artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৮:৩৮   |  ৮,কার্তিক ১৪২৬
শনিবার, মার্চ ৩১, ২০১৮ ৭:৩৯

এবার ফেসবুকের গোপন নথি ফাঁস

media

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের একটি অভ্যন্তরীণ নথি ফাঁস হয়ে গেছে। মার্কিন সংবাদমাধ্যম বাজফিড বৃহস্পতিবার এ নথি ফাঁস করেছে। খবর বাজফিড ও দ্যা আটলান্টিকের।

নথিতে মূলত ফুটে উঠেছে নানামুখী সমালোচনার মুখে থাকা ফেসবুকের ভাইস প্রেসিডেন্টদের একজন অ্যান্ড্রু বোসওয়ার্থের বিস্ফোরক মন্তব্য।

ফাঁস হওয়া নথিতে ফেসবুকের ওই ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বোসওয়ার্থ লিখেছেন, ফেসবুকের ব্যবহার বাড়াতে ‘অগ্রহণযোগ্য কাজ’ করা যেতে পারে। তাদের মূল কাজ হচ্ছে ফেসবুকের ব্যবহারকারী বাড়ানো এবং ফেসবুকের মাধ্যমে হওয়া যোগাযোগের পরিমাণ বৃদ্ধি করা। তার জন্য সব কৌশলই গ্রহণযোগ্য।

নথিতে তিনি আরও লিখেছেন, ফেসবুক ব্যবহার করে হেনস্তার শিকার কেউ আত্মহত্যা করলেও করতে পারে। ফেসবুকের মাধ্যমে যোগাযোগ রক্ষা করে সংগঠিত কোনো আত্মঘাতী বোমা হামলায় কারও মৃত্যুও হতে পারে। এ রকম ঘটনা ঘটতেই পারে, যদি ব্যবহারকারীরা ফেসবুককে খারাপভাবে ব্যবহার করেন। কিন্তু আমাদের লক্ষ্য ব্যবহারকারীদের মধ্যে যোগাযোগ আরও বাড়িয়ে তোলা। এবং এটি যে কোনো মূল্যে, যে কোনো কৌশলে।

অ্যান্ড্রু বোসওয়ার্থ লিখেছেন, ফেসবুকের ব্যবহারকারী বাড়াতে আমরা যা-ই করি না কেন তা-ই যৌক্তিক। কারণ আমরা মানুষকে যুক্ত করি। ব্যবহারকারীদের কার সঙ্গে কার যোগাযোগ আছে তার তথ্য আমরা ফেসবুকে নিয়ে আসি। এমনকি মানুষকে খুঁজে পেতে সাহায্য করে এমন সূক্ষ্ম ভাষাকেও আমরা প্রশ্রয় দিই। আমরা যা করি সব ফেসবুক ব্যবহারকারীদের যোগাযোগ আরও বৃদ্ধি করার জন্য। আমাদের এসব কাজ সঠিক। এই কাজ আমাদের চীনেও একসময় করতে হবে।

এদিকে ফাঁস হওয়া নথিতে নিজের বিস্ফোরক মন্তব্যের ব্যাখ্যা দিয়ে ফেসবুকের ওই ভাইস প্রেসিডেন্ট বলেন, বিতর্ক চালিয়ে নিয়ে যাওয়ার জন্য ফাঁস হওয়া নথিতে ওইসব কথা লিখেছেন তিনি। তার মানে এই না যে, তিনি নথিতে লেখা বক্তব্য সমর্থন করেন।

বোসওয়ার্থের আত্মপক্ষ সমর্থনের বক্তব্য তুলে ধরে দ্যা আটলান্টিক তাদের এক প্রতিবেদনে উল্লেখ করে, বোসওয়ার্থ বলেছেন- তিনি নিজেও ওই লেখার বক্তব্যে আস্থা রাখেন না। আর যখন লিখেছিলেন তখনও বিশ্বাস করতেন না। ওইসব কথা লেখার পেছনে তার যুক্তি হচ্ছে শক্তিশালী বিতর্কের মাধ্যমে আসল সমস্যাগুলোকে চিহ্নিত করা।

এদিকে বোসওয়ার্থের ওই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

উল্লেখ্য, কেমব্রিজ অ্যানালাইটিকারের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য বেহাত হওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছে ফেসবুক ও এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

নিউজবাংলাদেশ.কম/এসডি

এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান