artk
সোমবার, মার্চ ১৯, ২০১৮ ১১:৫৪

ইনস্টাগ্রামে যেভাবে সফল উদ্যোক্তা হওয়া যায়

media

ব্রাডলি সাইমন্ডসের পেশাদার ফুটবল হওয়ার স্বপ্ন ছিল। কিন্তু মাত্র ১৯ বছর বয়সেই যখন মাঠে মারা যায় তার স্বপ্ন তখন ‘হেলথ অ্যান্ড ফিটনেস’ বিষয়ের দারুণভাবে আগ্রহী ব্রাডলি সিদ্ধান্ত নেন যে অন্যদের ব্যক্তিগত প্রশিক্ষক হিসেবে কাজ করবেন।

এ লক্ষ্যকে সামনে রেখেই ব্রাডলি শুরুতে তার নিজের ও বন্ধুদের ছবি পোস্ট করতে শুরু করেন। কিন্তু তিনি আসলে খুঁজছিলেন একটি সুযোগ।

তিনি বলেন, ‘‘আমি আসলে ফিটনেস ও স্বাস্থ্য বিষয়ক কনটেন্টগুলো পোস্ট করতে শুরু করলাম। এটি করতে করতেই কিছু সেলেব্রিটির দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হলাম। একপর্যায়ে কিছু ফুটবলার তাদের প্রশিক্ষণে সহযোগিতার অনুরোধ করলো। আমি পোস্ট অব্যাহত রাখলাম, ব্লগিং চললো- ভবিষ্যতের একটা লক্ষ্য দাঁড় করালাম যে একটি জিম খুলবো যেখানে স্বাস্থ্যকর খাবারেরও ব্যবস্থা থাকবে।”

আর এভাবে ইনস্টাগ্রাম পোস্ট তাকেই পরিণত করলো একজন সফল উদ্যোক্তায়। ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম বিবিসিকে জানিয়েছে বিশ্বব্যাপী তাদের প্রায় আড়াই কোটি বিজনেস প্রোফাইল আছে।

ব্রাডলিই ইনস্টাগ্রাম ব্যবহার করে উদ্যোক্তা হওয়ার একমাত্র উদাহরণ নন।

ফুড ব্লগার এলা মিলস ‘ডেলিশিয়াস এলা’ নামে যে ব্র্যান্ড তৈরি করেছিলেন সেটি অবশেষে অনেক লোকসানের পর বন্ধ করার ঘোষণা দিয়েছেন।

এছাড়াও কফি, পোশাক, প্রসাধনীসহ নানা ধরনের ব্যবসার শুরুর কাজে অনেকেই ইনস্টাগ্রামকে কাজে লাগিয়েছেন দারুণভাবে।

তাদের কেউ কেউ সফল হয়েছেন আবার কেউ কেউ লোকসানের ভারে ন্যুজ হয়ে ব্যবসা গুটিয়ে নিচ্ছেন।

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা