artk
সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৮ ১০:১৬

স্মার্ট সানগ্লাসে ধরা যাবে অপরাধীদের!

media

বিভিন্ন অপরাধীদের ধরতে কতই না কৌশল অবলম্বন করতে হয়। কিন্তু এবার মনে হয় প্রশাসনের জন্য ব্যাপারটা অনেক সহজ হয়ে যাচ্ছে। সম্প্রতি চীনে এমন প্রযুক্তির সমন্বয়ে গঠিত একটি সানগ্লাস ব্যবহার করছে স্থানীয় পুলিশ। যা ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে দেশটিতে।

চেহারা শনাক্ত করার এ প্রযুক্তির সহায়তায় অপরাধীদের চেহারা শনাক্ত করছে পুলিশ। তারা বিশেষ ধরনের সানগ্লাস পরে রাস্তায় বের হয়, যা কয়েক সেকেন্ডের মধ্যে অপরাধীকে শনাক্ত করতে সক্ষম হয়। এসব স্মার্ট সানগ্লাস একটি ডেটাবেজের সঙ্গে সংযুক্ত, যার ফলে খুব দ্রুত অপরাধীদের ধরতে পারছে পুলিশ।

সম্প্রতি চীনের ঝেংডু প্রদেশের পুলিশ এ সানগ্লাস পরে ব্যস্ততম একটি ট্রেন স্টেশন থেকে ৭ জন অপরাধীকে শনাক্ত করেছে। তারা মানবপাচারসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত বলে জানা গেছে।

দেশটিতে নববর্ষের ছুটিকে কেন্দ্র করে অপরাধী শনাক্তের নতুন এই উদ্যোগ নেয়া হয়। এক্ষেত্রে ফেসিয়াল রিকগনিশন টেকনোলজির সহায়তা নেয় পুলিশ। বিশেষ এই সানগ্লাস পরে ট্রেন স্টেশনের প্রবেশ পথে চারজন পুলিশ অপরাধীকে শনাক্ত করে। স্মার্ট সানগ্লাসগুলোতে একটি ক্যামেরা সংযুক্ত করা আছে, যার মাধ্যমে প্রত্যেক যাত্রীর চেহারার ছবি তুলে হেডকোয়ার্টারের ডেটাবেজে পাঠানো হয়। এই প্রক্রিয়ায় সন্দেহভাজনদের নাম, লিঙ্গ, ঠিকানাসহ সব তথ্য যাচাই করা হয়। অল্প কিছুক্ষণের মধ্যেই আবার অফিসারের কাছে সেসব তথ্য পৌঁছে দেয়া হয়। এমনকি সন্দেহভাজন ফেরারি আসামী কি না, সে কোন হোটেলে উঠেছে এমন সব তথ্যও জানাতে সক্ষম এই স্মার্ট সানগ্লাস।

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা