artk
শনিবার, মার্চ ৩১, ২০১৮ ৭:৩৯

এবার ফেসবুকের গোপন নথি ফাঁস

media

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের একটি অভ্যন্তরীণ নথি ফাঁস হয়ে গেছে। মার্কিন সংবাদমাধ্যম বাজফিড বৃহস্পতিবার এ নথি ফাঁস করেছে। খবর বাজফিড ও দ্যা আটলান্টিকের।

নথিতে মূলত ফুটে উঠেছে নানামুখী সমালোচনার মুখে থাকা ফেসবুকের ভাইস প্রেসিডেন্টদের একজন অ্যান্ড্রু বোসওয়ার্থের বিস্ফোরক মন্তব্য।

ফাঁস হওয়া নথিতে ফেসবুকের ওই ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বোসওয়ার্থ লিখেছেন, ফেসবুকের ব্যবহার বাড়াতে ‘অগ্রহণযোগ্য কাজ’ করা যেতে পারে। তাদের মূল কাজ হচ্ছে ফেসবুকের ব্যবহারকারী বাড়ানো এবং ফেসবুকের মাধ্যমে হওয়া যোগাযোগের পরিমাণ বৃদ্ধি করা। তার জন্য সব কৌশলই গ্রহণযোগ্য।

নথিতে তিনি আরও লিখেছেন, ফেসবুক ব্যবহার করে হেনস্তার শিকার কেউ আত্মহত্যা করলেও করতে পারে। ফেসবুকের মাধ্যমে যোগাযোগ রক্ষা করে সংগঠিত কোনো আত্মঘাতী বোমা হামলায় কারও মৃত্যুও হতে পারে। এ রকম ঘটনা ঘটতেই পারে, যদি ব্যবহারকারীরা ফেসবুককে খারাপভাবে ব্যবহার করেন। কিন্তু আমাদের লক্ষ্য ব্যবহারকারীদের মধ্যে যোগাযোগ আরও বাড়িয়ে তোলা। এবং এটি যে কোনো মূল্যে, যে কোনো কৌশলে।

অ্যান্ড্রু বোসওয়ার্থ লিখেছেন, ফেসবুকের ব্যবহারকারী বাড়াতে আমরা যা-ই করি না কেন তা-ই যৌক্তিক। কারণ আমরা মানুষকে যুক্ত করি। ব্যবহারকারীদের কার সঙ্গে কার যোগাযোগ আছে তার তথ্য আমরা ফেসবুকে নিয়ে আসি। এমনকি মানুষকে খুঁজে পেতে সাহায্য করে এমন সূক্ষ্ম ভাষাকেও আমরা প্রশ্রয় দিই। আমরা যা করি সব ফেসবুক ব্যবহারকারীদের যোগাযোগ আরও বৃদ্ধি করার জন্য। আমাদের এসব কাজ সঠিক। এই কাজ আমাদের চীনেও একসময় করতে হবে।

এদিকে ফাঁস হওয়া নথিতে নিজের বিস্ফোরক মন্তব্যের ব্যাখ্যা দিয়ে ফেসবুকের ওই ভাইস প্রেসিডেন্ট বলেন, বিতর্ক চালিয়ে নিয়ে যাওয়ার জন্য ফাঁস হওয়া নথিতে ওইসব কথা লিখেছেন তিনি। তার মানে এই না যে, তিনি নথিতে লেখা বক্তব্য সমর্থন করেন।

বোসওয়ার্থের আত্মপক্ষ সমর্থনের বক্তব্য তুলে ধরে দ্যা আটলান্টিক তাদের এক প্রতিবেদনে উল্লেখ করে, বোসওয়ার্থ বলেছেন- তিনি নিজেও ওই লেখার বক্তব্যে আস্থা রাখেন না। আর যখন লিখেছিলেন তখনও বিশ্বাস করতেন না। ওইসব কথা লেখার পেছনে তার যুক্তি হচ্ছে শক্তিশালী বিতর্কের মাধ্যমে আসল সমস্যাগুলোকে চিহ্নিত করা।

এদিকে বোসওয়ার্থের ওই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

উল্লেখ্য, কেমব্রিজ অ্যানালাইটিকারের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য বেহাত হওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছে ফেসবুক ও এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

নিউজবাংলাদেশ.কম/এসডি

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা