artk
মঙ্গলবার, মার্চ ২০, ২০১৮ ৭:৫০

বিশ্বের প্রথম স্মার্টফোন

media

বিশ্বের প্রথম স্মার্টফোন কবে তৈরি হয়েছিল জানেন? আজ থেকে প্রায় ২৪ বছর আগে। যখন বিশ্বের বেশিরভাগ মানুষের কাছেই স্মার্টফোনের কোনও ধারণাই ছিল না। অ্যাপল আইফোন বাজারে আনার ১৫ বছর আগে আইবিএম এই স্মার্টফোন এনেছিল।

১৯৯৪ সালে তৈরি হয়েছিল বিশ্বের এই প্রথম স্মার্টফোন। মিতসুবিসি ইলেক্ট্রিক কর্প কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে এই স্মার্টফোনটি তৈরি করেছিল আইবিএম।

আইবিএম ফোনটির নাম দেয় সিমন। এই ফোনে কোনও কিপ্যাড ছিল না। এখনকার স্মার্টফোনগুলোর মতোই পুরোপুরি টাচস্ক্রিন-এর মাধ্যমে এটা ব্যবহার করতে হত।

১৯৯৪ সালের ১৬ আগস্ট শুধু আমেরিকাতেই এই স্মার্টফোন প্রকাশ পায়। ১৯৯৫ সালে এর উৎপাদন বন্ধ হয়ে যায়। এই প্রায় ১ বছরের মধ্যে আইবিএম মোট ৫০ হাজার ইউনিট বিক্রি করে।

দৈর্ঘ্যে ৮ ইঞ্চি, চওড়ায় ২.৫ ইঞ্চি এবং ১.৫ ইঞ্চি পুরু ছিল ফোনটি। ওজন ৫০০ গ্রাম। যে কারণে অনেকটা ইটের মতো দেখতে লাগত স্মার্টফোনটিকে।

সিমনের মেমোরি ছিল ১ মেগাবাইট। তবে এর ব্যাটারির ক্ষমতা খুবই কম ছিল। চার্জ দেয়ার পর সর্বাধিক ১ ঘণ্টা সচল থাকত ফোনটি।

শুধু তাই নয়, বর্তমান স্মার্টফোনের অনেক ফিচার সিমনেও ছিল। ম্যাপিং, স্প্রেডশিট গেম, নোটপ্যাড, ফ্যাক্স এমনকি মেইল আদানপ্রদানও করা যেত এই স্মার্টফোনে।

বিশ্বের প্রথম এই স্মার্টফোনের দাম ছিল ৮৯৯ ডলার বা প্রায় ৭২ হাজার টাকা।

নিউজবাংলাদেশ.কম/এনডি

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা