artk
শনিবার, মার্চ ১০, ২০১৮ ৪:২৯

ভেরিফায়েড অ্যাকাউন্ট চালু করছে টুইটার

media

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অ্যাকাউন্ট নিশ্চিত করতে ফেরিফাইড পদ্ধতি চালু করলে এতদিন টুইটারে তা ছিল। এবার সবার জন্য ভেরিফায়েড অ্যাকাউন্ট চালু করতে যাচ্ছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

অবশ্য কবে নাগাদ সবার জন্য ভেরিফাই অ্যাকাউন্টের সুবিধা আসবে, তা এখনো নিশ্চিত করেনি।

টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি সম্প্রতি এক লাইভ স্ট্রিমিংয়ে বলেন, “বিশ্বের সবচেয়ে বিশ্বাসযোগ্য সেবাদাতা হতে চাই আমরা। এ জন্য আমাদের অনেক কাজ করতে হবে, তা আমরা জানি।”

অবশ্য অ্যাকাউন্ট যাচাই করতে ফোন নম্বর, ই-মেইল ঠিকানা বা সরকার প্রদত্ত কোনো ফটো আইডি লাগবে কি না, তা স্পষ্ট করেননি তিনি।

টুইটার অ্যাকাউন্ট নিশ্চিত করার প্রকৃত ফাংশন থাকার পরও টুইটারের নীল চিহ্ন দেয়ার বিষয়টি অনেকের কাঙ্ক্ষিত ছিল। কারণ, এটি মর্যাদার প্রতীক হিসেবে দেখেন অনেকেই।

ব্যবহারকারীর পরিচয় যাচাই ও শনাক্ত করতে নতুন একটি পদ্ধতি নিয়ে কাজ শুরু করছে প্রতিষ্ঠানটি। অ্যাকাউন্টটি প্রকৃত অ্যাকাউন্ট কি না, তা ভেরিফাই করে নীল রঙের একটি টিকচিহ্ন দিতে পারবেন। যারা টুইটারে প্রকৃত পরিচয় নিশ্চিত করবেন, শিগগিরই তাদের অ্যাকাউন্ট যাচাই করে নীল রঙের টিকচিহ্ন বসাবে টুইটার।

২০০৯ সালে নীল টিকচিহ্ন দিয়ে বিনোদন তারকা, অ্যাথলেটসহ বিভিন্ন রাজনৈতিক নেতার অ্যাকাউন্ট থেকে প্রতারণা ঠেকাতে এ ব্যবস্থা চালু করে টুইটার। এরপর এ সুবিধা সাংবাদিকসহ অন্যদের জন্য চালু হয়।

এর পর গত বছরের নভেম্বর থেকে নতুন সব আবেদনকারীর জন্য ভেরিফায়েড প্রক্রিয়া বন্ধ করে টুইটার। তথ্যসূত্র: সিনেট, আইএএনএস।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা