চেয়ারম্যান, তথ্য ও প্রযুক্তি সচিব বরাবর ই-মেইল ও কুরিয়ারের মাধ্যমে এ নোটিশ পাঠানো হয়েছে।

ওই আইনজীবীরা হচ্ছেন- ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির, ব্যারিস্টার মোহাম্মদ কাউসার, অ্যাডভোকেট আবু জাফর মো. সালেহ, অ্যাডভোকেট অপূর্ব কুমার বিশ্বাস, ব্যারিস্টার মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ও ব্যারিস্টার মোহাম্মদ মাজেদুল কাদের। নোটিশে তারা জানিয়েছেন ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে সরকার পদক্ষেপ না নিলে হাইকোর্টের দ্বারস্থ হবেন তারা।

নোটিশ পাঠানোর পর ব্যারিস্টার হুমায়ন কবিরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রযুক্তির যুগে গুগল, ফেসবুক এখন প্রাত্যহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ। অথচ চাহিদা বেশি থাকার সুযোগে বিজ্ঞাপন প্রদর্শন করে দেশ থেকে কোটি কোটি ডলার নিয়ে যাচ্ছে ইন্টারনেট সংশ্লিষ্ট বিশ্বের নামিদামি এসব প্রতিষ্ঠানসমূহ। কিন্তু সরকারকে এক টাকাও রাজস্ব দিচ্ছে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক প্রতিষ্ঠানসমূহকে প্রদত্ত সকল বিল থেকে বাংলাদেশের আইন অনুযায়ী প্রযোজ্য রাজস্ব কর কর্তন করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে পদক্ষেপ নিতে বলা হয়েছে। একই সঙ্গে রাজস্ব কর আদায়ের লক্ষ্যে সুনির্দিষ্ট নির্দেশনা জারি করার জন্যও বলা হয়েছে।

পাশাপাশি গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক প্রতিষ্ঠানসমূহকে তাদের গত ১০ বছরের বকেয়া রাজস্ব বাংলাদেশ সরকারের কোষাগারে ফেরত পাঠানোর জন্য নোটিশে বলা হয়।

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা